|

করোনা ভ্যাকসিন

Published: Sat, 26 Feb 2022 | Updated: Sat, 26 Feb 2022

কোটি টিকার টার্গেট নিয়ে শেষ হচ্ছে প্রথম ডোজ

কোভিড-১৯ প্রতিরোধে আজ শনিবার সারা দেশে এক কোটি ডোজ টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টায় টিকার কার্যক্রম শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। তবে এই টিকা দিতে লাগবে না কোনো নিবন্ধন। দেওয়া হবে সিনোভ্যাক ও সিনোফার্মার টিকা।

Published: Wed, 16 Feb 2022 | Updated: Wed, 16 Feb 2022

নিবন্ধন ছাড়াই নেওয়া যাবে টিকা 

সকলকে করোনা টিকার আওতায় আনতে এবার বাধ্যতামূলক নিবন্ধন তুলে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো ধরনের নিবন্ধন ছাড়াই টিকা নেওয়া যাবে। 

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর ২টায় কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চ্যুয়াল স্বাস্থ্য বুলেটিনে টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ কথা জানান।

Published: Fri, 11 Feb 2022 | Updated: Fri, 11 Feb 2022

টিকায় ১০ কোটির মাইলফল

কোভিড-১৯ প্রতিরোধে দেশে গণটিকাদান কর্মসূচির শুরু পর থেকে এখন পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন ১০ কোটি ১ লাখ ৪৭ হাজার ৫৪১ জন। ফলে এক ডোজ টিকা গ্রহণকারীর দিক থেকে ১০ কোটির মাইলফলক ছুল বাংলাদেশ। 

এরমধ্যে স্কুল শিক্ষার্থীদের দেওয়া হয়েছে এক কোটি ৪৩ লাখ ৭৩ হাজার ৯৫৫ জনকে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

Published: Sun, 06 Feb 2022 | Updated: Sun, 06 Feb 2022

জনসনের টিকা পাবেন ভাসমান জনগোষ্ঠী

এবার ভাসমান জনগোষ্ঠীকে করোনাভাইরাসের টিকার আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শনিবার কোভিড-১৯ টিকাদান ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন। রবিবার থেকে তাদের টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

Published: Sun, 30 Jan 2022 | Updated: Sun, 30 Jan 2022

১২ বছর হলেই মিলবে টিকা, ৪০-এ বুস্টার ডোজ

কোভিড-১৯ প্রতিরোধী টিকা প্রাপ্তির বয়স সীমা কমিয়ে ১২ বছর করা হয়েছে। সেই সঙ্গে বুষ্টার ডোজ (৩য ডোজ) পাওয়ার বয়সও কমিয়েছে সরকার। এখন থেকে ১২ বছরের ঊর্ধ্বে সবাই করোনা টিকা নিতে পারবে। আর চল্লিশোর্ধরা নিতে পারবেন বুস্টার ডোজ।

রবিবার (৩০ জানুয়ারি) সকালে করোনা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানিয়েছেন।

Published: Fri, 28 Jan 2022 | Updated: Fri, 28 Jan 2022

দুই ডোজ টিকার আওতায় ৬ কোটির বেশি মানুষ

কোভিড-১৯ প্রতিরোধে দেশে টিকাদান কর্মসূচি উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত ছয় কোটিরও বেশি মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো এক তথ্যে এটি জানা যায়।

Published: Wed, 29 Dec 2021 | Updated: Wed, 29 Dec 2021

চীন থেকে এলো টিকার সবচেয়ে বড় চালান

চীন থেকে কোভিড-১৯ এর টিকার সবচেয়ে বড় চালান দেশে পৌঁছেছে। এবার দেশটি থেকে এলো ২ কোটি ৪ লাখ ৬০ হাজার ডোজ টিকা। এই চালানটি এসেছে বাংলাদেশ সরকার, এশিয়া উন্নয়ন ব্যাংক ও ইউনিসেফের মধ্যে যৌথভাবে খরচ বহনের চুক্তির অংশ হিসেবে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ইউনিসেফের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Published: Fri, 17 Dec 2021 | Updated: Fri, 17 Dec 2021

রবিবার থেকে বুস্টার ডোজ শুরু

দেশে যারা বয়স্ক রয়েছে, ফ্রন্ট লাইন ওয়ার্কার হিসেবে যে সমস্ত ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকেরা কাজ করে যাচ্ছেন তাদের বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম রবিবার থেকে শুরু হবে।

Published: Sun, 12 Dec 2021 | Updated: Sun, 12 Dec 2021

ইউরোপের থেকে এল ১২ লাখ টিকা

বাংলাদেশকে করোনাভাইরাস মোকাবেলায় ১২ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে ইউরোপের নরওয়ে, সুইডেন ও সুইজারল্যান্ড। রবিবার (১২ ডিসেম্বর) বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবনে তিন দেশের রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে অ্যাস্ট্রাজেনেকা উৎপাদিত এসব টিকা হস্তান্তর করেন। 

কোভ্যাক্স কর্মসূচির অধীনে আসা টিকাগুলো গ্রহণ করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া।

Published: Thu, 09 Dec 2021 | Updated: Thu, 09 Dec 2021

টিকা প্রথম ডোজ নিয়েছেন সাড়ে ৬ কোটির বেশি

দেশে করোনার ভ্যাকসিন কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে মোট ৬ কোটি ৬২ লাখ ৮৭ হাজার ৩৯৬ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪ কোটি ২০ লাখ ৪৩ হাজার ৩২৩ জন।

এদিকে ১১ লাখ ৮৯ হাজার ৫৪০ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ২ লাখ ৭ হাজার ১০ জন। এদিকে সারাদেশে আজ (০৯ ডিসেম্বর) ১৬ লাখ ৩২ হাজার ৭৪৩ ডোজ টিকা দেওয়া হয়েছে।