|

তিস্তা নদী

Published: Fri, 22 Oct 2021 | Updated: Fri, 22 Oct 2021

তিস্তা নদীর মহাপরিকল্পনা নিয়ে কোন খবর দিতে পারল না প্রতিমন্ত্রী

মোঃ জাহিদ হাসান, কুড়িগ্রাম : হঠাৎ উজানের ঢলে সৃষ্ট বন্যায় তিস্তা নদীর বন্যা এবং ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। শুক্রবার (২২ অক্টোবর) সকালে কুড়িগ্রামের রাজারহাটের ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নের গতিয়াশাম এলাকায় তিস্তা নদীর ভাঙন কবলিত এলাকাপরিদর্শন করেন তিনি।

Published: Wed, 20 Oct 2021 | Updated: Wed, 20 Oct 2021

তিস্তার ফ্লাড বাইপাস সড়ক ভেঙ্গে পানি লোকালয়ে

মাহির খান, লালমনিরহাট: উজানের ঢল ও ভারতের গজলডোবার সব কয়টি গেট খুলে দেওয়ায় হু হু করে বাড়ছে তিস্তার পানি। তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। প্রবল বৃষ্টি ও ঝড় বয়ে যাচ্ছে তিস্তা তীরবর্তী এলাকায়।

Published: Wed, 20 Oct 2021 | Updated: Wed, 20 Oct 2021

আবার তিস্তা নদীর পানি বিপদসীমার উপরে

নীলফামারী প্রতিনিধি: উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বুধবার ভোর ৬টা থেকে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি হঠাৎ বেড়ে যাওয়ায় তিস্তাপাড়ের মানুষজনের মধ্যে চরম আতংক বিরাজ করছে। সকাল ৯টার পরে বেড়ে ৭০ সেন্টিমিটারের উপর দিয়ে প্রবাহিত হতে থাকে তিস্তার

Published: Tue, 20 Apr 2021 | Updated: Tue, 20 Apr 2021

তিস্তা থেকে বালু উত্তোলনের অভিযোগে জরিমানা

মোঃ জাহিদ হাসান, কুড়িগ্রাম : কুড়িগ্রামের উলিপুরে ‌তিস্তা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা ও দুইটি ড্রেজার মেশিন জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (২০ এপ্রিল) দুপুরে উপ‌জেলার বজরা ইউ‌নিয়‌নের চর বজরা গ্রামে এ ঘটনা ঘ‌টে। 

বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও উপ‌জেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম রাসেল।  

Published: Wed, 24 Mar 2021 | Updated: Wed, 24 Mar 2021

১০ মিনিট স্তব্ধ তিস্তার দুই পাড়

শরিফুল ইসলাম, রংপুর : তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন ও তিস্তা চুক্তি সই করাসহ ছয় দফা দাবিতে ১০ মিনিটের জন্য স্তব্ধ হয়ে পড়ে তিস্তার দুই পাড়। বুধবার (২৪ মার্চ) তিস্তার দুই পাড়ের প্রায় ২৩০ কিলোমিটার জুড়ে হাট-বাজার, দোকানপাট বন্ধ রেখে এই কর্মসূচি পালন করা হয়।

Published: Tue, 08 Sep 2020 | Updated: Tue, 08 Sep 2020

উজান ঢলে পানি বাড়ছে তিস্তায়, ফের বন্যার শঙ্কা

মাহির খান : দীর্ঘ ২ মাস পর তিস্তাপাড়ে আবারো বাড়ছে পানি। ফলে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি। ভারত গজলডোবা ব্যারেজের সব কটি গেট খুলে দেওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড।

Published: Fri, 03 Jul 2020 | Updated: Fri, 03 Jul 2020

স্বেচ্ছাশ্রমে নির্মিত তিস্তাপাড়ের বালুর বাঁধ হুমকির মুখে

সাইফুল সবুজ, লালমনিরহাট : লালমনিরহাটের আদিতমারীতে স্বেচ্ছাশ্রমে নির্মিত তিস্তার পাড়ে বালুর বাঁধটি হুমকির মুখে পড়েছে। ভাঙ্গন হুমকিতে গ্রামবাসীরা বাঁশ-গাছ ফেলে বাঁধটি রক্ষার চেষ্টা করছেন। তবে এভাবে বালুর বাঁধটি রক্ষা নাও পেতে পারে বলে তারা জানিয়েছেন। জিও ব্যাগ ডাম্পিং ও পিচিং করা না হলে বাঁধটি তিস্তার গ্রাস থেকে রক্ষা করা কঠিন হয়ে যাবে।

Published: Tue, 30 Jun 2020 | Updated: Tue, 30 Jun 2020

তিস্তার পাড়ে নতুন দুর্ভোগ নদীভাঙ্গন

এসআই সবুজ, লালমনিরহাট : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় ভারত থেকে নেমে আসা সীমান্তের কোল ঘেঁষা তিস্তা ও সানিয়াজান নদী। গত কয়েকদিনের চেয়ে তিস্তা নদীর পানি প্রবাহ কমেছে। মঙ্গলবার (৩০ জুন) সকালে তিস্তা নদীর পানি বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে দেখা গেছে। রোববার বিগদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। কিন্তু বর্তমানে পানি কমায় শুরু হয়েছে নদীভাঙ্গন।

Published: Sat, 20 Jun 2020 | Updated: Sat, 20 Jun 2020

তিস্তার পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার উপরে, নিম্নাঞ্চল প্লাবিত

মোঃ আব্দুল্লাহ আল মামুন, নীলফামারী : গত তিনদিনের ভারী বর্ষণ আর উজানের পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার (২০ জুন) সকাল ৯টা থেকে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে তিস্তা নদী সংলঘ্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে।