|

পিইসি

Published: Mon, 06 Jun 2022 | Updated: Mon, 06 Jun 2022

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও হবে না

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান। তিনি সোমবার (৬ জুন) গণমাধ্যমকে এ সিদ্ধান্তের কথা জানান। 

আমিনুল ইসলাম জানান, তারা শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের ওপর গুরুত্ব দিচ্ছেন। সুতরাং এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না।

Published: Thu, 21 Apr 2022 | Updated: Thu, 21 Apr 2022

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল হচ্ছে 

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি ও ইবতেদায়ী) পরীক্ষা আগামী বছর থেকে নেয়া হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, “নতুন কারিকুলাম বাস্তবায়নে সব ধরনের পরীক্ষা তুলে দেয়া হবে। ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে তোলা হবে।”

Published: Sun, 17 Oct 2021 | Updated: Sun, 17 Oct 2021

চলতি বছরের পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল

চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী (পিইসি) ও মাদরাসা শিক্ষা সমাপনী (ইবতেদায়ি) পরীক্ষা বাতিলে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। রোববার (১৭ অক্টোবর) বিকেলে অনুমোদন দিয়ে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

ফলে এবছর পিইসি-ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না। চলতি সপ্তাহে বিষয়টি আনুষ্ঠানিকভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ঘোষণা দেওয়া হতে পারে বলে জানা গেছে।

Published: Tue, 10 Aug 2021 | Updated: Tue, 10 Aug 2021

স্বল্প পরিসরে পিইসি পরীক্ষার পরিকল্পনা

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা সংক্ষিপ্ত আকারে নেওয়ার পরিকল্পনা করেছে মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অটোপাস না দিয়ে শিক্ষার্থীদের নিজ ক্লাসে বসে এ পরীক্ষা আয়োজন করে সেটি মূল্যায়নের ভিত্তিতে সার্টিফিকেট দিতে চায়।

Published: Sun, 20 Jun 2021 | Updated: Sun, 20 Jun 2021

এবছরও বাতিল হচ্ছে পিইসি পরীক্ষা

করোনাভাইরাসের কারণে এবছরও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা বাতিলের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার (২০ জুন) সকালে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক এ এম মনছুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

Published: Wed, 15 Jan 2020 | Updated: Wed, 15 Jan 2020

প্রাথমিক সমাপনীতে শিক্ষার্থী বহিষ্কারের সুযোগ বাতিল

প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীকে এখন থেকে আর বহিষ্কারের সুযোগ থাকছে না। এরই মধ্যে বহিষ্কার সংক্রান্ত বিধি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

বুধবার (১৫ জানুয়ারি) আদালতের তলবে হাজির হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ তথ্য জানান।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ের ওপর শুনানি হয়।

Published: Tue, 31 Dec 2019 | Updated: Tue, 31 Dec 2019

প্রাথমিকে পাশ ৯৫.৫০ ও ইবতেদায়িতে ৯৫.৯৬ শতাংশ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। আর সমমানের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন এবং ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন।

Published: Sun, 29 Dec 2019 | Updated: Sun, 29 Dec 2019

জেএসসি ও পিইসি পরীক্ষার ফল মঙ্গলবার

আগামী ৩১ ডিসেম্বর জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এদিন জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর (ইইসি) ফলও প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়া হবে। দুপুরে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফল প্রকাশ করবেন।

Published: Thu, 14 Nov 2019 | Updated: Thu, 14 Nov 2019

প্রাথমিক সমাপনীতে কমেছে ৯২ হাজার পরীক্ষার্থী

অভিযাত্রা ডেস্ক : এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বসছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন ক্ষুদে শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার এক লাখ ৯২ হাজার ৬৩২ শিক্ষার্থী কমেছে। আগামী ১৭ নভেম্বর সারাদেশে শুরু হচ্ছে প্রাথমিকের গণ্ডি পেরোনোর এই পরীক্ষা।