|

ভারত-চীন

Published: Sat, 01 May 2021 | Updated: Sat, 01 May 2021

ভারতের পাশে দাঁড়াতে চেয়ে চীনের বার্তা

মহামারি কোভিড-১৯ এর ভয়াবহ পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়াতে চায় চীন। সেজন্য শুক্রবার (৩০ এপ্রিল) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বার্তা পাঠিয়েছেন। বার্তায় ভারতে বেড়ে যাওয়া করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সহযোগিতা করতে ইচ্ছা প্রকাশ করেছেন চীনের প্রেসিডেন্ট।

Published: Fri, 17 Jul 2020 | Updated: Fri, 17 Jul 2020

লাদাখ গেলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

অভিযাত্রা ডেস্ক : লাদাখ সীমান্তে এখনও রয়েছে চাপা উত্তেজনা। বস্তুত চীন কিছুটা সেনা সরালেও পূর্ব লাদাখে ফিঙ্গার এলাকা থেকে সম্পূর্ণভাবে সেনা সরাতে নারাজ রয়েছে চীন। তবে এই দাবিতে অনড় নয়াদিল্লিও। তাই এই মুহূর্তে চীনা সেনার গতি-প্রকৃতি বুঝে এখনই সেনা সরাতে চাইছে না কেন্দ্র। 

Published: Sun, 05 Jul 2020 | Updated: Sun, 05 Jul 2020

লাদাখ সীমান্তে হেলিকপ্টার-যুদ্ধবিমানের ওড়াউড়ি থামছে না

অভিযাত্রা ডেস্ক : সম্প্রতি লাদাখ সীমান্তে চীন-ভারতের সেনা সদস্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছেই। দু’দেশই সমানভাবে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছে। এমন পরিস্থিতির মধ্যে লাদাখ সীমান্তে উড়ল একের পর এক যুদ্ধবিমান। উড়ল মিলিটারি হেলিকপ্টারও।

Published: Wed, 24 Jun 2020 | Updated: Wed, 24 Jun 2020

সীমানায় মুখোমুখি অবস্থান থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন

অভিযাত্রা ডেস্ক  : সীমান্তে পরস্পরের মুখোমুখি অবস্থান করা নিজেদের সেনাদের সরিয়ে নিতে সম্মত হয়েছে চীন ও ভারতীয় সেনাবাহিনী। নয়াদিল্লির একটি সরকারি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

Published: Sat, 20 Jun 2020 | Updated: Sat, 20 Jun 2020

চীন সীমান্তে কমেনি উত্তাপ, ঘাঁটিতে যুদ্ধবিমান-হেলিকপ্টার বাড়াচ্ছে ভারত

অভিযাত্রা ডেস্ক : গত সপ্তাহে লাদাখের গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষের জেরে কূটনৈতিক-সামরিক পর্যায়ে টানা বৈঠকের পরেও সীমান্তে উত্তেজনা কমেনি চীন-ভারতের মধ্যে। বরং দু’পক্ষই চূড়ান্ত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর সামরিক শক্তি বাড়িয়ে চলেছে।

Published: Fri, 19 Jun 2020 | Updated: Fri, 19 Jun 2020

চীন-ভারতের দ্বিতীয় দিনের বৈঠক নিষ্ফল, লাদাখে শক্তি বাড়াচ্ছে চীন

অভিযাত্রা ডেস্ক : লাদাখের গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর ভারত ও চীনের মধ্যকার উত্তেজনা কিছুটা কমলেও সমস্যা সমাধানের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। গত বুধবারের পর বৃহস্পতিবারও ভারত-চীন মেজর জেনারেল পর্যায়ের বৈঠকও নিষ্ফল হয়েছে। প্রায় ৬ ঘণ্টা বৈঠক করেন দুদেশের সেনা কর্মকর্তারা।