|

পররাষ্ট্রমন্ত্রী

Published: Fri, 14 Jan 2022 | Updated: Fri, 14 Jan 2022

যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম নিয়োগ একটি স্বাভাবিক প্রক্রিয়া: পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের আইনে লবিস্ট ফার্ম নিয়োগ দেওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং যেখানে প্রয়োজন সেখানে বাংলাদেশ তাদের ব্যবহার করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

Published: Sun, 02 Jan 2022 | Updated: Sun, 02 Jan 2022

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে আব্দুল মোমেনের চিঠি

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অ্যান্টনি ব্লিঙ্কেনকে দেওয়া চিঠিতে সন্ত্রাস বিরোধী কর্মকাণ্ডে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ভূমিকাও তুলে ধরেছেন তিনি।

Published: Thu, 16 Dec 2021 | Updated: Thu, 16 Dec 2021

এদেশের জনগণ মার্কিন নিষেধাজ্ঞা গ্রহণ করেনি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‍্যাব) এবং প্রতিষ্ঠানটির সাত কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বাংলাদেশের জনগণ গ্রহণ করেনি।’ ফরেন সার্ভিস একাডেমিতে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক ‌সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

Published: Wed, 15 Dec 2021 | Updated: Wed, 15 Dec 2021

মোমেনকে ফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে ফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। র‌্যাবের সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার এক সপ্তাহের মধ্যে বুধবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় ড. মোমেনকে ফোন করলেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

Published: Sat, 11 Dec 2021 | Updated: Sat, 11 Dec 2021

‘বাংলাদেশের পাসপোর্টকে একদিন গোটা বিশ্ব সমীহ করবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সামাজিক খাতেও বাংলাদেশের অর্জন প্রশংসনীয়। মাত্র ৫০ বছরে বাংলাদেশের এ অর্জনকে পুরো বিশ্বই স্বীকৃতি দিয়েছে। ভবিষ্যতে এমন দিন আসবে, যখন বাংলাদেশের পাসপোর্ট দেখলে প্রত্যেকটি দেশের দূতাবাস সমীহ করবে।

Published: Tue, 30 Nov 2021 | Updated: Tue, 30 Nov 2021

বাংলাদেশকে লাল তালিকা থেকে বাদ দিলো ভারত

কোভিড-১৯ নিয়ে ভারতের তৈরি করা লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (৩০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, অনুরোধের প্রেক্ষিতে ভারতীয় হাইকমিশন জানিয়েছে, কোভিড-১৯ নিয়ে ভারত যে লাল তালিকা করেছে সেখান থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে।

Published: Sun, 24 Oct 2021 | Updated: Sun, 24 Oct 2021

রোহিঙ্গা সংকট ঝুলে আছে ৫ দেশের কারণে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতিসংঘের স্থায়ী পরিষদের পাঁচ সদস্যের কারণে রোহিঙ্গা সংকট ঝুলে আছে। তারপরও আমরা প্রত্যাশা করছি এ সংকটের সমাধান হবে। রবিবার (২৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাবাসী। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

Published: Thu, 14 Oct 2021 | Updated: Thu, 14 Oct 2021

বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেবে রোমানিয়া

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

Published: Tue, 05 Oct 2021 | Updated: Tue, 05 Oct 2021

মানবপাচার রোধে প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি: পররাষ্ট্রমন্ত্রী

অবৈধ অস্ত্র, মাদক ও মানবপাচার রোধে প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি চালানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।মঙ্গলবার (০৫ অক্টোবর) সিলেট নগরীর এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে একটি অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

Published: Sat, 02 Oct 2021 | Updated: Sat, 02 Oct 2021

‘মুহিবুল্লাহ হত্যাকারীদের কাউকে ছাড় নয়’

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকারীদের অবশ্যই বিচারের সম্মুখীন করা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার (০২ অক্টোবর) এক বার্তায় তিনি এ কথা বলেন।