|

করোনাভাইরাস

Published: Sat, 08 May 2021 | Updated: Sat, 08 May 2021

দেশে কোভিডের ভারতীয় ধরন শনাক্ত: আইইডিসিআর

কোভিড-১৯ এর ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশে পাওয়া গেছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) শনিবার (০৮ মে) এ তথ্য জানিয়েছেন। আইইডিসিআর’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এস এম আলমগীর জানান, রাজধানীর বেসরকারি এভারকেয়ার হাসপাতালে নেওয়া এক স্যাম্পল পরীক্ষা করে এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।   

Published: Sat, 08 May 2021 | Updated: Sat, 08 May 2021

দিনে ফেরি চলাচল বন্ধ থাকবে

কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে সরকারি নির্দেশনা মোতাবেক আজ (০৮ মে) থেকে পাটুরিয়া ও মাওয়া রুটে দিনের বেলায় ফেরি চলাচল বন্ধ থাকবে। শুধু রাতে পণ্যবাহী পরিবহন পারাপারের জন্য ফেরি চলাচল করবে। বিআইডব্লিউটিসি’র জনসংযোগ কর্মকর্তা নজরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Published: Fri, 07 May 2021 | Updated: Fri, 07 May 2021

জরুরি সহায়তার প্রথম চালান গেলো ভারতে 

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে জরুরি সহায়তার প্রথম চালান পাঠিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (০৬ মে) বিকালে জরুরি সহায়তার ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অংশ হিসেবে ৩৩৪ কার্টনে ১০ হাজার পিস রেমডেসিভির ইনজেকশন পাঠানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এ তথ্য নিশ্চিত করেন।

Published: Fri, 07 May 2021 | Updated: Fri, 07 May 2021

মাস্ক পরা নিয়ে সরকারের ৮ নির্দেশনা

কোভিড-১৯ পরিস্থিতিতে ঘরের বাইরে গেলে মাস্ক পরার বিষয়ে আটটি নির্দেশনা দিয়েছে সরকার। বৃহস্পতিবার (০৬ মে) সরকারি তথ্য বিবরণীতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘরের বাইরে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে সরকার কঠোর অবস্থানে রয়েছে। এক্ষেত্রে ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ শুরু করেছে।

Published: Sat, 01 May 2021 | Updated: Sat, 01 May 2021

কোভিডে একদিনে শনাক্তে ভারতের বিশ্বরেকর্ড

মহামারি কোভিড-১৯ এর নতুন ধরনে দিশেহারা ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। যা বিশ্বে একদিনে সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৭ হাজার জনে। এ দিন মারা গেছেন ৩ হাজার ৫২৩ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৫৮৫ জন।

শনিবার (০১ মে) এসব তথ্য জানায় ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর- হিন্দুস্তান টাইমস।

Published: Wed, 28 Apr 2021 | Updated: Wed, 28 Apr 2021

‌‘কঠোর বিধিনিষেধ’ ৫ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন

কোভিড-১৯ মোকাবিলায় দেশে চলমান কঠোর বিধিনিষেধ বা ‘লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আগামী ৫ মে পর্যন্ত এ বিধিনিষেধ বহাল থাকবে। তবে দোকানপাট ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে।

Published: Mon, 26 Apr 2021 | Updated: Mon, 26 Apr 2021

ভারতে একদিনে রেকর্ড সাড়ে ৩ লাখ শনাক্ত, মৃত্যু ২৮১২

মহামারি কোভিড-১৯ এ দিশেহার ভারত। শনাক্ত ও মৃত্যুর সংখ্যায় প্রতিদিনই দেশটি ছাড়িয়ে যাচ্ছে সব রেকর্ড। গত সপ্তাহে বিশ্বে প্রথমবারের মতো একদিনে তিন লাখ রোগী শনাক্ত হয়। এবার গত ২৪ ঘন্টায় সেই রেকর্ড ছাড়িয়ে সাড়ে তিন লাখ রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। এ সময় মারা গেছেন অন্তত ২ হাজার ৮১২ জন। 

Published: Sun, 25 Apr 2021 | Updated: Sun, 25 Apr 2021

ভারতের সঙ্গে ১৪ দিন স্থলসীমান্ত বন্ধ ঘোষণা

অভিযাত্রা ডেস্ক : কোভিড-১৯ পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী দুই সপ্তাহের জন্য ভারতের সঙ্গে সব স্থলসীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার (২৫ এপ্রিল) সরকারের উচ্চ পর্যায় থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

সোমবার (২৬ এপ্রিল) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান তিনি।

Published: Sun, 25 Apr 2021 | Updated: Sun, 25 Apr 2021

ভারতের ডাবল ভ্যারিয়েন্ট দেশে প্রবেশ করলে পরিস্থিতি ভয়াবহ হবে

পৃথিবীর অধিকাংশ দেশেই আগের তুলনায় করোনাভাইরাসে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে মন্তব্য করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বর্তমানে আফ্রিকান ভ্যারিয়েন্টে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে তবে ভারতের ডাবল ভ্যারিয়েন্ট দেশে প্রবেশ করলে পরিস্থিতি ভয়াবহ হবে। 

Published: Fri, 23 Apr 2021 | Updated: Fri, 23 Apr 2021

বিদেশ ফেরতদের ৩ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

এখন থেকে বিদেশ ফেরত যাত্রীদের জন্য কোয়ারেন্টিনের সময় ১৪ দিনের বদলে ৩ দিন করা হয়েছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) রাতে আন্তমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।