বঙ্গবন্ধু

Published: Mon, 22 Feb 2021 | Updated: Mon, 22 Feb 2021

আগরতলা মামলায় বঙ্গবন্ধুর মুক্তিদিবস স্মরণে ডাকটিকেট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে মুক্তি পান ২২ ফেব্রুয়ারি। সেই থেকে দিনটি মুক্তিদিবস হিসাবে পালিত হয়ে আসছে। ১৯৬৯ সালের এ দিনে আগরতলা ষড়যন্ত্র মামলায় গ্রেফতার বঙ্গবন্ধুর মুক্তি লাভের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনের এক ঐতিহাসিক সোপান রচিত হয়।

এবার দিবসটি স্মরণে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ করছে।

Published: Tue, 19 Jan 2021 | Updated: Tue, 19 Jan 2021

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গলাচিপায় বৃক্ষরোপণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে পটুয়াখালীর গলাচিপা উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার (১৯ জানুয়ারি) এ কর্মসূচী পালন করা হয়।

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

দুই শতাধিক দৌড়বিদ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশি-বিদেশি দুই শতাধিক দৌড়বিদের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন-২০২১ শুরু হয়েছে। রোববার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ৬টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের সামনে থেকে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা শুরু হয়।

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আজ ১০ জানুয়ারি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভ করে ১৯৭২ সালের এই দিনে তার স্বপ্নের স্বাধীন-সার্বভৌম দেশে ফিরে আসেন।

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

সেদিন এসেছিল ওরাও!!!

সেদিন এসেছিল ওরাও, বীরের বেসে!
এসেছিল সখিনা খালা, রিক্তা মাইমুনা 
বাসন্তি, শুক্কুর,বছির পরিমনি রাহিমা, জরিনা আর হেলেনা।
এসেছিল পাকিস্তানীয়দের বাংকার থেকে মুক্ত রুপা
ক্ষত বিক্ষত ধর্ষিতা এক বিরঙ্গনা, যাকে
রাজাকাররা তুলে দিয়েছিল হায়নাদের হাতে।

সখিনা খালার সাথে নাতি মনুও এসেছিল সেদিন!
শেখ মুজিব মানুষ না কি দেখার জন্য।

Published: Sat, 09 Jan 2021 | Updated: Sat, 09 Jan 2021

বঙ্গবন্ধুর কারামুক্তি দিবসে স্মারক ডাকটিকিট

পাকিস্তানের মিলানওয়ালি কারাগারে দীর্ঘ ৯ মাস থাকার পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিলাভ করেন। সেই থেকে দিনটি বঙ্গবন্ধুর কারামুক্তি দিবস হিসাবে পালিত হয়ে আসছে। এবার দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডাক অধিদফতর স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে।

Published: Sat, 12 Dec 2020 | Updated: Sat, 12 Dec 2020

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে কুড়িগ্রামে সমাবেশ ও আলোচনা সভা

মোঃ জাহিদ হাসান, কুড়িগ্রাম : ‘জাতির পিতার সম্মান রাখবো মোরা অম্লান’ এই শ্লোগান নিয়ে কুড়িগ্রামে সরকারি পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ প্রতিবাদ সমাবেশ ও আলোচনাসভার আয়োজন করেছে। শনিবার সকালে কুড়িগ্রাম কলেজমোড়স্থ শেখ রাসেল পৌর অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। 

Published: Sat, 12 Dec 2020 | Updated: Sat, 12 Dec 2020

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুর করার প্রতিবাদে শাহজাদপুরে বিক্ষোভ

মনিরুল গনি চৌধুরী শুভ্র, শাহজাদপুর (সিরাজগঞ্জ) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুর, মহান মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত ও সংবিধান অবমাননাকারীদের গ্রেফতার ও দৃস্টান্তমুলক শাস্তির দাবিতে শনিবার (১২ ডিসেম্বর) সকালে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ শাহজাদপুর উপজেলা শাখার আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। উপজেলা চত্বর থেকে শুরু হয়ে মনিরামপুর

Published: Sat, 12 Dec 2020 | Updated: Sat, 12 Dec 2020

বঙ্গবন্ধুকে অবমাননা করায় ত্রিশালে প্রশাসনের প্রতিবাদ কর্মসূচি

ফয়জুর রহমান ফরহাদ, ত্রিশাল (ময়মনসিংহ) : কুষ্টিয়ায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙায় প্রতিবাদ জানিয়ে  (১২/ ১২/২০ইং শনিবার) সকালে উপজেলা পরিষদরে রাশেদুল ইসলাম হলরুমে `জাতির পিতার সম্মান রাখবো মোরা অম্লান’ এ স্লোগানকে সামনে রেখে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে।  

Published: Tue, 08 Dec 2020 | Updated: Tue, 08 Dec 2020

গাইবান্ধায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মনির্ভর নাটক ‘স্বপ্নছোঁয়া খোকা’

বিজয়ের মাসে জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মনির্ভর নাটক ‘স্বপ্নছোঁয়া খোকা’ সোমবার ও মঙ্গলবার (৭ও ৮ ডিসেম্বর) দুইদিনব্যাপী অনুষ্ঠিত হলো গাইবান্ধার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে।

নাটকে দাদীমা সেই খোকাকেই গল্পে গল্পে নতুন প্রজন্মের কাছে কিছু খণ্ডচিত্রের মাধ্যমে উপস্থাপন করেন।