|

লকডাউন

Published: Thu, 12 May 2022 | Updated: Thu, 12 May 2022

উত্তর কোরিয়ায় লকডাউনের নির্দেশ দিয়ে ‘জরুরি অবস্থা’ ঘোষণা

উত্তর কোরিয়া বৃহস্পতিবার (১২ মে) প্রথম কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত নিশ্চিত করেছে এবং দেশটির নেতা কিম জং উন দেশজুড়ে লকডাউনের নির্দেশ দিয়ে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছেন। 

পরমানু শক্তিধর দেশটি কখনোই কোভিড-১৯ সংক্রমণের কথা স্বীকার করেনি এবং সরকার ২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটির সীমান্তে কঠোর অবরোধ আরোপ করে। 

Published: Sun, 22 Aug 2021 | Updated: Sun, 22 Aug 2021

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

অস্ট্রেলিয়ার বৃহত্তম দুটি নগরীতে লকডাউন বিরোধী বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর কয়েকশ’ লোককে গ্রেফতার করা হয়। মহামারি শুরুর পর দেশটিতে দৈনিক সংক্রমণ বৃদ্ধি এবং লকডাউন ও বিধিনিষেধের কড়াকড়ির প্রেক্ষাপটে এমন ঘটনা ঘটলো।

শনিবার (২১ আগস্ট) মেলবোর্ন রাজ্যে বিক্ষোভকালে তাদেরকে আটক করে পুলিশ।

Published: Fri, 20 Aug 2021 | Updated: Fri, 20 Aug 2021

লকডাউনের মেয়াদ আরো একমাস বাড়াল সিডনি

অস্ট্রেলিয়ার বৃহত্তম নগরী সিডনিতে করোনাভাইরাস মহামারির বিস্তার রোধে দুই মাসের চলমান লকডাউনের মেয়াদ শুক্রবার (২০ আগস্ট) আরো এক মাস বাড়ানো হয়েছে এবং আংশিক কারফিউ জারি করা হয়েছে।

নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরিকন এই ‘কঠিন’ ঘোষণায় বলেন, নগরীর ৫০ লাখ লোককে ঘরে থাকতে বলার সময় এসেছে। দুর্ভাগ্যবশত সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় সেপ্টেম্বর পর্যন্ত লক ডাউন বহাল থাকবে। 

Published: Mon, 09 Aug 2021 | Updated: Mon, 09 Aug 2021

পরিস্থিতি বিবেচনায় আবারও কঠোর লকডাউন দেয়া হবে

মানুষের জীবন ও জীবিকার স্বার্থে সরকার লকডাউন শিথিল করছে, তবে পরিস্থিতি বিবেচনায় আবারও কঠোর লকডাউন দেয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (৯ আগস্ট) তেজগাঁও সড়ক ভবনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

Published: Thu, 05 Aug 2021 | Updated: Thu, 05 Aug 2021

বিধিনিষেধ ১০ আগস্ট পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে দেশে চলমান বিধিনিষেধ ১০ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বৃহস্পতিবার (০৫ আগস্ট) থেকে পাঁচদিনের সরকারি ‘বিধি-নিষেধ বা ‘কঠোর লকডাউন’ ঘোষণা করা হয়েছে। ওই পাঁচদিন সব অফিস, যানবাহন ও দোকানপাট বন্ধ থাকবে।
  
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন ছাড়া বিধিনিষেধের সময় বাড়ির বাইরে যাওয়া যাবে না।  

Published: Tue, 03 Aug 2021 | Updated: Tue, 03 Aug 2021

বিধিনিষেধ বাড়ল ১০ আগস্ট পর্যন্ত

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি এবং স্বাস্থ্য অধিদফতরের সুপারিশে দেশে চলমান বিধিনিষিধে ১০ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার (০৩ জুলাই) আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে সকাল সোয়া ১১টায় মন্ত্রিপরিষদের সভাকক্ষে সভাটি শুরু হয়।

Published: Mon, 02 Aug 2021 | Updated: Tue, 03 Aug 2021

বিধিনিষেধ বাড়ছে আরও ৭ দিন

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি এবং স্বাস্থ্য অধিদফতরের সুপারিশে দেশে চলমান বিধিনিষিধে বা লকডাউন আরেক দফা বাড়ানো হচ্ছে। তবে কিছু কিছু ক্ষেত্রে শিথিল করা হবে। মঙ্গলবার (০৩ জুলাই) আন্তঃমন্ত্রণালয় সভায় তা চূড়ান্ত হবে।

Published: Sun, 01 Aug 2021 | Updated: Sun, 01 Aug 2021

লঞ্চ চলাচল অব্যাহত থাকবে 

চলমানা বিধিনিষেধের মধ্যে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলেছে আজ। আর কর্মস্থলে যোগ দিতে শ্রমিকদের পরিবহনের জন্য লঞ্চ চলাচলের সময় বাড়ানো হয়েছে। তবে, কতদিন পর্যন্ত চলবে সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

এর আগে শনিবার (৩১ জুলাই) রবিবার (০১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত লঞ্চ চলাচলের অনুমতি দেয় সরকার।

Published: Sat, 31 Jul 2021 | Updated: Sat, 31 Jul 2021

কারখানা চালুর ঘোষণায় ঢাকার পথে মানুষের স্রোত

মানিকগঞ্জ প্রতিনিধি : শিল্প-কারখানা চালুর ষোষণায় কর্মস্থলে ফিরত মানুষের চাপ বেড়েছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাটে। প্রতিটি ফেরিতে দেখে গেছে ঢাকামুখী মানুষের উপচে পড়া ভীড়। ফেরিতে গাদাগাদি করে গা ঘেষিয়ে দাঁড়িয়ে কর্মস্থলে ফিরছে মানুষ। মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব।

Published: Fri, 30 Jul 2021 | Updated: Fri, 30 Jul 2021

বিধিনিষেধ আরো ১০ দিন বাড়ানোর সুপারিশ

মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে দেশে চলমান কঠোর বিধিনিষেধ বা লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শুক্রবার (৩০ জুলাই) দুপুরে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা আরও দশদিন আগেই কেবিনেট মিটিংয়ে বিধিনিষেধ বাড়ানোর সুপারিশ করেছি। যদিও এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত দেয়নি।