|

কৃষিমন্ত্রী

Published: Wed, 03 Aug 2022 | Updated: Wed, 03 Aug 2022

ইউরিয়া সারের দাম বৃদ্ধিতে কৃষি উৎপাদন ব্যহত হবে না: কৃষিমন্ত্রী

ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বৃদ্ধির ফলে উৎপাদনে প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক। একইসাথে, আন্তর্জাতিক বাজারে সারের দাম কমলে দেশেও সারের দাম কমানো হবে বলে জানিয়েছেন তিনি।

Published: Mon, 13 Jun 2022 | Updated: Mon, 13 Jun 2022

ফল উৎপাদনে বিশ্বে সফলতার উদাহরণ বাংলাদেশ

বাংলাদেশ ফল উৎপাদনে বিশ্বে সফলতার উদাহরণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, “বর্তমান বিশ্বে ফলের উৎপাদন বৃদ্ধির সর্বোচ্চ হারের রেকর্ড বাংলাদেশের, বছরে সাড়ে ১১ শতাংশ হারে ফল উৎপাদন বাড়ছে। বাংলাদেশ কাঁঠাল উৎপাদনে বিশ্বে দ্বিতীয়, আমে সপ্তম, পেয়ারা উৎপাদনে অষ্টম এবং পেঁপেতে ১৪তম স্থানে রয়েছে।”

Published: Sun, 15 May 2022 | Updated: Sun, 15 May 2022

বিএনপির পায়ের নিচে মাটি নেই: কৃষিমন্ত্রী 

মোঃ জাহাঙ্গীর আলম, শায়েস্তানগরী, নোয়াখালী: কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ  আব্দুর রাজ্জাক বলেছেন, আমি দৃঢ় আমি বিশ্বাস করি,এ দেশে বিএনপির পায়ের নিচে মাটি নেই। তারা কোনদিন এত সহজে ক্ষমতায় আসতে পারবেনা। এ দেশের মানুষ ভালো মন্দ সবই বুঝে। তাদের আন্দোলন হয়না কেন? জনগণের সমর্থন নেই।  

Published: Sat, 16 Apr 2022 | Updated: Sat, 16 Apr 2022

হাওরে ফসলের ক্ষতি হলে অর্থনীতিতে প্রভাব পড়বে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক বলেছেন, সুনামগঞ্জের বোরো ফসল ক্ষতিগ্রস্ত হলে দেশের অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে। প্রতি বছরই কোনো না কোনো কারণে সুনামগঞ্জের কৃষকদের বোরো ফসল ক্ষতিগ্রস্ত হয়। এই ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার পেছনের কত কারণ আমরা চিহ্নিত করেছি। 

Published: Fri, 15 Apr 2022 | Updated: Fri, 15 Apr 2022

অসাম্প্রদায়িক চেতনাকে আরও শাণিত করতে হবে: কৃষিমন্ত্রী

বাংলা নববর্ষ অসাম্প্রদায়িকতা ও বাঙালি জাতীয়তাবাদের পরিচায়ক। এ দিনটিতে সেই চেতনাকে আরও শাণিত করতে হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকালে নেদারল্যান্ডে আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি এসব কথা বলেন।

Published: Tue, 12 Apr 2022 | Updated: Tue, 12 Apr 2022

সারের ভর্তুকিতে ব্যয় হবে ৩০ হাজার কোটি টাকা: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, এ বছর দেশে সারের ভর্তুকিতে ব্যয় হচ্ছে ৩০ হাজার কোটি টাকা। ইতোমধ্যে প্রায় ২৭ হাজার কোটি টাকা ভর্তুকি প্রদান করা হয়েছে। মন্ত্রী বলেন, এতো বড় অংকের অর্থ ভর্তুকি দেয়া সারা বিশ্বের বিরল ঘটনা।

Published: Mon, 14 Feb 2022 | Updated: Mon, 14 Feb 2022

সারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়নি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘দেশে পর্যাপ্ত সারের মজুত আছে। কোনও সংকট হবে না। সারের দাম এখনও বাড়ানোর সিদ্ধান্ত হয়নি। দাম বাড়ানোর কোনও উদ্দেশ্যও নেই।’ সোমবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে সংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

Published: Sat, 29 Jan 2022 | Updated: Sat, 29 Jan 2022

সারে ভর্তুকি লাগবে ২৮ হাজার কোটি টাকা: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় চলতি বছর সারের জন্য ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি লাগবে। শনিবার (২৯ জানুয়ারি) ঢাকার এফডিসিতে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সরকারের যথাযথ পদক্ষেপ’ নিয়ে এক ছায়া সংসদে তিনি এ কথা বলেন।

Published: Wed, 14 Jul 2021 | Updated: Wed, 14 Jul 2021

দেশে চালের উৎপাদন বেড়েছে চার গুণেরও বেশি: কৃষিমন্ত্রী

স্বাধীনতার পর থেকে দেশে চালের উৎপাদন চার গুণেরও বেশি বেড়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। ১৯৭১-৭২ সালে যেখানে চাল উৎপাদন ছিল মাত্র ১ কোটি মেট্রিক টন, সেখানে ২০২০ সালে তা বেড়ে প্রায় ৪ কোটি মেট্রিক টনে উন্নীত হয়েছে।

Published: Sun, 25 Apr 2021 | Updated: Sun, 25 Apr 2021

খাদ্য সংকটকে দূরে সরিয়ে রাখা সম্ভব হয়েছে : কৃষিমন্ত্রী

বিজয় কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ) : কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন, সরকার কৃষিকে লাভবান ও কৃষকের জীবন মান উন্নত করতে অত্যন্ত উদার ভাবে কৃষি যন্ত্রপাতি সহ বিভিন্ন প্রনোদনা দিয়ে যাচ্ছে। উৎপাদন খরচ কমানো ও কৃসি যান্ত্রিকী করন ত্বরান্বিত করতে ৭০% কম্বাইন হার্ভেস্টার , রিপার সহ বিভিন্ন যন্ত্রপাতি কৃষকদের দিচ্ছে।