|

ভ্লাদিমির পুতিন

Published: Tue, 06 Apr 2021 | Updated: Tue, 06 Apr 2021

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন!

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরও দুই মেয়াদে ক্ষমতায় থাকতে নিজের অবস্থান পাকাপোক্ত করলেন। তিনি এমন এক আইনে স্বাক্ষর করেছেন, যার মাধ্যমে ২০৩৬ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকার সুযোগ তৈরি হয়েছে। খবর- রয়টার্স।

Published: Wed, 27 Jan 2021 | Updated: Wed, 27 Jan 2021

পুতিনের সঙ্গে বাইডেনের ফোনালাপ

অভিযাত্রা ডেস্ক : হোয়াইট হাউজে অভিষেকের পর এই প্রথমবারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ফোনে কথা হয় দুই নেতার।

Published: Sat, 23 Jan 2021 | Updated: Sat, 23 Jan 2021

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে আটক দুই শতাধিক

অভিযাত্রা ডেস্ক : কারাগারে বন্দী রুশ রাজনীতিক অ্যালেক্সেই নাভালনির সমর্থকরা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু করেছেন। শনিবার (২৩ জানুয়ারি)পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে বলে জানিয়েছে রয়টার্স। বিবিসি জানিয়েছে, আটককৃতদের মধ্যে রয়েছেন নাভালনির এক মুখপাত্র ও এক আইনজীবী,যারা তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। 

Published: Sat, 24 Oct 2020 | Updated: Sat, 24 Oct 2020

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে ৫ হাজার প্রাণহানির দাবি পুতিনের

অভিযাত্রা ডেস্ক  : বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত এক মাসের সংঘাতে প্রায় পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (২৩ অক্টোবর) মস্কো থেকে দেয়া এক বিবৃতিতে এমন দাবি করেন তিনি।

Published: Sat, 04 Jul 2020 | Updated: Sat, 04 Jul 2020

২০৩৬ পর্যন্ত রাশিয়ায় ক্ষমতায় থাকছেন পুতিন, ডিক্রিতে সই!

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ-সম্বলিত ডিক্রিতে সই করলেন ভ্লাদিমির পুতিন। সংবিধান সংশোধনের গণভোটে পক্ষে রায় আসার পর তিনি শুক্রবার (৩ জুলাই) ওই ডিক্রিতে স্বাক্ষর করায় এটি এখন আইনে রূপান্তরিত হলো। গত বুধবার শেষ হওয়া গণভোটে সংবিধান সংশোধনীর পক্ষে ভোট দেয় দেশটির ৭৮ শতাংশ নাগরিক।

Published: Sat, 04 Apr 2020 | Updated: Sat, 04 Apr 2020

তেল উৎপাদন হ্রাসে সহযোগিতা করতে রাশিয়া প্রস্তুত : পুতিন

অভিযাত্রা ডেস্ক : প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (৩ এপ্রিল) বলেছেন, তেল উৎপাদন হ্রাসে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করতে প্রস্তুত মস্কো। খবর এএফপি’র। পুতিনের বরাত দিয়ে ক্রেমলিনের দেয়া এক বিবৃতিতে বলা হয়, রাশিয়া ওপেক গ্রুপের কাঠামোর মধ্যে থেকেই চুক্তি করতে আগ্রহী রয়েছে। এ ক্ষেত্রে ‘আমরা তেল উৎপাদন হ্রাসে যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছি।’ 

Published: Mon, 02 Mar 2020 | Updated: Mon, 02 Mar 2020

মস্কো কোনো যুদ্ধে জড়াতে চায় না : পুতিন

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। সিরিয়ার ইদলিব নিয়ে রাশিয়ার সঙ্গে তুরস্কের উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে তিনি এই মন্তব্য করেন। 

সংবাদ সংস্থা তাসের সঙ্গে আলাপকালে তিনি বলেন, মস্কো এমন পরিস্থিতি সৃষ্টি করতে চায় যাতে রাশিয়ার সঙ্গে কোনো দেশকে যুদ্ধে জড়াতে না হয়।

Published: Thu, 30 Jan 2020 | Updated: Thu, 30 Jan 2020

কারাদণ্ডপ্রাপ্ত ইসরায়েলি নারীকে ক্ষমা করলেন পুতিন

অভিযাত্রা ডেস্ক: মাদক পাচারের অভিযোগে রাশিয়ায় কারাদন্ডপ্রাপ্ত আমেরিকান-ইসরায়েলি নারী নামা ইসাচারের (২৭) সাজা মওকুফ করে দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (২৯ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানায় ক্রেমলিন। ওই বিবৃতিতে বলা হয়, ‘মানবিক’ দিক বিবেচনা করে ইসাচারকে ক্ষমা করে সাজা মওকুফ করার নির্দেশ দেন প্রেসিডেন্ট।