|

চলচ্চিত্র পরিচালক

Published: Sun, 02 May 2021 | Updated: Sun, 02 May 2021

ভারতে বছরব্যাপী সত্যজিতের জন্মশতবার্ষিকী পালন 

অভিযাত্রা ডেস্ক : সত্যজিৎ রায় নামটাই একটা ব্র্যান্ড। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস বদলে দিয়েছিল তাঁর সিনেমা পথের পাঁচালী। এই কিংদবন্তির জন্মশতবার্ষিকী ছিলো ২ মে। এ উপলক্ষে সত্যজিতকে সম্মান জানাতে বছরব্যাপী অনুষ্ঠান পালন করার ঘোষণা দিয়েছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। 

Published: Fri, 23 Apr 2021 | Updated: Fri, 23 Apr 2021

করোনা চিকিৎসায় বিশেষ সুবিধা পাচ্ছেন চলচ্চিত্র পরিচালকরা 

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নতুন কমিটিতে সভাপতি পদে সোহানুর রহমান সোহান এবং মহাসচিব পদে শাহীন সুমন দায়িত্ব নিয়েছেন। এরমধ্যে পরিচালক সমিতির সদস্যদের বেশ কয়েকটি সমস্যা নিয়ে কাজ শুরু করেছেন সদ্য নির্বাচিত এই দুই নেতা। 

Published: Tue, 16 Mar 2021 | Updated: Tue, 16 Mar 2021

হাসপাতালে কাজী হায়াৎ

অভিযাত্রা ডেস্ক : করোনায় আক্রান্ত পরিচালক, চিত্রনাট্যকার ও অভিনেতা কাজী হায়াতের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছে। বর্তমানে তিনি রাজধানীর পপুলার হাসপাতালের ধানমণ্ডি শাখার করোনা ইউনিটে চিকিৎসাধীন। মঙ্গলবার (১৬ মার্চ) দুপুরে  এ তথ্য নিশ্চিত করেছে পপুলার হাসপাতাল কর্তৃপক্ষ। 

Published: Thu, 11 Mar 2021 | Updated: Thu, 11 Mar 2021

করোনা ভাইরাসে আক্রান্ত কাজী হায়াৎ

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশের স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা ও গল্পকার কাজী হায়াৎ। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি। এ তথ্য জানিয়েছেন কাজী হায়াৎ। গত ২ মার্চ করোনার টিকা নেন কাজী হায়াৎ। এরপরই শরীরে জ্বর অনুভব করেন তিনি। 

Published: Sun, 07 Feb 2021 | Updated: Sun, 07 Feb 2021

চলে গেলেন চলচ্চিত্র পরিচালক মনোয়ার খোকন 

অভিযাত্রা ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় পরিচালক মনোয়ার খোকন। তিনি ‘স্বামী কেন আসামী’সহ বেশ কিছু জনপ্রিয় সিনেমা তৈরি করেছেন। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ৬টার দিকে তিনি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সাংগঠনিক সম্পাদক কবিরুল ইসলাম রানা। তিনি জানান, দীর্ঘদিন ধরেই কিডনিসহ নানা জটিল রোগে আক্রান্ত ছিলেন মনোয়ার খোকন। 

Published: Sun, 31 Jan 2021 | Updated: Sun, 31 Jan 2021

‘জীবন থেকে নেয়া’র আয় জমা হয়েছিল মুক্তিযুদ্ধ ফান্ডে

অভিযাত্রা ডেস্ক : ১৯৭০ সালের ১০ এপ্রিল মুক্তি পাওয়ার কথা ছিল ‘জীবন থেকে নেয়া’ -এর। ফেব্রুয়ারিতে শুরু হয় শুটিং। তার পরপরই এক সাক্ষাৎকারে পরিচালক জহির রায়হান জানান, ছবিটি বানাচ্ছেন গণআন্দোলনের পটভূমিতে। তখন থেকেই এর বিরুদ্ধে শুরু হয় সামরিক প্রশাসনের ষড়যন্ত্র। নিয়ম-কানুন দিয়ে কোনোভাবেই না পেরে শেষে গায়ের জোরেই সিনেমাটি আটকে দেয় পাকিস্তানি সামরিক জান্তা সরকার। 

Published: Tue, 19 Jan 2021 | Updated: Tue, 19 Jan 2021

তারিক আনামকে নিয়ে নতুন সিনেমার ঘোষণা দিলেন মামুন

অভিযাত্রা ডেস্ক : গত ১৭ জানুয়ারি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯’ পেয়েছেন তারিক আনাম খান। অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ ছবির জন্য এ সম্মাননা পেলেন এই শিল্পী। পুরস্কারপ্রাপ্তির পর তাকে নিয়ে নতুন সিনেমার ঘোষণা দিয়েছেন মামুন। ছবির নাম ‘প্যাড’। যেখানে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে তারিককে। 

Published: Sat, 19 Sep 2020 | Updated: Sat, 19 Sep 2020

এমন সময় আমি সালমানকেই মিস করি: সোহান

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশের সিনেমার ইতিহাস সৃষ্টিকারী নায়ক সালমান শাহ। মৃত্যুর দু’যুগ পরও এখনও আকাশচুম্বী জনপ্রিয়তা তার। এখনও টিভি পর্দায় তার অভিনীত ছবি প্রচার হলে দর্শক আগ্রহ নিয়ে দেখেন। শনিবার (১৯ সেপ্টেম্বর), আজকের এই দিনে ১৯৭১ সালে তিনি জন্মগ্রহণ করেন। সালমান শাহ প্রথম বড় পর্দায় পা রাখেন সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমা দিয়ে। 

Published: Tue, 11 Aug 2020 | Updated: Tue, 11 Aug 2020

‘তোমার শরীরের প্রতি ইঞ্চিই সুন্দর’, নায়িকাকে পরিচালক

অভিযাত্রা ডেস্ক : বলিউডের নামজাদা পরিচালক রামগোপাল ভার্মা। বেশ কিছুদিন ধরেই সোশাল মিডিয়ায় রটেছে তিনি প্রবল জ¦রে ভুগছেন। যদিও ১০ আগস্ট সেই গুঞ্জনে জল ঢেলে একেবারে সুস্থ থাকার নিদর্শন তুলে ধরেছেন রামগোপাল। ডাম্বেল হাতে ব্যায়াম করার ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। 

Published: Sun, 19 Jul 2020 | Updated: Sun, 19 Jul 2020

চলে গেলেন পরিচালক রজত মুখার্জি

অভিযাত্রা ডেস্ক : না ফেরার দেশে চলে গেলেন পরিচালক রজত মুখার্জি। ‘প্যায়ার তুনে কেয়া কিয়া’, ‘রোড’, ‘লাভ ইন নেপাল’, ‘উমিদ’ প্রভৃতি সিনেমা পরিচালনা করেছেন রজত। দীর্ঘদিন অসুস্থ ছিলেন এই নির্মাতা। কিডনির সমস্যা এবং ফুসফুসে ইকফেকশনের কারণে তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। লকডাউনের পর থেকে জয়পুরে নিজের বাড়িতে ছিলেন।