|

করোনাকালীন শিক্ষা

Published: Fri, 10 Sep 2021 | Updated: Fri, 10 Sep 2021

স্কুল খোলার অপেক্ষায় রাণীশংকৈলের শিক্ষার্থীরা 

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: অ্যাসাইনমেন্ট জমা দেওয়া ছাড়া প্রায় দেড় বছরে বিদ্যালয়ে যাওয়ার সুযোগ হয়নি নবম শ্রেণির শিক্ষার্থী মিনহাজ আহমেদের। বাড়িতে বসেই অ্যাসাইনমেন্ট লিখে, মোবাইলে ফেসবুক, গেম ও টিভি দেখেই অধিকাংশ সময় পার করে সে। 

Published: Fri, 10 Sep 2021 | Updated: Fri, 10 Sep 2021

দেড় বছর পর ডোমারে খুলবে ২৫০ শিক্ষা প্রতিষ্ঠান

ডোমার (নীলফামারী) প্রতিনিধি: করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। করোনা সংক্রমণ না কমায় গত বছরের এইচএসসি ও ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের দেওয়া হয় আটোপাশ। ৫ম শ্রেণীর সমাপনী পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি করোনা ভাইরাসের কারণে। অবশেষে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর সারাদেশের ন্যায় ডোমারে রবিবার খুলবে প্রায় ২৫০ শিক্ষা প্রতিষ্ঠান।

Published: Tue, 07 Sep 2021 | Updated: Tue, 07 Sep 2021

গঙ্গাছড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা

রুহুল ইসলাম রয়েল, গঙ্গাচড়া, রংপুর: প্রায় দেড় বছর পর ১২ সেপ্টেম্বর থেকে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। আবারও শিশু-কিশোরদের ছুটোছুটিতে মুখর হবে রংপুরের গঙ্গাচড়া উপজেলার প্রায় ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা। তাই অপেক্ষার প্রহর গুনছে শিক্ষার্থীরা। এদিকে সরকারি সিদ্ধান্তের পর শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা শুরু হয়েছে। 

Published: Mon, 06 Sep 2021 | Updated: Mon, 06 Sep 2021

কুড়িগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেহাল দশা

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি: করোনা মহামারিতে কুড়িগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেহাল দশা হয়েছে। ধূলোর আস্তরণ আর মাকড়সার জালে ঢাকা পরেছে ক্লাসরুমগুলো। মরিচা ধরেছে কল-কবজা আর দরোজার তালায়। অযত্নে আর অবহেলায় প্রতিষ্ঠানের আসবাবপত্র ও বইপত্রগুলো নোংরা হয়ে গেছে। মাঠ জুড়ে লম্বা ঘাস, আগাছা, আবর্জনা আর পচে যাওয়া লতাপাতাসহ ভাঙা গাছের ডালে ভরে গেছে। 

Published: Tue, 14 Jul 2020 | Updated: Tue, 14 Jul 2020

ঠাকুরগাঁওয়ে টাকার অভাবে দিনমজুরি পেশায় শিক্ষার্থীরা

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও : করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণরোধে সরকারি নির্দেশে চলতি বছরের গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সাধারণ ছুটি দেওয়া হয়েছে। দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকায় পড়ালেখায় মন বসছে না শিক্ষার্থীদের। বিদ্যালয় বন্ধ থাকায় ঠাকুরগাঁওয়ের অনেক শিক্ষার্থী এখন টাকার অভাবে রোদ-বৃষ্টিতে ভিজে মাঠে দিনমজুরির কাজ করছে।

Published: Mon, 06 Jul 2020 | Updated: Mon, 06 Jul 2020

লালমনিরহাটে স্কুলের প্রশ্নে ঘরেই পরীক্ষা নিচ্ছেন মায়েরা

এস আই সবুজ, লালমনিরহাট : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশব্যাপী স্কুল-কলেজ বন্ধ। চারমাস ধরে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে শিক্ষার্থীদের সম্পর্ক ছিন্ন। শিক্ষার্থীরা বাড়িতে বসে অলস সময় কাটাচ্ছে। এতে শিক্ষার্থীরা পড়াশোনায় যেমন পিছিয়ে পড়ছে, তেমনি মানসিকভাবেও বিপর্যস্ত হয়ে পড়ছে।