|

ইউজিসি

Published: Wed, 10 Mar 2021 | Updated: Wed, 10 Mar 2021

ইউজিসির  শিক্ষা ঋণ পেলো নোবিপ্রবির ১৩২ শিক্ষার্থী

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ১৩২ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে স্মার্টফোন কেনার জন্য শিক্ষা ঋণ দেওয়া হয়েছে।অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অর্থায়নে 'সফ্ট লোন' নামে এই ঋণ দেওয়া হয়।

Published: Tue, 16 Feb 2021 | Updated: Tue, 16 Feb 2021

বৈধ-অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইউজিসি’র পরামর্শ

অভিযাত্রা ডেস্ক : বৈধ ও অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত সোমবার ইউজিসি থেকে জারি করা এক গণবিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়।

Published: Mon, 01 Feb 2021 | Updated: Mon, 01 Feb 2021

ইউজিসির সফট লোন পাচ্ছে জবির ৮২৫ শিক্ষার্থী

মেহেরাবুল ইসলাম সৌদিপ, জবি : অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুবিধার্থে স্মার্টফোন কিনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সফট লোন বা শিক্ষা ঋণ পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আটশত ২৫ জন শিক্ষার্থী। এই ঋণের আওতায় প্রত্যেক শিক্ষার্থী পাবেন আট হাজার টাকা।সোমবার (১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ও সফট লোন কমিটির সদস্য সচিব কাজী মোঃ নাসির উদ্দীন স

Published: Sun, 31 Jan 2021 | Updated: Sun, 31 Jan 2021

উচ্চশিক্ষায় কোনো আসন সঙ্কট নেই : ইউজিসি

অভিযাত্রা ডেস্ক : দেশের উচ্চশিক্ষা পর্যায়ে আসনের ক্ষেত্রে কোনো সঙ্কট হবে না বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির তথ্য অনুযায়ী, উচ্চশিক্ষায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানে স্নাতক সম্মান, স্নাতক পাস ও সমমান কোর্সে ১৩ লাখ ২০ হাজারের মতো আসন রয়েছে।

Published: Sat, 30 Jan 2021 | Updated: Sat, 30 Jan 2021

ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছে ইবির ৫৬৮ শিক্ষার্থী

আজাহার ইসলাম, ইবি : স্মার্টফোন কিনতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর শিক্ষা ঋণ পাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৬৮ শিক্ষার্থী। শনিবার (৩০ জানুয়ারি) ‘সফট লোন’ অনুমোদন কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

Published: Thu, 21 Jan 2021 | Updated: Thu, 21 Jan 2021

ইউজিসির শিক্ষাঋণের টাকা এখনো পায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয়

মাহমুদুল হাসান, কুবি : অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের জন্য স্মার্টফোন কিনতে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য ঘোষিত শিক্ষাঋণের টাকা এখনো পায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল সূত্রে জানা যায়, স্মার্টফোন কিনতে লোনের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অস্বচ্ছল ৬৩৪ জন শিক্ষার্থীর একটি তালিকা ইউজিসিতে পাঠানো হয়। 

Published: Thu, 21 Jan 2021 | Updated: Thu, 21 Jan 2021

৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়ানোর অনুরোধ

অভিযাত্রা ডেস্ক : আসন্ন ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানিয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পিএসসি চেয়ারম্যানকে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ইউজিসির পক্ষে কমিশনের সচিবের সই করা চিঠিতে ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র জমাদানের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে।

Published: Sun, 17 Jan 2021 | Updated: Sun, 17 Jan 2021

ইউজিসি প্রতিবেদনে গবেষণা-শূন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি সংবাদদাতা : সম্প্রতি প্রকাশিত হয়েছে ইউজিসির বার্ষিক প্রতিবেদন ২০১৯। প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গবেষণা সংখ্যা শূন্য। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে মিলছে ভিন্ন তথ্য। বিশ্ববিদ্যালয়ের হিসেবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে মোট গবেষণা প্রকল্প সংখ্যা ১৪৩ । গত ৬ জানুয়ারি প্রকাশিত ইউজিসি ৪৬তম বার্ষিক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

Published: Tue, 29 Dec 2020 | Updated: Tue, 29 Dec 2020

পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালনায় একক আইন চায় ইউজিসি

অভিযাত্রা ডেস্ক : পুরনো চারটি বড় বিশ্ববিদ্যালয় বাদে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালনায় একক আইন তৈরির প্রস্তাব করা হয়েছে। ভোগান্তি কমাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করতে একটি নীতিমালা তৈরিসহ ২৪টি সুপরিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

Published: Mon, 14 Dec 2020 | Updated: Mon, 14 Dec 2020

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ে ইউজিসির ৭ শর্ত

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী নিতে পারবে। তবে সেজন্য করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় রেখে তাদের কিছু শর্ত পূরণ করতে হবে।

রবিবার (১৩ ডিসেম্বর) ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।