|

ফিফা

Published: Thu, 08 Apr 2021 | Updated: Thu, 08 Apr 2021

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) র‌্যাংকিংয়ে অগ্রগতি হয়েছে বাংলাদেশ জাতীয় দলের। অন্যদিকে অবনতি হয়েছে আর্জেন্টিনার। বুধবার (০৭ এপ্রিল) সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ১৮৪তম স্থানে রয়েছে জামাল ভূঁইয়ার দল। আগের র‌্যাংকিংয়ে ১৮৬তম স্থানে ছিল লাল-সবুজরা। জেমি ডে’র শিষ্যদের মোট পয়েন্ট ৯১৭.৩৮।

এদিকে ফুটবলের সর্বোচ্চ সংস্থার সেরাদের তালিকায় শীর্ষ ৬ দলের অবস্থান অপরিবর্তিত।

Published: Thu, 25 Mar 2021 | Updated: Thu, 25 Mar 2021

আবারো নিষিদ্ধ ব্লাটার

অভিযাত্রা ডেস্ক : পূর্বে দেওয়া নিষেধাজ্ঞার শাস্তি শেষ হওয়ার আগেই নতুন মেয়াদে ফের নিষিদ্ধ হলেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার। বড় ধরনের বোনাস গ্রহণসহ ফিফার বেশ কিছু বিধি ভাঙায় নতুন করে ছয় বছর আট মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই ফুটবল কর্মকর্তাকে। একই রকম নিষেধাজ্ঞা পেয়েছেন ফিফার সাবেক মহাসচিব জেরোমে ভালকেও। 

Published: Fri, 18 Dec 2020 | Updated: Fri, 18 Dec 2020

লেওয়ানডস্কি ফিফা বর্ষসেরা

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে রবার্ট লেওয়ানডস্কি ২০২০ সালে ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদরদফতরে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

Published: Sat, 12 Dec 2020 | Updated: Sat, 12 Dec 2020

ফিফার বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো-লেভানদোভস্কি

বর্ষসেরা ফুটবলার-২০২০ এর জন্য সেরা তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। তালিকায় প্রত্যাশা মতোই জায়গা পেয়েছেন লিওনেল মেসি ও জুভেন্টাস ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। তাদের সঙ্গে এবার যুক্ত হয়েছে বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কির নাম।

Published: Fri, 27 Nov 2020 | Updated: Fri, 27 Nov 2020

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। করোনাকালীন সময় ফুটবল রাজ্যে বাংলাদেশ সম্প্রতি নেপালকে হারিয়ে এই ফলতা নিয়ে আসে। এই সফলতার ধারাবাহিকতায় আন্তর্জাতিক অঙ্গনে এই সুখবর পেল বাংলাদেশ ফুটবল দল। ১৮৭তম স্থান থেকে ১৮৪তম স্থানে উন্নতি করেছে।

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

ভারতে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল

অভিযাত্রা ডেস্ক : করোনা মহামারীর কারণে ভারতে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল ঘেষনা করেছে ফিফা। তার পরিবর্তে ২০২২ সালে নারীদের এই বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ভারত। মহামারীর বর্তমান পরিস্থিতি বিবেচনায় ব্যুরো অব ফিফা কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। 

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

ক্লাব বিশ্বকাপ আগামী বছর ফেব্রুয়ারিতে 

অভিযাত্রা ডেস্ক : ক্লাব বিশ্বকাপের নতুন তারিখ ঘোষনা করেছ আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। করোনাভাইরাসের কারণে চলতি বছর দোহায় আর অনুষ্ঠিত হচ্ছেনা ক্লাব বিশ্বকাপ। তার পরিবর্তে নতুন সূচী অনুযায়ী ২০২১ সালের ১-১১ ফেব্রুয়ারি ক্লাব বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে ফিফা এই ঘোষনা দিয়েছে। 

Published: Tue, 25 Aug 2020 | Updated: Tue, 25 Aug 2020

ফিফার শিথিলতা খেলোয়াড়দের আন্তর্জাতিক ছাড়ের নিয়মে 

অভিযাত্রা ডেস্ক : করোনা মাহামারির কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আসন্ন আন্তর্জাতিক ম্যাচে খেলোয়াড়দের ছাড়ে সোমবার (২৪ আগস্ট) শিথিলতা এনেছে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার এক বিবৃতিতে বলা হয়েছে,‘ ক্লাবগুলো সাধারণত আন্তর্জাতিক খেলার সময় সংরক্ষিত ক্যালেন্ডারের সেই সময়গুলোতে জাতীয় দলের খেলায়াড়দের ছাড় দিতে বাধ্য থাকে। তবে বিভিন্ন দেশের জারি করা কোয়ারেন্টাইন নিয়মের

Published: Wed, 29 Apr 2020 | Updated: Wed, 29 Apr 2020

সেপ্টেম্বরের আগে ফুটবল চায় না ফিফা

অভিযাত্রা ডেস্ক : প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের সকল খেলাধুলাই বন্ধ। তবে মাঠে ফুটবল ফেরাতে পরিকল্পনা করছে ইউরোপের বিভিন্ন দেশ। কিন্তু তাদের এই পরিকল্পনায় সায় দিচ্ছে না ফুটবলের প্রধান সংস্থা ফিফা। সেপ্টেম্বরের আগে কোনভাবেই মাঠে ফুটবল খেলা হোক তা চান না ফিফার মেডিকেল কমিটির চেয়ারম্যান মাইকেল ডি’হজ। 

Published: Sat, 24 Aug 2019 | Updated: Sat, 24 Aug 2019

আন্তর্জাতিক ফুটবলে রেফারি হচ্ছেন বাংলাদেশের দুই নারী

ফিফা আয়োজিত আন্তর্জাতিক ফুটবল ম্যাচ পরিচালনা করতে পারবেন বাংলাদেশের দুই নারী রেফারি। তারা হলেন দুই সাবেক নারী ফুটবলার জয়া চাকমা ও সালমা ইসলাম মনি। আগামী বছরের জানুয়ারি থেকে ফিফার তালিকাভুক্ত হয়ে যাবেন তারা। দেশের হয়ে প্রথম নারী হিসেবে তারা ফিফার রেফারি হচ্ছেন।