|

সংসদ

Published: Mon, 28 Mar 2022 | Updated: Mon, 28 Mar 2022

সংসদে গণমাধ্যমকর্মী বিল উত্থাপন

গণমাধ্যমকর্মীদের বেতন পরিশোধ, ছুটি নির্ধারণ এবং দাবি নিষ্পত্তির জন্য প্রয়োজনে আদালত গঠনের বিধান রেখে নতুন একটি আইন করতে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বিলটি সংসদে উত্থাপন করেন। এরপর তা ৬০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য পাঠানো হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে।

Published: Mon, 07 Feb 2022 | Updated: Mon, 07 Feb 2022

পাটকল চালু না করার সুপারিশ সংসদীয় কমিটির

বন্ধ থাকা পাটকলগুলো চালু না করার পক্ষে মত দিয়েছে সংসদীয় কমিটি। কমিটি বলেছে, এসব পাটকল চালু করে সরকারের অর্থ অপচয়ের যৌক্তিকতা নেই। সোমবার (০৭ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। 

এদিকে কমিটি সড়কের তুলনায় কয়েকগুণ চওড়া ব্রিজ না করে বাস্তবতার নিরিখে সামঞ্জস্যপূর্ণ করার পরামর্শ দিয়েছে।

Published: Thu, 27 Jan 2022 | Updated: Thu, 27 Jan 2022

নির্বাচন কমিশন গঠনে সংসদে বিল পাস

জাতীয় সংসদে আলোচিত নির্বাচন কমিশন (ইসি) গঠন বিল পাস হয়েছে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। 

এর আগে বিরোধী দলীয় কয়েকজন এমপি বিলটি জনমত যাচাই-বাছাইয়ের জন্য কমিটিতে পাঠানোর প্রস্তাব তুললে তা নাকচ হয়ে যায়।

Published: Wed, 26 Jan 2022 | Updated: Wed, 26 Jan 2022

ইসি গঠনে সংসদে বিল উপস্থাপন

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ আইনসংক্রান্ত বিল জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার সংসদ অধিবেশন শুরু হলে প্রতিবেদনটি উপস্থাপন করেন কমিটির সভাপতি সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার। তবে প্রতিবেদনে কী আছে তা জানা যায়নি।

Published: Mon, 17 Jan 2022 | Updated: Mon, 17 Jan 2022

রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে জাতীয় সংসদে প্রস্তাব

জাতীয় সংসদের চলতি অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাতে সংসদে একটি প্রস্তাব তোলা হয়েছে। সোমবার বৈঠকে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ দিতে ওই প্রস্তাব তোলেন।

প্রস্তাবে চিফ হুইপ বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদের এই অধিবেশনে সমবেত সদস্যরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের এ বছরের ১৬ জানুয়ারি সংসদে দেওয়া ভাষণের জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছেন।’

Published: Sat, 27 Nov 2021 | Updated: Sat, 27 Nov 2021

মহাসড়কে টোল আদায়ে সংসদে বিল পাস

মহাসড়ক ও এক্সপ্রেসওয়ে নির্মাণ, রক্ষণাবেক্ষণে টোল আদায়ে সড়ক ব্যবস্থাপনা সংক্রান্ত বিল সংসদে পাস হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ‘মহাসড়ক বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠান এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

Published: Thu, 16 Sep 2021 | Updated: Thu, 16 Sep 2021

কুইক রেন্টালের মেয়াদ বাড়ল আরও ৫ বছর

কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে সংসদে বিল পাস হয়েছে। জরুরি ভিত্তিতে বিদ্যুৎ ঘাটতি মেটাতে বুধবার (১৫ সেপ্টেম্বর) ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল-২০২১’ উত্থাপন করা হয়। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের প্রস্তাব করলে তা পাস হয়।

Published: Thu, 22 Apr 2021 | Updated: Thu, 22 Apr 2021

আবদুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর আসন (কুমিল্লা-৫) শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আসন শূন্য ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) প্রকাশিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সংসদ সদস্য আবদুল মতিন খসরু গত ১৪ এপ্রিল মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের কুমিল্লা-৫ আসনটি শূন্য হয়েছে।

Published: Tue, 19 Jan 2021 | Updated: Tue, 19 Jan 2021

এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল

বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই এসএসসি, এইচএসসি এবং সমমানের ফল প্রকাশে আলাদা তিনটি আইন সংশোধনের সংসদে প্রস্তাব উঠেছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) সংসদে শিক্ষামন্ত্রী দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল- ২০২১ সংসদে উত্থাপন করেন।

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

আকাশপথে দুর্ঘটনায় ক্ষতিপূরণ বাড়ল ছয় গুণ

আকাশপথে চলাচলের সময় দুর্ঘটনায় আহত বা নিহত হলে এবং মালামাল নষ্ট হলে বা হারিয়ে গেলে ক্ষতিপূরণের পরিমাণ প্রায় ছয় গুণ বাড়িয়ে ‘আকাশপথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) বিল ২০২০’ জাতীয় সংসদে আইন পাস করা হয়েছে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সংসদে বিলটি উত্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। পরে তা কণ্ঠভোটে পাস হয়।