|

রোহিঙ্গা

Published: Mon, 20 Dec 2021 | Updated: Mon, 20 Dec 2021

ভাসানচর থেকে পালাতে গিয়ে রোহিঙ্গা নারীর মৃত্যু

মো. জাহাঙ্গীর আলম, নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে দালালের মাধ্যমে কক্সবাজার পালাতে গিয়ে মেঘনা নদীর পাড়ে সেতারা বেগম (৩০) নামের এক রোহিঙ্গা নারী অসুস্থ হয়ে মারা গেছেন। একই সময়ে নিহত সেতারার মা নুর নাহারকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

Published: Fri, 17 Dec 2021 | Updated: Fri, 17 Dec 2021

ভাসানচরের পথে আরও ৫৫৯ রোহিঙ্গা 

উখিয়ার শরণার্থী শিবিরগুলো থেকে অষ্টম দফায় ভাসানচরের উদ্দেশে যাত্রা করেছন রোহিঙ্গারা। শুক্রবার (১৭ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে  উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে রোহিঙ্গাদের নিয়ে চট্টগ্রামের পথে ৯টি বাস রওনা দেয়। বিকাল সাড়ে ৫টার দিকে আরও ১৭০ রোহিঙ্গা ৫টি বাসে করে ভাসানচরের উদ্দেশ্যে উখিয়ার ডিগ্রি কলেজ ট্রানজিট ক্যাম্প ত্যাগ করেন।

Published: Tue, 07 Dec 2021 | Updated: Tue, 07 Dec 2021

ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা রোহিঙ্গাদের

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বসবাসরত কয়েকজন রোহিঙ্গা ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন। মামলায় সোস্যাল মিডিয়া জায়ান্টটিকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়াতে দেওয়ায় অভিযুক্ত করা হয়েছে।

Published: Thu, 25 Nov 2021 | Updated: Thu, 25 Nov 2021

ভাসানচর পৌঁছাল আরো ৩৭৯ জন রোহিঙ্গা

মো. জাহাঙ্গীর আলম, নোয়াখালী প্রতিনিধি: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে সপ্তম ধাপে নোয়াখালীর হাতিয়ার ভাসানচর পৌঁছেছে আরও ৩৭৯ জন রোহিঙ্গা । এ নিয়ে ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে মোট রোহিঙ্গা নাগরিকের সংখ্যা দাঁড়ালো ১৮ হাজার ৪০৫জনে। 

নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

Published: Sat, 23 Oct 2021 | Updated: Sat, 23 Oct 2021

রোহিঙ্গা ক্যাম্পে হামলার ঘটনায় আটক ৮

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ‘দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়াহ’ মাদ্রাসায় রোহিঙ্গা সন্ত্রাসীদের হামলায় সাতজন নিহতের ঘটনায় এ পর্যন্ত আট জনকে আটক করেছে পুলিশ। শুক্রবার (২২ অক্টোবর) রাতে রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এপিবিএন কর্মকর্তা শিহাব কায়সার এ তথ্য নিশ্চিত করেছেন।

Published: Sat, 02 Oct 2021 | Updated: Sat, 02 Oct 2021

মুহিবুল্লাহ হত্যাকান্ডের ঘটনায় আরও দুই রোহিঙ্গা আটক

কক্সবাজার সংবাদদাতা: উখিয়ার রোহিঙ্গাদের শীর্ষ নেতা মোহাম্মদ মুহিবুল্লাহকে গুলি করে হত্যার ঘটনায় আরও দুই জন রোহিঙ্গাকে আটক করেছে ১৪ এপিবিএন সদস্যরা। আটক রোহিঙ্গারা হলেন- জিয়াউর রহমান ও আব্দুস সালাম।

Published: Fri, 01 Oct 2021 | Updated: Fri, 01 Oct 2021

মুহিবুল্লাহ হত্যার ঘটনায় মামলা

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা শীর্ষ নেতা মোহাম্মদ মুহিবুল্লাহকে গুলি করে হত্যার ঘটনায় মামলা হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজারের উখিয়া থানায় মামলাটি করেন নিহত মুহিবুল্লাহর ভাই হাবিব উল্লাহ।

উখিয়া থানার ওসি সন্জুর মোর্শেদ জানান, রোহিঙ্গা নেতা মুহিববুল্লাহ হত্যাকান্ডের ঘটনায় নিহতের ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা আসামি করে থানায় মামলা করেছেন।

Published: Wed, 29 Sep 2021 | Updated: Wed, 29 Sep 2021

সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ নিহত

কক্সবাজার সংবাদদাতা: আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ নিহত হয়েছেন। বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে তিনি নিহত হন। 

Published: Thu, 23 Sep 2021 | Updated: Thu, 23 Sep 2021

জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবি প্রধানমন্ত্রীর

জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদার করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রধান আন্তর্জাতিক শক্তিগুলোর নিষ্ক্রিয়তা বাংলাদেশকে মর্মাহত করেছে। অথচ সীমিত সম্পদ সত্ত্বেও মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ শরণার্থীদের আশ্রয় দিয়েছিলো।

Published: Thu, 23 Sep 2021 | Updated: Thu, 23 Sep 2021

যুক্তরাষ্ট্র ১৫৮ মিলিয়ন ডলার দেবে রোহিঙ্গাদের জন্য

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্র‍য় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠী ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য আরও ১৫৮ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (২২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে রোহিঙ্গাদের নিয়ে আয়োজিত এক সেমিনারে এ ঘোষণা দেওয়া হয়।

জাতিসংঘের চলমান অধিবেশনে রোহিঙ্গাদের নিয়ে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে অংশ নেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড।