|

করোনা ভ্যাকসিন

Published: Mon, 08 Mar 2021 | Updated: Mon, 08 Mar 2021

টিকা নিয়েছেন ৩৭ লাখের বেশি মানুষ

করোনাভাইরাসের টিকা কার্যক্রম শুরুর পর থেকে দেশে এ পর্যন্ত টিকা নিয়েছেন ৩৭ লাখ ৮৯ হাজার ৩৫২ জন। এরমধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে ৮৪৮ জনের। রবিবার (০৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমের কাছে এ তথ্য জানানো হয়। গত ২৭ জানুয়ারি থেকে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু হয়। 

Published: Sun, 07 Mar 2021 | Updated: Sun, 07 Mar 2021

টিকা নিয়েছেন ৩৬ লাখের বেশি মানুষ

করোনাভাইরাস প্রতিরোধী জাতীয় টিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৩৬ লাখ ৮২ হাজার ১৫২ জন। তার মধ্যে পুরুষ ২৩ লাখ ৫৫ হাজার ৪২৩ জন আর নারী ১৩ লাখ ২৬ হাজার ৭২৯ জন। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৮২৫ জনের। শুক্রবার (০৬ মার্চ) বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ৪৯ লাখ দুই হাজার ৯৪৮ জন।

Published: Thu, 04 Mar 2021 | Updated: Thu, 04 Mar 2021

টিকা পেতে নিবন্ধন করেছেন ৪৭ লাখের বেশি

করোনাভাইরাসের টিকা পেতে দেশে এ পর্যন্ত ৪৭ লাখ ৭০ হাজার ৯৫৩ জন নিবন্ধন করেছেন। এরমধ্যে ৩৫ লাখ ৮১ হাজার ১৬৯ জন টিকা গ্রহণ করেছেন। টিকা গ্রহণকারীদের মধ্যে ২২ লাখ ৯৪ হাজার ৬৯ জন পুরুষ এবং ১২ লাখ ৮৭ হাজার ১০০ জন নারী।

বৃহস্পতিবার (০৪ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

Published: Thu, 04 Mar 2021 | Updated: Thu, 04 Mar 2021

ঢাকাকে এক কোটি ৯ লাখ ডোজ টিকা দেবে জাতিসংঘ

জাতিসংঘের টিকা কার্যক্রমের কোভ্যাক্স থেকে বাংলাদেশ পাচ্ছে এক কোটি ৯ লাখ ডোজ ভ্যাকসিন। বাংলাদেশ বিশ্বে চতুর্থ দেশ হিসেবে কোভ্যাক্স থেকে এই বিপুল পরিমাণ ডোজ পাচ্ছে। বাংলাদেশের আগে পাকিস্তান, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়ার নাম রয়েছে।
 

Published: Wed, 03 Mar 2021 | Updated: Wed, 03 Mar 2021

টিকা নিতে নিবন্ধন করেছেন ৪৫ লাখের বেশি

দেশে করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য এ পর্যন্ত ৪৫ লাখ ৩০ হাজার ৮২০ জন নিবন্ধন করেছেন। এরমধ্যে ৩৩ লাখ ৪১ হাজার ৫০৫ জন মানুষ টিকা গ্রহণ করেছেন। টিকা গ্রহণকারীদের মধ্যে ২১ লাখ ৫০ হাজার ৩৫৫ জন পুরুষ এবং ১১ লাখ ৯১ হাজার ১৫০ জন নারী রয়েছেন।

মঙ্গলবার (০২ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

Published: Tue, 02 Mar 2021 | Updated: Tue, 02 Mar 2021

টিকা নিলেন ৩২ লাখের বেশি

দেশে জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৩২ লাখ ২৬ হাজার ৮২৫ মানুষ। তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৭৫৪ জনের। পার্শ্বপ্রতিক্রিয়া বলতে সামান্য জ্বর, গা ব্যথা, গলা ব্যথা, দুর্বলতা, টিকা দেওয়ার স্থান ফুলে যাওয়া বা লাল হওয়াকে বুঝিয়েছেন স্বাস্থ্য অধিদফতর।

Published: Mon, 01 Mar 2021 | Updated: Mon, 01 Mar 2021

নরেন্দ্র মোদি টিকা নিলেন 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাভাইরাসের টিকা নিলেন। সোমবার (০১ মার্চ) সকালে দিল্লির এইমসে হাসপাতালে টিকা নিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নিজেই টুইট করে সেই খবর জানিয়েছেন।

টুইটে মোদি লিখেছেন, ‘এইমসে এ আমি করোনা টিকার প্রথম ডোজটি নিয়েছি। করোনার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে আমাদের চিকিৎসক, বিজ্ঞানীরা তাদের যে শক্তি দেখিয়েছেন তা স্মরণযোগ্য। আসুন ভারতকে করোনামুক্ত করি।’

Published: Mon, 01 Mar 2021 | Updated: Mon, 01 Mar 2021

টিকা নিলেন ৩১ লাখের বেশি মানুষ

সারা দেশে করোনাভাইরাসের টিকাদান শুরুর পর থেকে এ পর্যন্ত টিকা নিয়েছেন ৩১ লাখ ১০ হাজার ৫২৫ জন। তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে ৭৩৩ জনের। রবিবার (২৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

Published: Fri, 26 Feb 2021 | Updated: Fri, 26 Feb 2021

টিকা পেতে নিবন্ধন করেছেন ৪১ লাখ

দেশে করোনার টিকা প্রদান কার্যক্রম শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ৪১ লাখ ৮ হাজার ১৬৫ জন নিবন্ধন করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয় সূত্র জানায়, গত ২৭ জানুয়ারি থেকে শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত টিকা গ্রহণের জন্য ৪১ লাখ ৮ হাজার ১৬৫ জন নিবন্ধন করেছেন।

Published: Fri, 26 Feb 2021 | Updated: Fri, 26 Feb 2021

যুক্তরাষ্ট্রে জনসন এন্ড জনসনের টিকার অনুমোদন 

জনসন এন্ড জনসনের কোভিড-১৯ ভ্যাকসিনের একক ডোজের জরুরি অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি স্বতন্ত্র বিশেষজ্ঞ প্যানেল। আগামী সপ্তাহে এই ভ্যাকসিনের ৩০ লাখ ডোজ যুক্তরাষ্ট্রে সরবরাহ করা হবে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের গঠিত ২২ সদস্যের কমিটি দীর্ঘ ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেন।