|

বন্যা পরিস্থিতি

Published: Wed, 29 Jun 2022 | Updated: Wed, 29 Jun 2022

মিঠামইনে এখনও বন্যার পানিতে ভাসছে ৩০ গ্রাম

বিজয়কর রতন,মিঠামইন, (কিশোরগঞ্জ): মিঠামইন উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বুধবার (২৯ জুন) পর্যন্ত  এখনো হাওরে বিভিন্ন ইউনিয়নের নির্মিত নীচু জায়গায় ৩০টি গ্রাম এখনো পানিতে ভাসছে। হাওরে এসকল গ্রাম বিগত ৫-১০ বছরের মধ্যে ফসলী জমিতে নতুন করে মাটি ভরাট করে তৈরি করা হয়েছে। প্রতিটি ছোট গ্রামের ৫/৭ টি করে পরিবার রয়েছে। 

Published: Wed, 29 Jun 2022 | Updated: Wed, 29 Jun 2022

সিলেট-সুনামগঞ্জে আবারও বন্যার শঙ্কা 

বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হয়েছে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায়। তবে মঙ্গলবার (২৮ জুন) থেকে বৃষ্টি শুরু হওয়ায় আবারও বন্যার শঙ্কা দেখা দিয়েছে সিলেট ও সুনামগঞ্জে। 

Published: Tue, 28 Jun 2022 | Updated: Tue, 28 Jun 2022

সিলেটে স্বাস্থ্য বিপর্যয়ের আশঙ্কা, বাড়ছে পানিবাহিত রোগ

আবুল কাশেম রুমন ,সিলেট: সিলেট জুড়ে বন্যা বিপর্যয়ের এবার স্বাস্থ্য খাতে ব্যাপক নানা ব্যাধী রোগের আশস্কা রয়েছে। পানিবাহিত বিভিন্ন সংক্রামক রোগসহ নানা কারণে বন্যাপীড়িত এলাকায় স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম। বিশেষ করে শিশু ও বয়স্করা রয়েছেন চরম ঝুঁকিতে।

Published: Fri, 24 Jun 2022 | Updated: Fri, 24 Jun 2022

উত্তরাঞ্চলে বন্যার পানি নেমে স্পষ্ট হচ্ছে ক্ষত

দেশের উত্তরাঞ্চলের বেশকিছু অঞ্চল থেকে নামতে শুরু করেছে বন্যার পানি। সেই সাথে স্পষ্ট হতে শুরু করেছে ক্ষয় ক্ষতি। বাড়ছে নদীভাঙন। আশ্রয়কেন্দ্র থেকে ঘরে ফিরতে পারলেও ভুগতে হচ্ছে পানিবাহিত রোগে। এদিকে এখনো বিপৎসীমার উপরে রয়েছে বেশকিছু নদ-নদীর পানি। তাই বন্যা পরিস্থিতির সার্বিক পরিস্থিতির তেমন উন্নতি নেই। 

Published: Thu, 23 Jun 2022 | Updated: Thu, 23 Jun 2022

উন্নতি নাই বন্যা পরিস্থিতির, নতুন এলাকা প্লাবিত

সিলেট-সুনামগঞ্জসহ সারাদেশের বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি। নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ভিড় বাড়ছে আশ্রয়কেন্দ্রে। পর্যাপ্ত ত্রাণ ও চিকিৎসা না পাওয়ার অভিযোগ করছেন বন্যার্তরা। রয়েছে বিশুদ্ধ পানি, খাবার, শিশুখাদ্য ও গোখাদ্যের সংকটও। কবরস্থানে পানি থাকায় মরদেহ কবর দিতে পারছেন না স্বজনরা। 

Published: Wed, 22 Jun 2022 | Updated: Wed, 22 Jun 2022

ছয় জেলায় হতে পারে বন্যা পরিস্থিতির উন্নতি 

আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। অপরদিকে ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

Published: Tue, 21 Jun 2022 | Updated: Tue, 21 Jun 2022

মিঠামইন ও ইটনায় বন্যায় আরও ২০টি গ্রাম প্লাবিত

বিজয়কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ): মিঠামইন ও ইটনা উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে বন্যা পরিস্থিতি ক্রমশঃ অবনতি হচ্ছে। গত ২০ই জুন সোমবার বিকাল থেকে নতুন করে প্লাবিত হচ্ছে মিঠামইন ও ইটনার বিভিন্ন গ্রাম। মিঠামইন উপজেলার ঢাকী, গোপদীঘি,কাটখাল,বৈরাটি ও ঘাগড়া ইউনিয়নে নতুন করে আরও অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

Published: Tue, 21 Jun 2022 | Updated: Tue, 21 Jun 2022

আসামে বিধ্বস্ত বন্যায় তছনছ লাখো বাড়িঘর

‘সব জায়গাতেই পানি কিন্তু খাওয়ার পানি নেই এক ফোঁটাও’- এভাবেই রনজু চৌধুরী তার বাড়ির চারদিকের পরিস্থিতি বর্ণনা করলেন। ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের প্রত্যন্ত এক গ্রাম উদিয়ানায় বাস করেন তিনি। পুরো রাজ্যটিই এখন ভয়াবহবন্যায় বিপর্যস্ত।

Published: Mon, 20 Jun 2022 | Updated: Mon, 20 Jun 2022

সিলেটের আশ্রয় কেন্দ্র গুলোতে খাদ্যের জন্য হাহাকার

আবুল কাশেম রুমন, সিলেট: দ্বিতীয় দফা বন্যার পরিস্থিতিতে কত জন লোক আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন তা গননা করা মশকিল হয়ে দাড়িয়েছে। সিলেট নগরীসহ আশ পাশে যে দিকে দৃষ্টি যায় শুধু পানি আর পানি। প্রতিটি এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে দ্বীতল ভবনে আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ। ধারণ ক্ষমতার অতিরিক্তি মানুষ আশ্রয় নেওয়ায় বন্যা আশ্র কেন্দ্রগুলোতে তীব্র খাদ্যসঙ্কটে ভূগছেন বন্যার্তরা। 

Published: Mon, 20 Jun 2022 | Updated: Mon, 20 Jun 2022

কিশোরগঞ্জের তিন উপজেলায় বন্যায় পানি বন্দি ১৩০ গ্রাম

বিজয়কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ): গত ২৪ ঘন্টায় ধনু, ঘোড়াউত্রা, কালনী নদীর পানি বৃদ্ধির কারনে কিশোরগঞ্জের হাওরাঞ্চলের অষ্টগ্রাম, ইটনা, মিঠামইন তিন উপজেলার ১৩০ টি গ্রামের প্রায় দেড় লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।