|

পররাষ্ট্রমন্ত্রী

Published: Sun, 24 Jul 2022 | Updated: Sun, 24 Jul 2022

পাকিস্তান দূতাবাসের কোনও অসৎ উদ্দেশ্য নেই

নিজেদের পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকা জুড়ে পাকিস্তান হাইকমিশনের ফেসবুকে প্রকাশিত ছবিটি গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তবে এর পেছনে পাকিস্তানের কোনো অসৎ উদ্দেশ্য নেই বলেও জানিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘এমন ছবির পেছনে পাকিস্তান হাইকমিশনের কোনো অসৎ উদ্দেশ্য নেই। তারপরও এটি তারা সরিয়ে ফেলবে বলে আশা প্রকাশ করছি।’’

Published: Thu, 21 Jul 2022 | Updated: Thu, 21 Jul 2022

দুই সপ্তাহের মধ্যে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি শুরু

দীর্ঘদিন বন্ধ থাকার পর মালয়েশিয়ার শ্রমবাজার খুলেছে বাংলাদেশিদের জন্য। আগামী দুই সপ্তাহের মধ্যে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি শুরু হওয়ার প্রত্যাশার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

মালয়েশিয়াসহ কয়েকটি দেশ সফর থেকে ফিরে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে এ আশাবাদ প্রকাশ করেন তিনি।

Published: Fri, 17 Jun 2022 | Updated: Fri, 17 Jun 2022

নিজের চেহারা দেখাতে রাশিয়া লজ্জাবোধ করে না: ল্যাভরভ  

‘রাশিয়া যা সেটাই। আর নিজের চেহারা দেখাতে আমরা লজ্জাবোধ করি না।’ যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

প্রায় চার মাস আগে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত প্রাণ গেছে হাজার হাজার বেসামরিক মানুষের। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বহু এলাকা। নিজেদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে লাখ লাখ ইউক্রেনীয়।

Published: Wed, 08 Jun 2022 | Updated: Wed, 08 Jun 2022

তুরস্ক সফর করছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তুরস্ক সফর করছেন। তিনি ইউক্রেনের শস্য রপ্তানী নিয়ে আলোচনার লক্ষ্যে আঙ্কারায় মঙ্গলবার দু’দিনের এ সফর শুরু করেন। মস্কোর হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রূপ্তানী বন্ধ রয়েছে।

Published: Mon, 16 May 2022 | Updated: Mon, 16 May 2022

৫টি রাষ্ট্রীয় সংস্থা কাজ করছে পিকে হালদারকে দেশে ফেরাতে 

পিকে হালদারকে দেশে ফেরাতে কাজ করছে ৫টি রাষ্ট্রীয় সংস্থা। তবে, ভারতের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে গ্রেফতারের বিষয়টি না জানানোয়, ফেরত আনার প্রক্রিয়া নিয়ে স্পষ্ট নয় ঢাকা। 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন ভারতে মামলা নিস্পত্তির আগে বা পরে দুই অবস্থাতেই তাকে দেশে ফিরিয়ে আনার সুযোগ আছে।

Published: Sat, 14 May 2022 | Updated: Sat, 14 May 2022

পি কে হালদারকে দেশে ফেরাতে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে

ভারতে গ্রেপ্তার এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার ওরফে পিকে হালদারকে দেশে ফেরাতে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘পি কে হালদারকে গ্রেপ্তারের বিষয়ে ভারত এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানাইনি। জানা মাত্রই তাকে দ্রুত দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

Published: Fri, 29 Apr 2022 | Updated: Fri, 29 Apr 2022

ঢাকা ত্যাগ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর 

একদিনের সংক্ষিপ্ত সফর শে‌ষে ঢাকা ছে‌ড়ে‌ছেন ভার‌তের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার (২৯ এপ্রিল) সকাল সা‌ড়ে ৮টায় কুর্মিটোলা বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু থে‌কে ভুটা‌নের উদ্দেশে ঢাকা ত্যাগ ক‌রেন তিনি।

Published: Thu, 28 Apr 2022 | Updated: Thu, 28 Apr 2022

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিলাওয়াল ভুট্টো

বিলাওয়াল ভুট্টো পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে। তিনি পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান এবং সাবেক প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টোর ছেলে। লন্ডনের অক্সফোর্ড গ্র্যাজুয়েট ৩৩ বছর বয়সী এ নেতা এখন বিশ্বের কনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রীদের একজন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এ তথ্য জানিয়েছে।

Published: Thu, 28 Apr 2022 | Updated: Thu, 28 Apr 2022

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বাংলাদেশে আসছেন। পরে বাংলাদেশ থেকে তিনি ভুটান সফরে যাবেন। তার এ সফরে ভূরাজনীতি ও ভূঅর্থনীতি নিয়ে আলোচনার ইঙ্গিত পাওয়া গেছে।

Published: Wed, 27 Apr 2022 | Updated: Wed, 27 Apr 2022

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহায়তা চেয়েছে ঢাকা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহায়তা চাওয়া হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।