|

বন্যা

Published: Mon, 25 Oct 2021 | Updated: Mon, 25 Oct 2021

মোবাইল ফোনে মিলবে বন্যার আগাম বার্তা

অভিযাত্রা ডেস্ক: মোবাইল ফোনের মাধ্যমে মানুষের কাছে বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ বার্তা পাঠানো হবে। বন্যা শুরুর ৩ দিন থেকে ৩ ঘণ্টা আগে এমন আগাম বার্তা পৌঁছানোর উদ্যোগ নিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়। ইতিমধ্যে এই বার্তা পৌঁছাতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো), এটুআই ও গুগলের সহযোগিতায় একটি উন্নত বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ ব্যবস্থা তৈরি করেছে মন্ত্রণালয়।

Published: Wed, 20 Oct 2021 | Updated: Wed, 20 Oct 2021

ভারত ও নেপালে বন্যা ও ভূমিধসে ১১৬ জনের প্রাণহানি

ভারত ও নেপালে কয়েক দিনের ভয়াবহ বন্যা ও ভূমিধসে ১শ’র বেশী লোকের মৃত্যু হয়েছে। আরও অনেক নিখোঁজ রয়েছে। কর্মকর্তারা বুধবার এ কথা জানান। ভারতের উত্তরাঞ্চলীয় উত্তরখন্ডের কর্মকর্তারা বলেছেন, গত কয়েক দিনে ৪৬ জনের মৃত্যু হয়েছে এবং ১১ জন নিখোঁজ রয়েছে।

Published: Fri, 09 Jul 2021 | Updated: Fri, 09 Jul 2021

লালমনিরহাটে বন্যায় পানিবন্দিদের খাবার বিতরণ

মাহির খান, লালমনিরহাট: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা নদীর পানি। এতে পানিবন্দি হয়ে পড়েছেন লালমনিরহাটের পাঁচ উপজেলার তিস্তার চরাঞ্চলের ৫ শতাধিক পরিবার। এদিকে পানি বৃদ্ধিতে প্রায় ২০টি পরিবারে ঘরবাড়ি নদীতে বিলিন হয়ে গেছে। এ পরিবারগুলো বর্তমানে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছে।

Published: Wed, 24 Mar 2021 | Updated: Wed, 24 Mar 2021

অস্ট্রেলিয়ায় নিরাপদ আশ্রয়ে ৪০ হাজার বন্যার্ত

অভিযাত্রা ডেস্ক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে বন্যা পরিস্থির অবনতি হওয়ায় ৪০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া অফিস। সিডনিতে গত এক সপ্তাহের ভারি বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়া থেমে গেলেও পানির উচ্চতা আরো বাড়ার পূর্বাভাস দেয়া হয়েছে। 

Published: Fri, 02 Oct 2020 | Updated: Fri, 02 Oct 2020

গাইবান্ধায় চতুর্থ দফার বন্যায় ৭৫টি গ্রাম প্লাবিত, ত্রাণ সহায়তা  

মো. আশরাফুল আলম, গাইবান্ধা: রংপুরসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় গত কয়েকদিনের টানা বর্ষণে গাইবান্ধা অঞ্চলের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। চলতি মৌসুমে ৪র্থ দফায় বন্যা এটি। 

Published: Tue, 29 Sep 2020 | Updated: Tue, 29 Sep 2020

রংপুরের বদরগঞ্জে নিম্নাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত

রেজাউল করিম পান্না,বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে টানা তিনদিনের বৃষ্টি ও পাহাড়ী ঢলে উপজেলার নিম্নাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। এতে উপজেলার দুই হাজার ২৭০ হেক্টর জমির আমনের ক্ষেত এখন পানির নিচে। প্রায় ৭ কোটি টাকার মাছ ভেসে গেছে। এ অবস্থায় অনেক কৃষক নিঃস্ব হয়ে পড়েছেন। বন্যা কবলিত মানুষজন গবাদী পশু নিয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। 

Published: Sat, 26 Sep 2020 | Updated: Sat, 26 Sep 2020

বন্যায় দেশে আড়াই শতাধিক প্রাণহানি

অভিযাত্রা ডেস্ক : চলতি বছরে বন্যায় দেশের ৩৩ জেলায় এই পর্যন্ত দুইশ ৬৩ জনের প্রাণহানি হয়েছে। এ ছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার চারশ ৯৮ জন মানুষ। চলতি মৌসুমে তিন দফা বন্যায় দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ও বন্যায় দেশের বিভিন্ন এলাকায় অন্তত ৫৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

Published: Sat, 26 Sep 2020 | Updated: Sat, 26 Sep 2020

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, তীব্র হচ্ছে ভাঙন

জাহিদ হাসান, কুড়িগ্রাম : ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা, দুধকুমার, তিস্তা, ব্রহ্মপুত্রসহ সবগুলো নদ-নদীর পানি কিছুটা কমলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘণ্টায় ধরলা নদীর পানি ১২ সেন্টিমিটার কমলেও শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। ফলে পঞ্চমবারের মতো বন্যায় চরম ভোগান্তিতে পড়েছে বন্যাকবলিত মানুষজন। 

Published: Fri, 25 Sep 2020 | Updated: Fri, 25 Sep 2020

কুড়িগ্রামে ৫ম দফা বন্যা, পানিবন্দি ৫০ হাজার মানুষ

মোঃ জাহিদ হাসান, কুড়িগ্রাম : টানা কয়েকদিনের ভারি বৃষ্টি আর উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা ও তিস্তাসহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ধরলা নদীর পানি শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিপদসীমার ৪৬ সেঃমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ও ব্রহ্মপুত্রের পানিও বিপদসীমার কাছাকাছি রয়েছে। 

Published: Thu, 24 Sep 2020 | Updated: Thu, 24 Sep 2020

ফের কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি

জাহিদ হাসান, কুড়িগ্রাম : ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা ও তিস্তাসহ আবারো বাড়ছে সবকটি নদ-নদীর পানি। ধরলা নদীর পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে নিচু এলাকার বেশ কিছু আমন ও সবজি ক্ষেত নিমজ্জিত হয়েছে। পানি উঠেছে বেশ কিছু ঘরবাড়িতেও। পানি বাড়ার ফলে বিভিন্ন এলাকায় নদ-নদীর ভাঙন তীব্ররুপ ধারণ করেছে।