|

রাশিয়া

Published: Tue, 06 Apr 2021 | Updated: Tue, 06 Apr 2021

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন!

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরও দুই মেয়াদে ক্ষমতায় থাকতে নিজের অবস্থান পাকাপোক্ত করলেন। তিনি এমন এক আইনে স্বাক্ষর করেছেন, যার মাধ্যমে ২০৩৬ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকার সুযোগ তৈরি হয়েছে। খবর- রয়টার্স।

Published: Fri, 19 Mar 2021 | Updated: Fri, 19 Mar 2021

বঙ্গবন্ধু রাশিয়ার প্রকৃত বন্ধু ছিলেন: লাভরভ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়ার প্রকৃত বন্ধু ছিলেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরভ। শুক্রবার (১৯ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানের তৃতীয় দিনে ধারণকৃত ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি।

Published: Sat, 06 Feb 2021 | Updated: Sat, 06 Feb 2021

তিন ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কার করলো রাশিয়া

অভিযাত্রা ডেস্ক : তিন ইউরোপীয় কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। দেশটির বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির পক্ষে বিক্ষোভে অংশ নেওয়ার দায়ে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে মস্কো। বহিষ্কৃত তিন কূটনীতিক জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের। এর মধ্যে সুইডেন অবশ্য রাশিয়ায় দেশটির কোনও কূটনীতিকের বিক্ষোভে অংশ নেওয়ার খবর অস্বীকার করেছে। 

Published: Fri, 05 Feb 2021 | Updated: Fri, 05 Feb 2021

নাভালনি: তিন দেশের কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির পক্ষে বিক্ষোভে অংশ নেওয়ায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত তিন দেশের কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটির সরকার। বহিষ্কৃতরা হলেন- জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিক। খবর- বিবিসি।

Published: Wed, 03 Feb 2021 | Updated: Wed, 03 Feb 2021

পুতিন বিরোধী নাভালনির ৩ বছর জেল

রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে ২ দুই বছর ৮ মাস কারাদণ্ড দিয়েছে মস্কোর একটি আদালত। রায় ঘোষণার পরই রাস্তায় নেমে আসে নাভালনি সমর্থকরা। তীব্র শীত উপেক্ষা করেই বিক্ষোভে যোগ দেয় হাজার হাজার মানুষ।

অর্থ আত্মসাতের একটি মামলায় স্থগিত হওয়া সাজার শর্ত লঙ্ঘনের দায়ে নাভালনিকে কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৪ সালের ওই মামলায় নাভালনি স্থগিত হওয়া সাজা কারাদণ্ডে রূপান্তরিত করা হয়েছে।

Published: Wed, 03 Feb 2021 | Updated: Wed, 03 Feb 2021

রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক ভি ৯২ শতাংশ কার্যকর

করোনাভাইরাসের টিকা স্পুটনিক ভি ৯১.৬ শতাংশ কার্যকার বলে দাবি করেছেন রাশিয়া। সবশেষ ট্রায়ালে ভাইরাসটির বিরুদ্ধে স্পুটনিক ভি’র এই কার্যকারিতা পরিলক্ষিত হয়েছে বলে জানিয়েছে পিয়ার-রিভিউ জার্নাল দ্য ল্যানসেট।

Published: Mon, 01 Feb 2021 | Updated: Mon, 01 Feb 2021

রাশিয়ায় বিক্ষোভে আরো ৫ হাজারের বেশি নাগরিক আটক

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে ৫ হাজারের বেশি নাভালনি সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া রাজধানী মস্কো ও সেইন্ট পিটার্সবার্গসহ বেশ কটি শহরে নিরাপত্তাবাহিনীর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

Published: Sun, 31 Jan 2021 | Updated: Sun, 31 Jan 2021

রাশিয়ায় পুতিন বিরোধী বিক্ষোভ ঠেকাতে যোগাযোগ সীমিত

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ায় বিরোধী রাজনীতিবিদ নাভালানি সমর্থকদের রবিবারের বিক্ষোভ ঠেকাতে সাতটি মেট্রো স্টেশন বন্ধের ঘোষণা দিয়েছে পুলিশ। এছাড়াও মস্কোর রেস্টুরেন্ট ও ক্যাফেগুলোর  ওয়াইফাই সংযোগ বন্ধ রাখা ও বিক্ষোভ এলাকাগুলোতে সবধরণের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। আন্দোলনকারীরা ৮০ টি শহরে বিক্ষোভের পরিকল্পনা করছে। 

Published: Sun, 24 Jan 2021 | Updated: Sun, 24 Jan 2021

রাশিয়াজুড়ে বিরোধীদের ওপর ব্যাপক ধরপাকড়

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনি সমর্থকদের বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ। শনিবারের এ কর্মসূচিকে ঘিরে তিন হাজারেরও বেশি মানুষকে আটক করা হয়েছে। ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে বিক্ষোভকারীদের। আটককৃতদের মধ্যে নাভালনির স্ত্রী, তার মুখপাত্র এবং আইনজীবীও রয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

Published: Sat, 23 Jan 2021 | Updated: Sat, 23 Jan 2021

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে আটক দুই শতাধিক

অভিযাত্রা ডেস্ক : কারাগারে বন্দী রুশ রাজনীতিক অ্যালেক্সেই নাভালনির সমর্থকরা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু করেছেন। শনিবার (২৩ জানুয়ারি)পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে বলে জানিয়েছে রয়টার্স। বিবিসি জানিয়েছে, আটককৃতদের মধ্যে রয়েছেন নাভালনির এক মুখপাত্র ও এক আইনজীবী,যারা তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত।