|

ইন্দোনেশিয়া

Published: Thu, 30 Dec 2021 | Updated: Thu, 30 Dec 2021

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৭ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জে এ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ২০০ কিলোমিটার। খবর- দ্য গার্ডিয়ান।

Published: Tue, 07 Dec 2021 | Updated: Tue, 07 Dec 2021

জাভার সেমেরুতে ফের অগ্নুৎপাত, নিহত বেড়ে ২২

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে ফের অগ্নুৎপাত শুরু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। এখনও নিখোঁজ আছেন বহু মানুষ। খবর- সিএনএন।

গত শনিবার দ্বীপের এই আগ্নেয় পর্বতটি থেকে গরম ঘন ছাই এবং ধোঁয়া উদগীরণ শুরু হয়। এতে ছেঁয়ে যায় আশপাশের গ্রামগুলো। 

Published: Sun, 05 Dec 2021 | Updated: Sun, 05 Dec 2021

জাভার সেমেরু থেকে গরম ছাই উদগীরণ, নিহত ১৩

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরির উদগীরণে ছাই ও ধোঁয়ায় এ পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। উদগীরণের পর একটি খনিতে আটকা পড়া ১০ ব্যক্তিকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর- বিবিসি।

Published: Sat, 16 Oct 2021 | Updated: Sat, 16 Oct 2021

ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ১১ শিক্ষার্থীর মৃত্যু

ইন্দোনেশিয়ার ওয়েস্ট জাভা প্রদেশে নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে গিয়ে পানিতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। শনিবার (১৬ অক্টোবর) স্থানীয় প্রশাসন জানিয়েছে, ১৩ থেকে ১৫ বছর বয়সী দেড়শ’ শিক্ষার্থী নদীর আবর্জনা অপসারণে অংশ নেয়। এদের মধ্যে ২১ জন পানিতে পড়ে গেলে ১১ শিক্ষার্থী মারা যায়।

Published: Wed, 08 Sep 2021 | Updated: Wed, 08 Sep 2021

ইন্দোনেশিয়ার কারাগারে আগুন, ৪১ লাশ উদ্ধার

অভিযাত্রা ডেস্ক: ইন্দোনেশিয়ার একটি কারাগারে অগ্নিকাণ্ডে অন্তত ৪১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার (৮ সেপ্টেম্বর) ভোর রাতে রাজধানী জাকাতার অদূরে বানতেন প্রদেশের তাংগেরাং কারাগারে আগুন লাগে।
দেশটির কর্মকর্তাদের বরাতে সকালে প্রকাশিত রয়টার্সের সংবাদে এসব তথ্য জানা গেছে।

Published: Mon, 05 Jul 2021 | Updated: Mon, 05 Jul 2021

ইন্দোনেশিয়ায় অক্সিজেন সংকটে ৬৩ কোভিড রোগীর মৃত্যু

ইন্দোনেশিয়ার একটি হাসপাতালে অক্সিজেন সংকটে ৬৩ জন কোভিড রোগী মারা গেছেন। দেশটির জাভা দ্বীপের ইয়গ্যাকার্তা শহরের একটি সরকারি হাসপাতালে এই ঘটনা ঘটে। ভয়েস অব আমেরিকা রবিবার (০৪ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Published: Fri, 23 Apr 2021 | Updated: Fri, 23 Apr 2021

ইন্দোনেশিয়ার সাবমেরিনের খোঁজে যোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রও

অভিযাত্রা ডেস্ক : বালি দ্বীপের উত্তরে মহড়ার সময় ৫৩ আরোহীসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিনের সন্ধানে বিমান সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। বুধবার থেকে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন কেআরআই নাংগালা-৪০২ যদি কোনো দুর্ঘটনায় নাও পড়ে, তাও এর নাবিকদের জন্য মজুদ থাকা অক্সিজেন শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি বলে অনুমান কর্তৃপক্ষের। 

Published: Sun, 11 Apr 2021 | Updated: Sun, 11 Apr 2021

ইন্দোনেশিয়ায় প্রায় ৬ মাত্রার ভূমিকম্পে ৬ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে। শনিবারের (১০ এপ্রিল) এ ভূমিকম্পে অন্তত সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে বেশ কয়েকটি শহরের শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা জানিয়েছে। খবর- রয়টার্স।

Published: Mon, 29 Mar 2021 | Updated: Mon, 29 Mar 2021

ইন্দোনেশিয়ায় তেল পরিশোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ার অন্যতম বৃহত্তম একটি তেল পরিশোধনাগারে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়েছে। আগুন নেভাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা। খবর বিবিসির। সোমবার (২৯ মার্চ) স্থানীয় সময় রাত পৌনে ১টার দিকে হঠাৎ আগুন ছড়িয়ে পড়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় তেল কোম্পানি পের্টামিনা পরিচালিত বালোঙ্গান পরিশোধনাগারে।

Published: Sun, 28 Mar 2021 | Updated: Sun, 28 Mar 2021

ইন্দোনেশিয়ায় গির্জায় বোমা হামলায় আহত ১০

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ার মাকাসার শহরে একটি ক্যাথলিক গির্জার বাইরে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় হামলাকারী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ১০ জন। তাদের কয়েকজনের অবস্থা গুরুতর। রোববার (২৮ মার্চ) পবিত্র ইস্টার সপ্তাহের প্রথম দিনে এই হামলার ঘটনা ঘটে।