|

নেপাল

Published: Wed, 13 Oct 2021 | Updated: Wed, 13 Oct 2021

পাহাড়ি রাস্তা থেকে বাস ছিটকে নেপালে নিহত ২৮

অভিযাত্রা ডেস্ক: নেপালে পাহাড়ি রাস্তা থেকে একটি যাত্রীবাহী বাস ছিটকে পড়ে ২৮ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (১২ অক্টোবর) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় কর্ণালী প্রদেশের মুগু জেলার পিনা গাউনে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। বাসটিতে স্টাফসহ এতে ৪২ জন আরোহী ছিলেন।

Published: Sun, 04 Apr 2021 | Updated: Sun, 04 Apr 2021

এভারেস্ট থেকে দুই টনেরও বেশি আবর্জনা পরিষ্কার 

অভিযাত্রা ডেস্ক : প্রকৃতির অভিশাপ প্লাস্টিকের আবর্জনা। আর সেই আবর্জনায় ঢাকা পড়ছে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। ধীরে ধীরে আবর্জনা গ্রাস করছে পর্বতারোহীদের সবচেয়ে পছন্দের এই শৃঙ্গ। সেই এভারেস্ট আবর্জনা মুক্ত করতে বিশাল উদ্যোগ নিলেন একদল পর্বতারোহী। পর্বতশৃঙ্গের বেস ক্যাম্পে ৪৭ দিন ধরে প্রায় ২ দশমিক ২ টন আবর্জনা সাফ করলেন তারা। 

Published: Thu, 25 Feb 2021 | Updated: Thu, 25 Feb 2021

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ডিকশনারি

অভিযাত্রা ডেস্ক : গত ১২ ফেব্রুয়ারি কলকাতায় মুক্তি পেয়েছে ‘ডিকশনারি’। মোশাররফ করিম অভিনীত প্রথম ভারতীয় এ ছবিটি এবার আমন্ত্রিত হয়েছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। আগামী ৬ মে এই আসরের পর্দা উঠবে। চলবে ১০ তারিখ পর্যন্ত। সেখানেই দেখানো হবে ছবিটি। এটি নির্মাণ করেছেন নির্মাতা-অভিনেতা পশ্চিমবঙ্গের মন্ত্রী ব্রাত্য বসু। 

Published: Mon, 25 Jan 2021 | Updated: Mon, 25 Jan 2021

নিজের দল থেকেই বহিষ্কৃত নেপালি প্রধানমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : দেশের সমস্ত ক্ষমতা নিজের নিয়ন্ত্রণাধীন করতে সংসদ ভেঙেছিলেন নেপালের প্রধামন্ত্রী কেপি শর্মা ওলি। আর এবার তার বিরুদ্ধেই জোরালো হচ্ছে আন্দোলন। সরাসরি নেপালের কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত করা হল তাকে। ওলির বিরুদ্ধে দল বিরোধী অভিযোগ তুলে এনসিপি নেতা মাধব নেপাল ও পুষ্প কুমার দাহাল (প্রচণ্ড) দুই নেতার নির্দেশে ওলি বহিষ্কার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

Published: Sun, 17 Jan 2021 | Updated: Sun, 17 Jan 2021

শীতকালে ‘কে-টু’ জয় করে ইতিহাস গড়ল নেপালি পবর্তারোহীরা

অভিযাত্রা ডেস্ক : ইতিহাস গড়েছে নেপালের ১০ পর্বতারোহীর একটি দল। পর্বতারোহণের ইতিহাসে শীতকালে এই প্রথম বিশ্বের দ্বিতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ ‘কে-টু’-তে আরোহণ করে এত দিনের অসম্ভবকে সম্ভব করে দেখালেন তাঁরা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। দলটির সদস্য পর্বতারোহী নিমসদাই পূরজা জানিয়েছেন, শনিবার (১৭ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৫টায় তাঁরা পর্বতশীর্ষে পৌঁছান। 

Published: Sun, 20 Dec 2020 | Updated: Sun, 20 Dec 2020

 নেপালে সংসদ ভেঙে দিতে প্রধানমন্ত্রীর আহ্বান

অভিযাত্রা ডেস্ক : নেপালের সংসদ ভেঙে দিতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। রোববার (২০ ডিসেম্বর) সকালে মন্ত্রীসভার জরুর বৈঠকের পর এই আহ্বান জানান প্রধানমন্ত্রী। যদিও নিজ দল নেপাল কমিউনিস্ট পার্টির নেতাদের সমালোচনার মুখে পড়েছেন তিনি। তারা বলছেন, বৈঠকে মন্ত্রীসভার সব সদস্য উপস্থিত ছিলেন না। তাই এ ধরনের সিদ্ধান্ত অগণতান্ত্রিক। 

Published: Wed, 02 Sep 2020 | Updated: Wed, 02 Sep 2020

নেপালকে ৫০ হাজার টন সার দেবে বাংলাদেশ

নেপালের প্রধানমন্ত্রী কে. পি. শর্মা ওলির টেলিফোন অনুরোধে সাড়া দিয়ে দেশটির চাহিদা মেটাতে বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিকটন সার সরবরাহ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টেলিফোনে কেপি শর্মা প্রধানমন্ত্রীকে এই চাহিদার কথা জানান। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

Published: Sun, 21 Jun 2020 | Updated: Sun, 21 Jun 2020

এবার সীমান্তে সেনা বাড়াচ্ছে নেপাল, আরও চাপে ভারত

অভিযাত্রা ডেস্ক : চিরশত্রু পাকিস্তানের সাথে সারাবছর লেগেই থাকে। সীমান্তে হামলা-পাল্টা হামলা যেন নিত্য ব্যাপার। এর সাথে যোগ হয়েছে এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে সীমান্ত নিয়ে সংঘাত। লাদাখের গালওয়ান সীমান্ত নিয়ে উত্তেজনা চলমান ভারত ও চীনের মধ্যে। গত সোমবার রাতে গালওয়ান উপত্যকায় প্রতিবেশী চীনের সৈন্যদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনার প্রাণহানি ঘটে। 

Published: Sat, 13 Jun 2020 | Updated: Sat, 13 Jun 2020

বিহার সীমান্তে নেপালী পুলিশের গুলিতে ১ ভারতীয় নিহত

বিহার সীমান্তে নেপালের পুলিশের গুলিতে ১ ভারতীয় নাগরিক নিহত হয়েছেন। এতে আরও অন্তত ২ জন আহত হয়েছেন। একই সঙ্গে এক ভারতীয় নাগরিককে ধরে নিয়ে যায় নেপালের আমর্ড পুলিশ ফোর্স (এপিএফ)। এনিয়ে সীমান্তে এখন উত্তেজনা বিরাজ করছে। খবর- দ্য হিন্দু, দ্যা হিমালিয়ন টাইমস ও কাঠমুন্ডু পোস্ট।

Published: Sun, 17 May 2020 | Updated: Sun, 17 May 2020

করোনায় প্রথম মৃত্যু নেপালে

অভিযাত্রা ডেস্ক : করোনায় আক্রান্ত হয়ে নেপালে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৯ বছর বয়সী এক নারী মারা গেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, ওই নারী রাজধানী কাঠমান্ডু সংলগ্ন একটি শহরের বাসিন্দা ছিলেন। এর বাইরে ওই নারীর বিষয়ে বিস্তারির কোনো তথ্য জানানো হয়নি।