|

হাইতি

Published: Wed, 15 Dec 2021 | Updated: Wed, 15 Dec 2021

হাইতিতে গ্যাস ট্রাক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬২ জন 

হাইতিতে ভয়াবহ গ্যাস ট্রাক বিস্ফোরণে কমপক্ষে ৬২ জন নিহত হয়েছেন। আহত হয়েছে অনেক মানুষ। দারিদ্র্যপীড়িত ক্যারিবীয়  দেশটিতে বিস্ফোরণের পরপরই আশেপাশের বিভিন্ন ভবনে আগুন ধরে যায়। খবর এএফপি’র। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) হাইতির দ্বিতীয় গুরুত্বপূর্ণ ক্যাপ-হাইতিয়েন নগরীতে এ বিস্ফোরণ ঘটে। 

Published: Tue, 14 Dec 2021 | Updated: Tue, 14 Dec 2021

হাইতিতে গ্যাস ট্যাংকার বিস্ফোরণে অর্ধশত প্রাণহানি

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে গ্যাস ট্যাংকার বিস্ফোরণে আগুনে পুড়ে কমপক্ষে অর্ধশত মানুষের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার দেশটির ক্যাপ-হাইতিয়ান শহরের এই বিস্ফোরণে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছেন স্থানীয় চিকিৎসকরা।

ক্যাপ-হাইতিয়ান শহরের ডেপুটি মেয়র প্যাট্রিক আলমোনোর বলেছেন, ‘আমি ঘটনাস্থলে ৫০ থেকে ৫৪ জনকে জীবন্ত পুড়ে মারা যেতে দেখেছি। তাদের শনাক্ত করা সম্ভব।’

Published: Wed, 18 Aug 2021 | Updated: Wed, 18 Aug 2021

হাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা প্রায় ২ হাজার

ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১ হাজার ৯৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। দুর্ঘটনায় এখন পর্যন্ত আহত ৯ হাজার ৯শ’ ১৫ জন। হাসপাতালে আহতদেরকে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। এ খবর রয়টার্সের।

স্থানীয় সময় মঙ্গলবার (১৭ আগস্ট) দেশটির সিভিল প্রটেকশন এজেন্সি এ তথ্য জানিয়েছে। 

Published: Tue, 17 Aug 2021 | Updated: Tue, 17 Aug 2021

হাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪১৯

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এক হাজার ৪১৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ হাজার ৯০০ জন। এছাড়া অসংখ্য মানুষ এখনও নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

Published: Mon, 16 Aug 2021 | Updated: Mon, 16 Aug 2021

হাইতিতে ভূমিকম্পে নিহত প্রায় ১৩০০

হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত ১২৯৭ জনে লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (১৪ আগস্ট) সকালে ক্যারিবীয় দ্বীপপুঞ্জজুড়ে এই ভূকম্পন অনুভূত হয়। খবর- বিবিসি।

Published: Mon, 16 Aug 2021 | Updated: Mon, 16 Aug 2021

হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৭২৪

হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭.২ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২৪ জনে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২ হাজার ৮০০ জন। শনিবার (১৪ আগস্ট) ক্যারিবীয় দ্বীপপুঞ্জজুড়ে এই ভূকম্পন অনুভূত হয়। খবর- আল জাজিরা।

Published: Sun, 15 Aug 2021 | Updated: Sun, 15 Aug 2021

হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে তিন শতাধিক নিহত

হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭.২ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (১৪ আগস্ট) ক্যারিবীয় দ্বীপপুঞ্জজুড়ে এই ভূকম্পন অনুভূত হয়। এতে এখন পর্যন্ত তিন শতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ১ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি রবিবার (১৫ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছেন।

Published: Sun, 15 Aug 2021 | Updated: Sun, 15 Aug 2021

হাইতিতে শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের শঙ্কা

হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭.২ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (১৪ আগস্ট) ক্যারিবীয় দ্বীপপুঞ্জজুড়ে অনুভূত হয় এই ভূকম্পন। ভবন ভেঙে যাওয়ার আশঙ্কায় বাসিন্দারা তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। খবর- বিবিসি ও এপি।

ভূমিকম্পের ফলে হতাহত এবং ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে কতজন মারা গেছেন এবং কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

Published: Thu, 08 Jul 2021 | Updated: Thu, 08 Jul 2021

‘ষ্টেট অব সীজ’ ঘোষণা করলেন হাইতির প্রধানমন্ত্রী

হাইতির প্রধানমন্ত্রী দেশে ‘ষ্টেট অব সীজ’ ঘোষণা করেছেন। দেশের বর্তমান নাজুক পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্বাহী ক্ষমতা বৃদ্ধির এই অনুমোদন দেয়া হয়েছে। দারিদ্র্যপীড়িত দেশটির প্রেসিডেন্ট সন্ত্রাসী হামলায় তার নিজ বাসায় নিহত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী এই ঘোষণা দিলেন। খবর এএফপি’র।

Published: Sat, 27 Feb 2021 | Updated: Sat, 27 Feb 2021

হাইতিতে বন্দি পালানোর সময় সংঘর্ষ, নিহত ২৫

অভিযাত্রা ডেস্ক : হাইতির একটি কারাগার থেকে পালিয়ে গেছে চারশ’রও বেশি বন্দি। এই সময় রক্ষীদের সঙ্গে সংঘর্ষে কারা পরিচালক ও এক গ্যাং লিডারসহ নিহত হয়েছে অন্তত ২৫ জন। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উত্তর-পূর্বাঞ্চলীয় পোর্ট-অ-প্রিন্সের ক্রোইক্স-দেজ-বুকেটস কারাগারে এই ঘটনা ঘটে।