|

কেঁচো সার

Published: Sun, 17 Oct 2021 | Updated: Sun, 17 Oct 2021

মিঠাপুকুরে জনপ্রিয় হচ্ছে বি. এ. এগ্রোর ‘কেঁচো সার’

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি: রংপুরের মিঠাপুকুরে বিষমুক্ত ফসল উৎপাদনের জন্য কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে বি. এ. এগ্রোর কেঁচো সার। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা লিয়াকত আলীর ছেলে বাবুল আখতার। তিনি এই সার উৎপাদন করে বেকারমুক্ত আলোকিত সমাজ গঠনে ভূমিকা রাখতে চান।

Published: Sun, 03 Oct 2021 | Updated: Sun, 03 Oct 2021

আক্কেলপুরের মহসীনের কেঁচো সার উৎপাদন করে স্বপ্নপুরণ

মওদুদ আহম্মেদ, আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে নিজ বাড়িতে কেঁচো সার উৎপাদন করে সফল পৌর এলাকার শান্তা গ্রামের মহসীন আলী সরদার। 

Published: Mon, 23 Aug 2021 | Updated: Mon, 23 Aug 2021

কেঁচো সার উৎপাদনে বাণিজ্যিকভাবে সফল হারুন

গৌতম বর্মন, ঠাকুরগাঁও: কেঁচো সার (ভার্মি কম্পোস্ট) উৎপাদন করে স্বাবলম্বী হয়েছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার হারুন। হারুনের উৎপাদিত সারের সুনাম ছড়িয়ে পড়েছে আশেপাশের জেলাগুলোতে। তার উৎপাদিত সারের গুণগত মান ভালো হওয়ায় স্থানীয় কৃষকদের চাহিদা পূরণ করে এখন আশপাশের জেলার কৃষকদের চাহিদা পূরণ করছে।

Published: Sun, 04 Jul 2021 | Updated: Sun, 04 Jul 2021

পান চাষে কেঁচো সার ব্যবহারে ব্যাপক সফলতা

মো. আশরাফুল আলম : পানের বরজ দেখে খুব ইচ্ছে হলো ভিতরে গিয়ে দেখতে। বরজের মধ্যে গিয়ে কখনো দেখা হয়নি। তাই ব্যাপক আগ্রহের সাথে অনুমতি নিয়ে ভেতরে প্রবেশ। ভিতরে গিয়েই চোখে পড়লো এক অপরুপ দৃশ্য। দেখলাম একজন নারী অপন মনে যত্ন করে পানের লতার কোমল আগা গুছিয়ে গুছিয়ে বেঁধে রাখছে। প্রথমে ভেবে ছিলাম শ্রমিক হয়তো। কিন্তু কথা প্রসঙ্গে জানতে পারলাম তিনি নিজেই এই বরজের মালিক মিনা রাণী।

Published: Sun, 28 Jun 2020 | Updated: Sun, 28 Jun 2020

ঈশ্বরগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে কেঁচো সার 

নীলকন্ঠ আইচ মজুমদার, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : পরিবেশ বান্ধব, মাটির উর্বরতা শক্তিবৃদ্ধি ও ফসল উৎপাদনে অবদান রাখায় ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার। জমিতে অতিমাত্রায় বালাই নাশক, আগাছা নাশক, কৃত্রিম হরমোন ও রাসায়সিক সার ব্যবহার করায় দিনদিন মাটির উর্বরতা শক্তি নষ্ট হয়ে জৈব পদার্থের পরিমাণ কমে যাচ্ছে। কেঁচো সার একটি প্রাকৃতিক জৈব সার। বালা