|

মাউশি

Published: Mon, 10 Jan 2022 | Updated: Mon, 10 Jan 2022

টিকা ছাড়া শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণে মানা

স্কুল ও কলেজ চালু রাখতে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দিতে অগ্রাধিকার নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সরকার। এমনকি টিকা গ্রহণ ছাড়া কোনও শিক্ষার্থী শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না বলেও নির্দেশনায় বলা হয়েছে।

রবিবার (৯ জানুয়ারি) মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক সাক্ষরিত এ আদেশ জারি করা হয়েছে।

Published: Fri, 31 Dec 2021 | Updated: Fri, 31 Dec 2021

টিকা পেতে ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের নিবন্ধনের নির্দেশ

করোনাভাইরাস রোধে দেশে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ১৫ জানুয়ারির মধ্যে নিবন্ধনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শুক্রবার (৩১ ডিসেম্বর) মাউশি এ সংক্রান্ত নোটিশ দিয়েছে।

Published: Tue, 21 Dec 2021 | Updated: Tue, 21 Dec 2021

৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে স্কুলে ভর্তি

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। মঙ্গলবার (২১ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুকের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

Published: Fri, 05 Nov 2021 | Updated: Fri, 05 Nov 2021

স্কুলে ভর্তির আবেদন ফি ২২ টাকা

আগামী বছরে স্কুলে ভর্তির আবেদন ফি কমানো হচ্ছে। সরকারি-বেসরকারি প্রতিটি স্কুলে ভর্তির আবেদন ফি ২২ টাকা করা হচ্ছে। তবে, ১১০ টাকায় একসঙ্গে পাঁচটি বিদ্যালয়ে আবেদন করতে হবে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে। গত বছর প্রতিটি বেসরকারি স্কুলে ২০০ টাকা এবং সরকারি স্কুলে ১৭০ টাকা ভর্তি ফি ছিল।

Published: Fri, 15 Oct 2021 | Updated: Fri, 15 Oct 2021

টিকা দিতে ১২-১৭ বছরের শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ

ঢাকা মহানগরীতে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দিতে তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ১৯ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের তথ্য ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

Published: Mon, 27 Sep 2021 | Updated: Mon, 27 Sep 2021

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ‘স্মারক বৃক্ষ’ রোপণের নির্দেশ মাউশির

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫তম জন্মদিন উপলক্ষে ‘স্মারক বৃক্ষ’ রোপণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সোমবার (২৭ সেপ্টেম্বর) মাউশি’র পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরীর স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

Published: Thu, 16 Sep 2021 | Updated: Thu, 16 Sep 2021

অষ্টম ও নবম শ্রেণির ক্লাসের সময় জানাল মাউশি

এবার মাধ্যমিক স্তরের অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসের সময়সূচি জানানো হয়েছে। পঞ্চম শ্রেণি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মতো সপ্তাহে দুই দিন করে নেওয়া হবে তাদের ক্লাস।

Published: Mon, 13 Sep 2021 | Updated: Mon, 13 Sep 2021

শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো সমস্যা হলে মাউশিকে জানানোর নির্দেশ

দীর্ঘ দিন পর রবিবার থেকে খুলে দেওয়া হয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও যদি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ধরনের সমস্যার সৃষ্টি হয় তা জানতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। রবিবার মাউশির মহাপরিচালক স্বাক্ষরিত এক নির্দেশনার এ তথ্য জানানো হয়েছে।

Published: Sat, 11 Sep 2021 | Updated: Sat, 11 Sep 2021

হোস্টেলে উঠতে মাউশির ১৪ নির্দেশনা

আবাসিক শিক্ষার্থীদের হোস্টেলে ওঠা নিয়ে ১৪ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শনিবার (১১ সেপ্টেম্বর) মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্দেশনাগুলো দেওয়া হয়।

Published: Thu, 09 Sep 2021 | Updated: Thu, 09 Sep 2021

শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানে মাউশির নির্দেশনা

কোভিড-১৯ এর কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান শুরু হবে। স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে শ্রেণি কক্ষে পাঠদান নিশ্চিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী রুটিন তৈরি করবে। সিদ্ধান্ত অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (মাউশি) বুধবার রুটিন তৈরির একটি নির্দেশনা জারি করেছে।