|

উত্তর কোরিয়া

Published: Wed, 25 May 2022 | Updated: Wed, 25 May 2022

আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রথম এশিয়া সফর শেষ করার মাত্র এক দিন পর পিয়ংইয়ং এ পরীক্ষা চালায়। বুধবার (২৫ মে) সিউলের সামরিক বাহিনী এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

Published: Thu, 12 May 2022 | Updated: Thu, 12 May 2022

উত্তর কোরিয়ায় লকডাউনের নির্দেশ দিয়ে ‘জরুরি অবস্থা’ ঘোষণা

উত্তর কোরিয়া বৃহস্পতিবার (১২ মে) প্রথম কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত নিশ্চিত করেছে এবং দেশটির নেতা কিম জং উন দেশজুড়ে লকডাউনের নির্দেশ দিয়ে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছেন। 

পরমানু শক্তিধর দেশটি কখনোই কোভিড-১৯ সংক্রমণের কথা স্বীকার করেনি এবং সরকার ২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটির সীমান্তে কঠোর অবরোধ আরোপ করে। 

Published: Tue, 11 Jan 2022 | Updated: Tue, 11 Jan 2022

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (১১ জানুয়ারি) দক্ষিণ কোরিয়া ও জাপান সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর- বিবিসি।

Published: Mon, 13 Sep 2021 | Updated: Mon, 13 Sep 2021

দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বিবিসি।

Published: Mon, 24 Aug 2020 | Updated: Mon, 24 Aug 2020

কিমের অবর্তমানে দায়িত্ব নিতে প্রস্তুত বোন: দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন কোমায় আছেন। তার বোন কিম ইয়ো জং দেশ পরিচালনায় সহায়তা করতে প্রস্তুত রয়েছেন বলে এমন আশঙ্কা করছেন দক্ষিণ কোরিয়ার এক কূটনীতিক। নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

Published: Sat, 09 May 2020 | Updated: Sat, 09 May 2020

উত্তর কোরিয়ায় করোনার সংক্রমণ নিয়ে জিনপিংয়ের উদ্বেগ

অভিযাত্রা ডেস্ক : উত্তর কোরিয়ায় নতুন করোনাভাইরাস সংক্রমণের সম্ভাব্য হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি উত্তর কোরিয়াকে এ ব্যাপারে সব ধরনের সহায়তা করার প্রস্তাবও দিয়েছেন। শনিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি চিঠি পাঠান জিনপিংকে। 

Published: Sat, 02 May 2020 | Updated: Sat, 02 May 2020

অবশেষে জনসম্মুখে এলেন কিম জং উন

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ২০ দিন পর জনসম্মুখে হাজির হলেন কিম জং উন। উত্তর কোরিয়ান রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের এ খবর প্রকাশ করেছে বিবিসি।

বার্তা সংস্থা কেসিএনএ প্রতিবেদনে জানিয়েছে, একটি সার কারখানার উদ্বোধন করতে দেখা গেছে কিমকে। হাস্যোজ্জ্বল উত্তর কোরিয়ান শীর্ষ নেতা ফিতা কেটে উদ্বোধন করেন। শুক্রবার (০১ মে) তার উপস্থিতি কারখানার সবাইকে উল্লাসে ভাসিয়েছে।

Published: Tue, 28 Apr 2020 | Updated: Tue, 28 Apr 2020

করোনা থেকে বাঁচতে আত্মগোপনে কিম!

অভিযাত্রা ডেস্ক : শারীরিক অসুস্থতা নয় বরং করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে গত ১৫ এপ্রিল সরকারি সাধারণ ছুটির দিনে উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও দাদা কিম ইল সাংয়ের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন দেশটির নেতা কিম জং উন। মঙ্গলবার (২৮ এপ্রিল) কিম জং উনের রহস্যময় আড়ালে থাকা নিয়ে সৃষ্ট গুঞ্জনের পরিপ্রেক্ষিতে এ তথ্য জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়াবিষয়ক মন্ত্রী ইয়ন-চুল। <

Published: Mon, 27 Apr 2020 | Updated: Mon, 27 Apr 2020

কিম জীবিত ও ভালো আছেন: দক্ষিণ কোরিয়া

অভিযাত্রা ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের স্বাস্থ্য নিয়ে সন্দেহ-সংশয় বাড়তে থাকলেও তা উড়িয়ে দিচ্ছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। বলছে, তিনি সুস্থ ও জীবিত আছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জেই-ইনের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ উপদেষ্টা মুন চুং-ইন বলেন, আমাদের সরকারের অবস্থান দৃঢ়। কিম জং-উন সুস্থ ও ভালো আছেন। 

Published: Tue, 21 Apr 2020 | Updated: Tue, 21 Apr 2020

কিম জং উনের শারীরিক অবস্থা আশঙ্কাজনক!

অভিযাত্রা ডেস্ক : একটি অস্ত্রোপচারের পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শারীরিক অবস্থার গুরুতর অবনতি হয়েছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়। মার্কিন গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা জানান, গত ১৫ এপ্রিল দাদার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না কিম। এরপরই তার শারীরিক অবস্থা নিয়ে প্রশ্ন ওঠে।