|

সৌদি আরব

Published: Wed, 25 Aug 2021 | Updated: Wed, 25 Aug 2021

চীনা টিকা নিয়ে সৌদি প্রবেশে বাধা কাটল

চীনের তৈরি সিনোফার্মের টিকা নিয়ে সৌদি আরবে প্রবেশে বাধা কাটল। বাংলাদেশে যারা চীনা টিকা নিয়েছেন বা নেবেন, তাদের হজ বা ওমরাহ পালনে দেশটিতে যেতে আর কোনো বাধা নেই। বুধবার (২৫ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

Published: Sun, 08 Aug 2021 | Updated: Sun, 08 Aug 2021

সোমবার থেকে ওমরাহর আবেদন নেবে সৌদি

কোভিড-১৯ এর দুই ডোজ টিকা নেওয়া বিদেশি নাগরিকদের কাছ থেকে ওমরাহ হজের আবেদন গ্রহণ করতে যাচ্ছে সৌদি আরব। সোমবার (০৯ আগস্ট) থেকে এই আবেদন গ্রহণ শুরু করবে দেশটি। করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর পর ওমরাহ পালনে বিদেশিদের সুযোগ দিতে যাচ্ছে সৌদি সরকার। খবর- রয়টার্স। 

Published: Sat, 07 Aug 2021 | Updated: Sat, 07 Aug 2021

গৃহকর্মীদের ভিসা দেবে সৌদি আরব

আগামী রবিবার (০৮ আগস্ট) থেকে পুনরায় গৃহকর্মীদের ভিসার আবেদন নেবে ঢাকার সৌদি দূতাবাস। শুক্রবার (০৬ আগস্ট) ঢাকার সৌদি দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

দূতাবাস জানায়, রবিবার থেকে গৃহকর্মী ক্যাটাগরিতে ভিসার আবেদন নেওয়া হবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভিসার আবেদন জমা দেওয়া যাবে।

Published: Fri, 30 Jul 2021 | Updated: Fri, 30 Jul 2021

পর্যটনের দুয়ার খুলে দিলো সৌদি আরব

কোভিড-১৯ এর কারণে ১৭ মাস বন্ধ থাকার পর শর্ত সাপেক্ষে পর্যটকদের সৌদি আরব ভ্রমণের অনুমতি দিয়েছে দেশটির সরকার। টিকার ডোজ সম্পন্ন করেছে এমন বিদেশী পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় খুলে দেওয়ার ঘোষণা দেয় সৌদি আরব। শুক্রবার (৩০ জুলাই) সকালে এমন ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এই ঘোষণার মধ্যদিয়ে এখন ওমরায় যেতে পারেন যে কেউ, যে কোনও সময়। যা প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলিমকে আকৃষ্ট করে।

Published: Fri, 09 Jul 2021 | Updated: Fri, 09 Jul 2021

নিয়োগে কোটা বাড়াল সৌদি

সৌদি সরকার তাদের বেসরকারি প্রতিষ্ঠানে বাংলাদেশি ও ভারতীয়দের নিয়োগে সীমা বাড়িয়েছে। এখন থেকে দেশটিতে বেসরকারি প্রতিষ্ঠানে ৪০ শতাংশ বাংলাদেশি শ্রমিক নিয়োগ দিতে পারবে। পাশাপাশি ভারতের জন্যও একই সীমা বাড়ানো হয়েছে। মন্ত্রণালয়ের অনলাইন পোর্টাল কিওয়ার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বুধবার এ খবর জানানো হয়েছে। 

Published: Tue, 15 Jun 2021 | Updated: Tue, 15 Jun 2021

হজ করতে ২৪ ঘণ্টায় ৪ লাখ আবেদন

কোভিড-১৯ মহামারির কারণে সীমিত পরিসরে এবারও হজ পালনে সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সীমাবদ্ধতা থাকায় অনেকে হজে যেতে পারছেন না। এরপরও গত চব্বিশ ঘণ্টায় ৪ লাখের বেশি মানুষ হজে যাওয়ার জন্য আবেদন করেছেন।

মঙ্গলবার (১৫ জুন) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ তথ্য জানায়। হজে যেতে প্রথম দিনেই ৬০ শতাংশ পুরুষ ও ৪০ শতাংশ নারী রেজিস্ট্রেশন করেছেন। সূত্র: আরব নিউজ

Published: Wed, 26 May 2021 | Updated: Wed, 26 May 2021

শর্ত মেনে ৬০ হাজার মানুষ হজ করতে পারবেন

এবছর বিশ্বের সব দেশ থেকে ৬০ হাজার ধর্মপ্রাণ মানুষকে হজ পালনের অনুমতি দেবে সৌদি আরব। তবে কোভিড-১৯ এর সংক্রমণ এড়াতে কয়েকটি শর্ত পালন বাধ্যতামূলক করেছে দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ তথ্য জানিয়েছে হারামাইন ডটইনফো।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের বাইরে থেকে ৪৫ হাজার মুসলিমকে হজ পালনের সুযোগ দেওয়া হবে। আর সৌদি আরবের অভ্যন্তর থেকে ১৫ হাজার জন হজের অনুমতি পাবেন।

Published: Mon, 24 May 2021 | Updated: Mon, 24 May 2021

সৌদিতে আজান-ইকামত ছাড়া মসজিদের মাইক ব্যবহারে নিষেধাজ্ঞা

সৌদি আরবে আজান ও ইকামাত ছাড়া মসজিদের মাইক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়। দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ আল শেখ এ সংক্রান্ত এ বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিজ্ঞপ্তিতে সৌদি আরবের সব মসজিদে শুধু আজান ও ইকামতের সময় লাউড স্পিকারের ব্যবহার সীমাবদ্ধ রাখতে এবং এর আওয়াজ এক তৃতীয়াংশে নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র: গালফ নিউজ।

Published: Wed, 05 May 2021 | Updated: Wed, 05 May 2021

এবারও বিদেশিদের বাদ রেখে হজের পরিকল্পনা

এবারও বিদেশিদের বাদ রেখে হজ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি আরব। বিশ্বজুড়ে কোভিড-১৯ এর প্রকোপ বৃদ্ধি এবং নতুন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিচ্ছে দেশটির সরকার। তবে এ বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। খবর- রয়টার্স।

Published: Wed, 05 May 2021 | Updated: Wed, 05 May 2021

সৌদিতে এবার ৩০ রোজা, ঈদ ১৩ মে

অভিযাত্রা ডেস্ক : সৌদি আরবে এবার ৩০ রোজা হবে। সেক্ষেত্রে আগামী ১৩ মে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া এ কথা জানিয়েছেন। শেখ আব্দুল্লাহর বরাত দিয়ে খবর প্রকাশ করে আল শোরোক।