|

যুক্তরাষ্ট্র

Published: Fri, 15 Apr 2022 | Updated: Fri, 15 Apr 2022

করোনার নতুন ঢেউ আঘাত হানতে পারে যুক্তরাষ্ট্রে

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. স্টুয়ার্ট ক্যাম্পবেল রে বলেছেন, যুক্তরাষ্ট্রে আবারও করোনা মহামারির নতুন ঢেউ আঘাত হানতে পারে। 

গত দুই মামে যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ নিম্নমুখী। তবে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভ্যারিয়েন্ট বিএ.২ নতুন করে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা সৃষ্টি করছে। ড. স্টুয়ার্ট ক্যাম্পবেল বলেন, ‘আমরা জানি না এই পর্বত (সংক্রমণের) কতটা উঁচু হবে।’

Published: Thu, 07 Apr 2022 | Updated: Thu, 07 Apr 2022

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠায় ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রুশ সেনাদের আক্রমণের পর রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে অংশীদারিত্বের বিষয়ে ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (০৬ এপ্রিল) হোয়াইট হাউসের ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের পরিচালক ব্রায়ান ডিজ সাংবাদিকদের এ কথা জানান। খবর- বিবিসি।

তিনি বলেন, ভারত সরকারের প্রতি আমাদের বার্তা হলো, রাশিয়ার সঙ্গে আরও সুস্পষ্ট কৌশলগত ঘনিষ্ঠ হওয়ার ফলাফল হবে ব্যাপক ও দীর্ঘমেয়াদি।

Published: Mon, 28 Mar 2022 | Updated: Mon, 28 Mar 2022

যুক্তরাষ্ট্র বিনা দোষে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে: প্রধানমন্ত্রী

র‌্যাব ও সংস্থাটির সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুক্তরাষ্ট্র বিনা দোষে বাংলাদেশের এই বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সোমবার (২৮ মার্চ) র‍্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। র‍্যাব সদরদপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী।

Published: Fri, 25 Mar 2022 | Updated: Fri, 25 Mar 2022

রাশিয়া নির্ভরতা ঠেকাতে ইউরোপে গ্যাস দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রুশ সেনাদের হামলার পর থেকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় পড়েছে রাশিয়া। এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞা জর্জরিত রাশিয়া।

এরপরও জার্মানি এবং ইউরোপের কয়েকটি দেশের আপত্তির মুখে রাশিয়ার তেল ও গ্যাস কিনছে তারা। কারণ রুশ জ্বালানির ওপর, বিশেষ করে গ্যাসের ওপর, তাদের নির্ভরতা।

Published: Mon, 14 Mar 2022 | Updated: Mon, 14 Mar 2022

রাশিয়াকে সহায়তা দিলে চীনকে পরিণতি ভোগ করতে হবে: যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সোনা ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রায় অর্ধেক জব্দ হয়ে গেছে। নিজেদের অর্থনীতি বাঁচাতে চীনের সাহায্যের কথা জানিয়েছে মস্কো। এ পরিস্থিতিতে রাশিয়াকে কোনও সহায়তা দিলে চীনকে ‘অবশ্যই’ পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৪ মার্চ) দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান একথা বলেছেন।

Published: Wed, 09 Mar 2022 | Updated: Wed, 09 Mar 2022

রাশিয়ার তেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (০৭ মার্চ) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিশোধ হিসেবে মস্কোর ওপর চাপ বাড়াতে রাশিয়ার তেল ও অন্যান্য জ্বালানি আমদানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন।

Published: Tue, 15 Feb 2022 | Updated: Tue, 15 Feb 2022

ইউক্রেনে মার্কিন দূতাবাস বন্ধ 

ইউক্রেনে যেকোনো মুহূর্তে রাশিয়া হামলা চালাতে পারে- এমন ঘোষণা দিয়ে কিয়েভে থেকে মার্কিন দূতাবাস সাময়িকভাবে বন্ধ করে দেওয়ায় ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। সোমবার (১৪ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এই ঘোষণা দেন।

Published: Fri, 11 Feb 2022 | Updated: Fri, 11 Feb 2022

পোল্যান্ডে মার্কিন যুদ্ধবিমান

রাশিয়া-ইউক্রেন উত্তেজনার মধ্যেই পূর্ব ইউরোপে ন্যাটোর সামরিক শক্তি বাড়াতে পোল্যান্ডে পৌঁছেছে মার্কিন যুদ্ধবিমান এফ-১৫। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) পোল্যান্ডের লাস্ক শহরের বিমানঘাঁটিতে যুদ্ধবিমানগুলো অবতরণ করে। সূত্র: রয়টার্স

বিষয়টি নিশ্চিত করলেও পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্ল্যাশজাক কতগুলো যুদ্ধবিমান ঘাঁটিতে নেমেছে তা জানাননি।

Published: Sun, 30 Jan 2022 | Updated: Sun, 30 Jan 2022

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে ৬ হাজার ফ্লাইট বাতিল

করোনাভাইরাস মহামারি মধ্যে এবার যুক্তরাষ্ট্রে দেখা দিয়েছে ভয়াবহ তুষারঝড়। ঝড়ের প্রভাবে ইতোমধ্যে পাঁচটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এসব এলাকায় শক্তিশালী ঠাণ্ডা বাতাস বয়ে যাচ্ছে। খবর- বিবিসি।

দেশটির পূর্ব উপকূলজুড়ে আঘাত হানা এই তুষারঝড় গত চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর। তুষারঝড় কবলিত এলাকাগুলোতে হাজারও ফ্লাইট বাতিল করা হয়েছে।  

Published: Sun, 02 Jan 2022 | Updated: Sun, 02 Jan 2022

যুক্তরাষ্ট্রে দাবানলে হাজার ঘরবাড়ি ছাই

যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যে ভয়াবহ দাবানলে প্রায় এক হাজার বাড়িঘর পুড়ে গেছে। নিখোঁজ রয়েছেন প্রায় একশ মানুষ। বিশ্ব সংবাদমাধ্যমগুলো বলছে, ১৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। 

দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। তবে, খারাপ আবহাওয়ায় বেশ বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের।