|

আলু চাষী

Published: Sun, 31 Jan 2021 | Updated: Sun, 31 Jan 2021

আলুর চাষে দিশেহারা উল্লাপাড়ার কৃষক

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার ভাটবেড়া, চর ভাটবেড়া আলুর গাছে ব্যাকটেরিয়ার রোগে উজার হয়ে যাচ্ছে বিঘার পর বিঘা আলুর ক্ষেত। গাছ শুকিয়ে যাচ্ছে। ফলন নেই, ওষুধ পাল্টেও লাভ হচ্ছে না। আলুর বাম্পার ফলনের আশা করে অনেক কৃষক আলু চাষে ঝুঁকেছিলেন। কিন্তু এখন ভুগছেন হতাশায়। 

Published: Tue, 17 Nov 2020 | Updated: Tue, 17 Nov 2020

দাম বাড়ায় রংপুর অঞ্চলে বেড়েছে আলুর চাষাবাদ

শরিফুল ইসলাম, রংপুর : আলুর দাম বৃদ্ধি পাওয়ায় এবার রংপুর জেলার আট উপজেলায় বেড়েছে আলু চাষ। মূল্য বিপর্যয়ের শঙ্কায় কৃষি বিভাগ প্রয়োজনের তুলনায় অতিরিক্ত আলু চাষে কৃষদের নিরুৎসাহিত করলেও তারা কোমর বেঁধে নেমেছেন। এবার বিঘার পর বিঘা জমিতে আলু রোপণ করছেন তারা। বিশেষ করে, রংপুর জেলার চরাঞ্চলে এবার আলুর চাষ বেশি করা হচ্ছে।

Published: Sat, 15 Feb 2020 | Updated: Sat, 15 Feb 2020

জয়পুরহাটে আলু চাষে কৃষকের মুখে হাসি

এস ডি সাগর, জয়পুরহাট : জয়পুরহাটে আলু চাষ করে এবার ব্যাপক লাভবান হচ্ছেন কৃষকরা। মাঠে মাঠে এখন আলু তোলার ধুম। বীজ, সার, কীটনাশক ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও রোগ-বালাই কম হওয়াসহ আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলনও হয়েছে ভাল। বিঘাপ্রতি ১২ থেকে ১৫ হাজার টাকা খরচ করে চাষ করা আলু বিক্রি হচ্ছে বিঘাপ্রতি ৩০ থেকে ৩৫ হাজার টাকা। 

Published: Mon, 20 Jan 2020 | Updated: Mon, 20 Jan 2020

ঠাকুরগাঁওয়ে আলুতে লেটব্লাইট রোগে শংকায় কৃষক

গৌতম চন্দ্র বর্মন(ঠাকুরগাঁও): উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে পৌষের শুরু থেকেই জেঁকে বসেছে শীত। ঘনকুঁয়াশা আর হিমেল বাসাতাসে জনজীবনে স্তবিরতা নেমে আসার পাশাপাশি এর প্রভাব পরেছে কৃষকের আবাদি ফসলেও। আলু, বেগুন, শিমসহ অন্যান্য শাকসবজিতে দেখা দিয়েছে বিভিন্ন রোগের প্রাদূর্ভাব। শৈত প্রবাহের কবলে পরে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পরেছে কৃষকের আবাদকৃত বিস্তির্ণ আলু ক্ষেত। 

Published: Thu, 09 Jan 2020 | Updated: Thu, 09 Jan 2020

আলু চাষে অধিক লাভের আশায় জয়পুরহাটের কৃষকরা

জয়পুরহাট সংবাদদাতা: দেশের ২য় বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা জয়পুরহাট। অধিক লাভের আশায় জয়পুরহাটে এবার ব্যাপক পরিমান জমিতে আলুর চাষ করেছেন কৃষকরা। বর্তমানে আলুর জমিতে চলছে পরিচর্যার কাজ। ভাল ফলন ও ন্যায্য বাজার মুল্য পেলে এবার খরচ বাদে বিঘা প্রতি ২০ হাজার টাকা লাভের আশা করছেন তারা। তবে ঘন কুয়াশা ও হঠাৎ কয়েক দিনের বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট ইট রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বছর

Published: Mon, 30 Dec 2019 | Updated: Mon, 30 Dec 2019

ঠাকুরগাঁওয়ে লোকসানের মুখে আলু চাষীরা

ঠাকুরগাঁও সংবাদদাতা: গম ও আমন ধানের লোকসানের পর এবার আগাম জাতের আলুতেও বড় ধরনের লোকসানের মুখে ঠাকুরগাঁওয়ের চাষীরা। বর্তমানে বাজারে পুরোনো আলুর সরবরাহ পর্যাপ্ত থাকায় নতুন আলুতে চাহিদা কম দেখাচ্ছেন ক্রেতারা। আর এ কারনেই ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন বলে দাবি এলাকার কৃষকদের। এ অঞ্চলের লাভজনক ফসল হিসেবে আলু বেশ পরিচিত। জেলার বালিয়াডাঙ্গি, পীরগঞ্জ, রানিশংকৈল, হরিপুর ও সদর উপজেলা