|

অনলাইন ক্লাস

Published: Wed, 12 Jan 2022 | Updated: Wed, 12 Jan 2022

অনলাইনে নয়, জবিতে চলবে সশরীরে ক্লাস

জবি প্রতিনিধি: অনলাইনে নয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে সরাসরি ক্লাস-পরীক্ষা ও অন্যান্য শিক্ষা-কার্যক্রম চলমান থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Published: Sun, 27 Sep 2020 | Updated: Sun, 27 Sep 2020

একাদশে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু করছে ঢাকা কলেজ

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে সর্ব প্রথম অনলাইনে ক্লাস শুরু করে ঢাকা কলেজ। অনলাইন ক্লাসে সফলও হয়েছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষাও নেয়া হয়েছে। আর এতে উপস্থিতিও প্রায় শতভাগ।

Published: Mon, 31 Aug 2020 | Updated: Mon, 31 Aug 2020

অনলাইন ক্লাসের সমস্যায় নোবিপ্রবি’তে এসিসিই’র বিশেষ উদ্যোগ

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি : করোনাকালীন সময়ে ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে সে লক্ষ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ। এই সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগেও অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হয় এবং শিক্ষার্থীরা যা

Published: Fri, 21 Aug 2020 | Updated: Fri, 21 Aug 2020

৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে চবিতে অনলাইনে ক্লাস

আফফান ইয়াসিন, চবি : আগামী ৬ সেপ্টেম্বর ২০২০ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস শুরু হবে। ২০ আগস্ট ২০২০ বিকাল ৫.৩০ টায় চট্টগ্রাম শহরস্থ চবি চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ডিনস্ কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

Published: Wed, 19 Aug 2020 | Updated: Wed, 19 Aug 2020

শেকৃবি’তে দুস্থ শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার তালিকার উদ্যোগ

মশিউর রহমান, শেকৃবি : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে অনলাইন ক্লাস করতে স্মার্টফোন কেনায় আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা প্রণয়নের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই নির্দেশনা অনুযায়ী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন সরবরাহের জন্য বস্তুনিষ্ঠ তালিকা প্রস্তুত করার কার্যক্রম শুরু হয়েছে।

Published: Mon, 17 Aug 2020 | Updated: Mon, 17 Aug 2020

কালীগঞ্জে অনলাইন স্কুলের উদ্বোধন

এস আই সবুজ, লালমনিরহাট : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের সমন্বয়ে অনলাইন স্কুলের উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৭ আগস্ট) দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাকির হোসেনের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ ইন্টারনেটের মাধ্যমে এ অনলাইন স্কুলের উদ্বোধন ঘোষণা করেন।

Published: Mon, 03 Aug 2020 | Updated: Mon, 03 Aug 2020

বিভিন্ন সমস্যা নিয়ে অনলাইন ক্লাসে জবির ৬০ ভাগ শিক্ষার্থী

মেহেরাবুল ইসলাম সৌদিপ, জবি : দেশের শিক্ষাক্ষেত্রে নতুন সংযোজন অনলাইন ক্লাস। করোনা সঙ্কটের মধ্যেও অনলাইনের সুবাদে ক্যাম্পাস বন্ধ থাকলেও পাবলিক ও বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ে সমানতালে চলছে ক্লাস। সম্প্রতি ‘ক্যাম্পাস গুঞ্জন’ ফেসবুক পেজ এবং ‘জবিয়ান সংকট ও উত্তরণ’ গ্রুপ চালিয়েছে একটি গবেষণা জরিপ। মূলত অনলাইন শিক্ষায় শিক্ষার্থী ও শিক্ষার সার্বিক অবস্থা চি

Published: Sun, 19 Jul 2020 | Updated: Sun, 19 Jul 2020

দেশে প্রথম ভার্চুয়াল ইয়ুথ পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত

আশিক ইসলাম, রাবি : করোনা পরিস্থিতিতে যখন সারাবিশ্ব স্থবির, তখন দেশের শিক্ষা ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করেছে অনলাইন ক্লাস। যদিও অবকাঠামোর উন্নয়ন না হলে, দরিদ্র ছাত্রদের বিনামূল্যে ইলেকট্রনিক ডিভাইস সরবরাহ না করা হলে বাংলাদেশের প্রেক্ষাপটে অনলাইন ক্লাস সুদূরপ্রসারী সুবিধা বয়ে আনবে না, তথাপিও সবকিছুর ‍উন্নয়ন করা হলে ‘অনলাইন ক্লাস ডিজিটাল বাংলাদেশ রূপায়ণে কীরূপ ভূমিকা পালন করবে

Published: Sun, 19 Jul 2020 | Updated: Sun, 19 Jul 2020

অনলাইন ক্লাসের রেকর্ড দিতে অনিহা জবি শিক্ষকদের!

মেহেরাবুল ইসলাম সৌদীপ, জবি : জুলাই মাসের ২য় সপ্তাহ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে অনলাইন ক্লাস। সকল শিক্ষার্থীর কথা মাথায় রেখে ক্লাসের রেকোর্ড ভিডিও ফেইসবুক ও ইউটিউবে আপলোড দেওয়ার নির্দেশনা থাকলেও, ক্লাস রেকর্ডিং-এ অনিহা রয়েছে অনেকে শিক্ষকের। 

Published: Fri, 08 May 2020 | Updated: Fri, 08 May 2020

অনলাইন ক্লাস বন্ধের দাবি ইবি ছাত্র মৈত্রীর

ইবি সংবাদদাতা : ‘বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই গ্রামীণ অঞ্চলে বসবাস করে। প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটের ধীর গতির জন্য অনলাইনে জরুরি কার্যক্রম সম্পাদন করা দুষ্কর হয়ে উঠে। এমন অবস্থায় অনলাইন ক্লাস চালু হলে মন্থর গতির ইন্টারনেটে সংশ্লিষ্ট কোর্সের অস্পষ্ট ধারণা সৃষ্টি হবে। আধো-আধো জ্ঞান নিয়েই সমাপ্ত হবে একেকটি কোর্স। ফলে দেশ পাবে অপরিপক্ক গ্রাজুয়েট।’