|

ই-পাসপোর্ট

Published: Wed, 15 Sep 2021 | Updated: Wed, 15 Sep 2021

১০ ধাপে ই-পাসপোর্টের আবেদন

অ্যানালগ থেকে ডিজিটালের দিকে অগ্রসর হয়েছে বাংলাদেশ পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর। সেবাপ্রার্থীদের জন্য চালু হয়েছে ই-পাসপোর্ট। অনলাইনের মাধ্যমে ই-পাসপোর্টের জন্য আবেদন করছেন অনেকে। তবে সাধারণ আবেদনকারীদের ই-পাসপোর্ট পেতে প্রায় ৩০ দিন লাগছে। ই-পাসপোর্টের জন্য আবেদনের পর পাসপোর্টের অবস্থান সহজেই জানতে পারবেন আবেদনকারী।

Published: Wed, 22 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্ট: প্রধানমন্ত্রী

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই প্রথম ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট চালু করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।

Published: Sun, 19 Jan 2020 | Updated: Sun, 19 Jan 2020

বুধবার থেকে ঢাকার তিন স্থানে মিলবে ই-পাসপোর্ট

অভিযাত্রা ডেস্ক : দীর্ঘ প্রতীক্ষার ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট পেতে যাচ্ছেন দেশের নাগরিকরা। তবে আপাতত শুধু ঢাকার আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট কার্যালয় থেকে এটি দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার (২২ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন বলে রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

Published: Mon, 06 Jan 2020 | Updated: Mon, 06 Jan 2020

২২ জানুয়ারি শুরু হবে ই-পাসপোর্ট বিতরণ

অভিযাত্রা ডেস্ক : ২২ জানুয়ারি থেকে চালু হচ্ছে ই-পাসপোর্ট (ইলেক্ট্রনিক পাসপোর্ট) সেবা। ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের (ডিআইপি) মহাপরিচালক (ডিআইজি) মেজর জেনারেল শাকিল আহমেদ এই তথ্য জানিয়েছেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২২ জানুয়ারি সকালে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করবেন।

Published: Tue, 03 Dec 2019 | Updated: Tue, 03 Dec 2019

চলতি মাসেই ই-পাসপোর্ট চালুর উদ্যোগ

অভিযাত্রা ডেস্ক : চলতি ডিসেম্বর মাসেই চালু হচ্ছে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের কার্যক্রম। ইতিমধ্যে ই-পাসপোর্ট চালুর সব কার্যক্রম শেষ পর্যায়ে। এখন সময় নির্ধারণ করে প্রধানমন্ত্রীর সম্মতি নিয়েই উদ্বোধনী অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

Published: Sun, 03 Nov 2019 | Updated: Sun, 03 Nov 2019

যেকোন দিন ই-পাসপোর্ট উদ্বোধন

অভিযাত্রা ডেস্ক : চলতি বছরের যেকোন দিন ই-পাসপোর্টের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। রোববার (৩ নভেম্বর) সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

Published: Thu, 31 Oct 2019 | Updated: Thu, 31 Oct 2019

২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট

অভিযাত্রা ডেস্ক: আগামী ২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট চালু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান তিনি।