|

জ্বালানি তেল

Published: Sat, 08 Jan 2022 | Updated: Sat, 08 Jan 2022

বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

নতুন বছরের প্রথম সপ্তাহেই বিশ্ববাজারে জ্বালানি তেলের দামে বড় উত্থান হয়েছে। গেল এক সপ্তাহে অপরিশোধিত তেলের দাম বেড়েছে প্রায় পাঁচ শতাংশ। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম বেড়েছে পাঁচ শতাংশের ওপরে। আর হিটিং অয়েলের দাম বেড়েছে প্রায় ৭ শতাংশ।

Published: Wed, 01 Dec 2021 | Updated: Wed, 01 Dec 2021

বিশ্ববাজারে তেলের দাম কমলে আমরাও ব্যবস্থা নেব : অর্থমন্ত্রী

বিশ্ববাজারে তেলের দাম কমলে বাংলাদেশেও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, যখন তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমে স্থিতিশীল হবে, তখন আমরাও সে অনুযায়ী ব্যবস্থা নেব।

বুধবার (১ ডিসেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

Published: Fri, 19 Nov 2021 | Updated: Fri, 19 Nov 2021

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ছয় সপ্তাহের মধ্যে সর্বনিম্ন

গত ছয় সপ্তাহের মধ্যে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সবচেয়ে কম। দাম কমার জন্য ধন্যবাদ দেওয়া হচ্ছে যুক্তরাষ্ট্র ও চীনকে। জ্বালানি তেলের দর ব্যারেলপ্রতি ৮০ ডলারের নিচে নেমে গেছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ও ব্রেন্ট অপরিশোধিত তেলের দর সবচেয়ে কম। 

Published: Sat, 06 Nov 2021 | Updated: Sat, 06 Nov 2021

ফুলবাড়ীতে পরিবহন ধর্মঘটে ভরসা অটো-রিক্সা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে পরিবহন ধর্মঘটে অচল হয়ে পড়েছে যাতায়াত ব্যবস্থা।

সারাদেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতে পরিবহন ধর্মঘটে বিপাকে পড়েছে অফিস আদালতে যাতায়াতকারী যাত্রীরা। তারা বিকল্প পরিবহন হিসেবে বেছে নিয়েছে ব্যাটারি চালিত অটো-রিক্সা।

Published: Mon, 01 Nov 2021 | Updated: Mon, 01 Nov 2021

সিলেটে ধর্মঘটের হুঁশিয়ারী জ্বালানি তেল ব্যবসায়ীদের

শহীদ আহমেদ খান, সিলেট: সিলেটে জ্বালানি তেলের সংকট নিরসনে জরুরী বৈঠক করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি। 

সভায় সিলেটের এ সংকট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করে সংগঠনের নেতৃবৃন্দ যখনই সিলেটের পাম্পগুলো শুন্য হবে সাথে সাথে ধর্মঘটে যাবার হুঁশিয়ারী দিয়েছেন।

Published: Wed, 25 Nov 2020 | Updated: Wed, 25 Nov 2020

১২ লাখ ৩৫ হাজার টন জ্বালানি তেল কিনছে সরকার

অভিযাত্রা ডেস্ক : আগামী বছরের জানুয়ারি-জুন প্রান্তিকের জন্য আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে চার ক্যাটাগরির ১২ লাখ ৩৫ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৫৮৩ কোটি ৫০ লাখ টাকা।

Published: Wed, 04 Nov 2020 | Updated: Wed, 04 Nov 2020

১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল কিনছে সরকার

অভিযাত্রা ডেস্ক : আগামী বছর প্রক্রিয়াকরণের জন্য আবুধাবি ও সৌদি আরব থেকে ৫ হাজার ২০৪ কোটি টাকায় ১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল কিনছে সরকার। বুধবার (৪ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় (ভার্চুয়াল) তেল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

Published: Wed, 22 Apr 2020 | Updated: Wed, 22 Apr 2020

বিদ্যুতের জন্য জ্বালানি তেল আমদানিতে বিশেষ সুবিধা

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের প্রার্দুভাবের সময়ে আমদানি-রফতানি বাণিজ্য ও শিল্পোৎপাদন স্বাভাবিক রাখতে বেশকিছু নীতি-সহায়তা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর অংশ হিসেবে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের সহযোগী কোম্পানির মাধ্যমে বিনা অনুমতিতে জ্বালানি তেল আমদানি করতে পারবে। এছাড়া এখন থেক স্থানীয় ব্যাক টু ব্যাংক ঋণপত্রের (এলসি) বিল নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করা যাবে। সম্

Published: Thu, 30 Jan 2020 | Updated: Thu, 30 Jan 2020

জিটুজি ভিত্তিতে ১০ লাখ টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন

অভিযাত্রা ডেস্ক : জিটুজি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) ভিত্তিতে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়া থেকে ১০ লাখ ৩০ হাজার মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে বাংলাদেশ। দেশগুলোর ছয়টি রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান থেকে চলতি বছরের জানুয়ারি থেকে জুন মেয়াদে পাঁচ হাজার ১৪২ কোটি ৫১ লাখ টাকা অর্থায়ন করে এই তেল আনতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার।

Published: Sat, 14 Dec 2019 | Updated: Sat, 14 Dec 2019

পাম্পে তেল বিক্রি নিয়ে বিপাকে বিপিসি

অভিযাত্রা ডেস্ক : দেশজুড়ে পরিবহন খাতে জ্বালানি তেল বিক্রি নিয়ে বিপাকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। মূলত দীর্ঘদিন ধরে নতুন পেট্রোল পাম্প ও ফিলিং স্টেশন স্থাপনে নিষেধাজ্ঞার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অথচ দেশব্যাপী শত শত কিলোমিটার বাইপাস সড়ক নির্মিত হয়েছে। সেগুলোর কোথাও পাম্প ও ফিলিং স্টেশন নেই।