|

হজ

Published: Mon, 19 Jul 2021 | Updated: Mon, 19 Jul 2021

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান্নিমাতা লাকা ওয়ালমুল্ক, লা শারিকা লাকা।’ অর্থাৎ ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’- এ ধ্বনিতে আজ মুখরিত হবে আরাফাত ময়দান। পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকূল বাসনা নিয়ে এবার পবিত্র হজ পালন করছেন ভাগ্যবান ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলিম।

Published: Sun, 13 Jun 2021 | Updated: Sun, 13 Jun 2021

এবারো হজে যেতে পারবেন না বাংলাদেশিরা

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় গতবারের মতো এ বছরও সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে কেউ হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন না। ফলে এবারও হজে যাওয়া হচ্ছে না বাংলাদেশিদের।

শনিবার (১২ জুন) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে‌ এ তথ্য জানানো হয়েছে।

Published: Thu, 03 Jun 2021 | Updated: Thu, 03 Jun 2021

এবারও হজে যাওয়া হচ্ছে না বাংলাদেশিদের

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে টানা দ্বিতীয়বার হজে যেতে পারছেন না বাংলাদেশিরা। সৌদি আরব হজ পালনের অনুমতি না দেওয়ায় চলতি বছরও হজাযাত্রী পরিবহন বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (০৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

Published: Wed, 26 May 2021 | Updated: Wed, 26 May 2021

শর্ত মেনে ৬০ হাজার মানুষ হজ করতে পারবেন

এবছর বিশ্বের সব দেশ থেকে ৬০ হাজার ধর্মপ্রাণ মানুষকে হজ পালনের অনুমতি দেবে সৌদি আরব। তবে কোভিড-১৯ এর সংক্রমণ এড়াতে কয়েকটি শর্ত পালন বাধ্যতামূলক করেছে দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ তথ্য জানিয়েছে হারামাইন ডটইনফো।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের বাইরে থেকে ৪৫ হাজার মুসলিমকে হজ পালনের সুযোগ দেওয়া হবে। আর সৌদি আরবের অভ্যন্তর থেকে ১৫ হাজার জন হজের অনুমতি পাবেন।

Published: Tue, 16 Mar 2021 | Updated: Tue, 16 Mar 2021

হজে যাওয়ার আগে নিতে হবে টিকা

আসন্ন হজে যাওয়ার আগে অবশ্যই করোনার টিকা গ্রহণ করতে হবে। মঙ্গলবার (১৬ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Published: Wed, 23 Sep 2020 | Updated: Wed, 23 Sep 2020

অবশেষে ওমরাহ পালনে খুলছে কাবা ঘর

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। আগামী ৪ অক্টোবর থেকে মুসল্লিদের জন্য কাবা খুলে দেওয়া হচ্ছে। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন।

Published: Sat, 25 Jul 2020 | Updated: Sat, 25 Jul 2020

এবার হজের খুতবা হবে বাংলাসহ ১০ ভাষায়

অভিযাত্রা ডেস্ক  : ইসলাম ধর্মের ৫টি গুরুত্বপূর্ণ স্তম্ভের মধ্যে অন্যতম হজ। প্রতি বছর আরাফার ময়দানে ৯ জি¦লহজ হজের খুতবা অনুষ্ঠিত হয়। সাধারণত আরবি ভাষাতেই এই খুতবা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে গত বছর ৫টি ভাষায় এই খুতবার অনুবাদ প্রচারিত হয়েছিল। চলতি বছর বাংলা-সহ আরও ৫টি ভাষায় প্রচারিত হবে হজের খুতবা। অর্থাৎ এ বছর মোট ১০টি ভাষায় হজের খুতবা শোনা যাবে।

Published: Tue, 14 Jul 2020 | Updated: Tue, 14 Jul 2020

হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষেধ, না মানলে বিশাল জরিমানা

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে এবারের হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার। এ নির্দেশ অমান্য করলে বিশাল অঙ্কের জরিমানা গুনতে হবে হাজিদের।

Published: Mon, 13 Jul 2020 | Updated: Mon, 13 Jul 2020

হজ নিবন্ধন বাতিলের আবেদন শুরু ১৯ জুলাই

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এবছর হজ সীমিত আকারে হচ্ছে। সৌদি আরবে অবস্থানরতরা শুধুমাত্র হজে অংশ নিতে পারবেন। এমন পরিস্থিতিতে বাংলাদেশের হজযাত্রীরা যেতে না পারায় নিবন্ধন বাতিলের আবেদন শুরু হচ্ছে ১৯ জুলাই থেকে। তবে কেউ নিবন্ধন বাতিল না করলে তার নিবন্ধন ২০২১ সালের জন্য কার্যকর থাকবে।

Published: Mon, 06 Jul 2020 | Updated: Mon, 06 Jul 2020

এবারের হজে স্পর্শ করা যাবে না কাবায়

অভিযাত্রা ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে চলতি বছরে খুবই সীমিত পরিসরে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব। দেশটির মাত্র এক হাজার জন এবারের হজে অংশ নিতে পারবেন। এই প্রথমবারের মতো বিদেশি মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করেছে সৌদি। এবার দেশটির কর্তৃপক্ষ জানাল, ইসলামের পবিত্র নির্দশন কাবা স্পর্শ করা যাবে না এবারের হজে।