|

পররাষ্ট্রমন্ত্রী

Published: Fri, 11 Jun 2021 | Updated: Fri, 11 Jun 2021

অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুক্রবার (১১ জুন) এক বার্তায় তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে যুক্তরাষ্ট্র।

Published: Thu, 10 Jun 2021 | Updated: Thu, 10 Jun 2021

সবাই বলে টিকা দেবে, কবে দেবে বলে না: পররাষ্ট্রমন্ত্রী

অনেক দেশের কাছে টিকা চেয়েছি। সবাই আমাদের বলে টিকা দেবে, তবে কবে দেবে সেটা বলে না। বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনকে ওষুধ সামগ্রী উপহার হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

Published: Thu, 27 May 2021 | Updated: Thu, 27 May 2021

সৌদিপ্রবাসীদের কোয়ারেন্টিনে ভর্তুকি দেবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া প্রবাসী কর্মীদের কোয়ারেন্টিনের জন্য থাকতে হবে দেশটির হোটেলে। এমন অবস্থায় সৌদিপ্রবাসী কর্মীদের হোটেলে থাকার ভর্তুকি দেবে সরকার। এছাড়া মধ্যপ্রাচ্যগামী প্রবাসী কর্মীদের বয়স শিথিল করার বিষয় নিয়েও সরকার বিবেচনা করছে।

বৃহস্পতিবার (২৭ মে) বিকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন তার দপ্তরে এসব তথ্য জানান।

Published: Wed, 26 May 2021 | Updated: Wed, 26 May 2021

ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকার করি না: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকার করি না, তাই সে দেশে কোনো বাংলাদেশি গেলে শাস্তি পেতে হবে। 

বুধবার (২৬ মে) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনের জনগণের জন্য চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর শেষে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এসব চিকিৎসা সরঞ্জাম বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদানের হাতে তুলে দেওয়া হয়।

Published: Fri, 21 May 2021 | Updated: Fri, 21 May 2021

সাংবাদিক রোজিনা অবশ্যই ন্যায়বিচার পাবেন: পররাষ্ট্রমন্ত্রী

সাংবাদিক রোজিনা ইসলামের গ্রেপ্তারের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের বিচার ব্যবস্থা পুরোপুরি স্বাধীন ও নিরপেক্ষ। সে কারণে সাংবাদিক রোজিনা ইসলাম অবশ্যই ন্যায়বিচার পাবেন। শুক্রবার (২১ মে) সিএনএনকে দেওয়া এক  সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

Published: Thu, 06 May 2021 | Updated: Thu, 06 May 2021

যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চাওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের কাছে ১০ থেকে ২০ মিলিয়ন টিকা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (০৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা জানান।

Published: Fri, 23 Apr 2021 | Updated: Fri, 23 Apr 2021

ফর্মুলা গোপন রেখে রাশিয়ার সঙ্গে টিকা উৎপাদনে চুক্তি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রাশিয়ার সঙ্গে টিকা উৎপাদনে বাংলাদেশের সমঝোতা চুক্তি সই হয়েছে। তবে ফর্মুলা গোপন রাখতে হবে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) নিজ বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন বাংলাদেশকে পাঁচ লাখ টিকা উপহার দেবে।

Published: Wed, 14 Apr 2021 | Updated: Wed, 14 Apr 2021

বাংলাদেশ নিয়ে অমিত শাহর জ্ঞান সীমিত: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ নিয়ে বিজেপির সাবেক সভাপতি ও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্যের প্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ নিয়ে তার জ্ঞান সীমিত। আমাদের দেশে এখন কেউ না খেয়ে মরে না। এখানে কোনো মঙ্গাও নেই। মঙ্গলবার (১৩ এপ্রিল) গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

Published: Thu, 25 Mar 2021 | Updated: Thu, 25 Mar 2021

মোদির সফর নিয়ে আন্দোলনের প্রভাব সম্পর্কে পড়বে না: পররাষ্ট্রমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার সফরের প্রতিবাদে বিক্ষোভ ও আন্দোলন কর্মসূচি পালন করছে কিছু রাজনৈতিক দল ও সংগঠন। তবে নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতায় আয়োজিত এসব কর্মসূচিতে দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.

Published: Sat, 13 Mar 2021 | Updated: Sun, 14 Mar 2021

তিস্তা চুক্তির হয়েছে ১০ বছর আগেই: পররাষ্ট্রমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : এক দশক আগে তিস্তা চুক্তির পাতায় পাতায় সই হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। শনিবার (১৩ মার্চ) নিজ দফতরে তিনি বলেন, ভারত সরকার আমাদের বার বার বলছে আগে যে চুক্তিটা হয়েছে সেটিকে তারা সম্মান করবে। তারা এটি গ্রহণ করে এবং তার থেকে কোনও ব্যত্যয় হয়নি। কী কারণে তিস্তা চুক্তি বাস্তবায়ন হয়নি সেটি তো আমরা সবাই জানি।