|

তৈরি পোশাক

Published: Sun, 16 Jan 2022 | Updated: Sun, 16 Jan 2022

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ৪৬ শতাংশ বেড়েছে

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ প্রধান রপ্তানি বাজারের পাশাপাশি অপ্রচিলত বাজারে পোশাক রপ্তানি বেড়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) পোশাক রপ্তানি বেড়েছে ৪৬ শতাংশ। একইসঙ্গে ইউরোপ ও কানাডার বাজারে রপ্তানি বেড়েছে যথাক্রমে ২৩ দশমিক ৮৩ শতাংশ ও ২৩ দশমিক ৭৮ শতাংশ।

Published: Thu, 02 Dec 2021 | Updated: Thu, 02 Dec 2021

তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ২৪ শতাংশ

কোভিড-১৯ এর সংক্রমণের মধ্যেও দেশের তৈরি পোশাক খাত সচল রয়েছে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ২৪ শতাংশ রপ্তানি বেড়েছে। লকডাউন শিথিল হওয়ায় গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরে পোশাক রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

Published: Sat, 11 Apr 2020 | Updated: Sat, 11 Apr 2020

পোশাক কারখানাও বন্ধ ২৫ এপ্রিল পর্যন্ত 

অভিযাত্রা ডেস্ক : মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ২৫ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে দেশের সব পোশাক কারখানাও আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। 

Published: Sat, 28 Mar 2020 | Updated: Sat, 28 Mar 2020

বন্ধ কারখানার শ্রমিকরা যথাসময়ে পাবেন বেতন, থাকতে হবে বাসায়

অভিযাত্রা ডেস্ক : করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে দেশের সব নিট কারখানাগুলো শনিবার (২৮ মার্চ) থেকে ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)। বন্ধের এ সময়ে শ্রমিকদের স্ব স্ব বাসায় অবস্থান করতে হবে। আর পরিবেশ ভালো বা যাই হোক শ্রমিকরা যথাসময়ে তাদের বেতন পেয়ে যাবেন। শনিবার সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নি

Published: Fri, 27 Mar 2020 | Updated: Fri, 27 Mar 2020

বাতিল হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকার পোশাকের অর্ডার

অভিযাত্রা ডেস্ক : বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃত্যু ছাড়িয়েছে ২৪ হাজার। একইসঙ্গে প্রতিদিনই নতুন করে যোগ হচ্ছে মৃত্যু। বাংলাদেশেও আক্রান্ত বাড়ছে দিনদিন। এ পর্যন্ত মৃত্যুও হয়েছে পাঁচজনের। এর প্রভাব পড়ছে সর্বত্র। দেশের তৈরি পোশাকখাতেও। বাতিল হচ্ছে একের পর এক অর্ডার।

Published: Fri, 27 Mar 2020 | Updated: Fri, 27 Mar 2020

তৈরি পোশাক খাতে অশনি সংকেত!

অভিযাত্রা ডেস্ক : করোনা ভাইরাসের প্রভাবে ক্রমাগত ক্রয়াদেশ হারাচ্ছে দেশের তৈরি পোশাক খাত। পাশাপাশি নতুন অর্ডারও আসছে না। তাছাড়া পোশাক তৈরির অধিকাংশ কাঁচামাল চীন থেকে আনা হয়। কিন্তু চীনে করোনা ভাইরাসের প্রভাবে এদেশের গার্মেন্ট কারখানাগুলোতে অচলাবস্থার সৃষ্টি হচ্ছে। ইতোমধ্যে দেশের পোশাক কারখানাগুলোতে কাপড়ের সঙ্কট সৃষ্টি হয়েছে। ফলে অনেক কারখানাই রফতানিতে বড় ধাক্কা খাবে। পাশাপাশ

Published: Thu, 26 Mar 2020 | Updated: Thu, 26 Mar 2020

অবশেষে পোশাক কারখানাও বন্ধ ঘোষণা

অভিযাত্রা ডেস্ক : অবশেষে ছুটি মিলেছে তৈরি পোশাক কারখানা কর্মরত শ্রমিকদের। করোনাভাইরাস নিয়ে বর্তমান পরিস্থিতিতে আগামী ৪ এপ্রিল পর্যন্ত নিজ নিজ কারখানা বন্ধের অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার (২৬ মার্চ) বিজিএমইএ সদস্যদের প্রতি আহ্বান জানান সংগঠনটির সভাপতি রুবানা হক।

Published: Mon, 23 Mar 2020 | Updated: Mon, 23 Mar 2020

বাতিল তৈরি পোশাক খাতের দেড়শ কোটি ডলারের ক্রয়াদেশ

অভিযাত্রা ডেস্ক  : মহামারী নভেল করোনাভাইরাস ছড়ানো ঠেকাতে ইউরোপ ও আমেরিকাজুড়ে পোশাকের আউটলেটগুলো বন্ধ হওয়ার মধ্যে বিদেশি ক্রেতারা অন্তত ১৪৮ কোটি ডলারের তৈরি পোশাকের ক্রয়াদেশ বাতিল করেছে বলে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে। সংগঠনটির সভাপতি রুবানা হক সোমবার (২৩ মার্চ) এ সংবাদের সত্যতা নিশ্চিত করেন।

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

তৈরি পোশাক নিচ্ছেন না বিদেশি ক্রেতারা!

অভিযাত্রা ডেস্ক : সারাবিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সামলাতে হিমশিম খাওয়া বিদেশি ক্রেতারা বাংলাদেশে থেকে পোশাক নেওয়া বন্ধ করে দিয়েছে। এমন খবর জানিয়েছে দেশের পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সূত্র।

Published: Wed, 18 Dec 2019 | Updated: Wed, 18 Dec 2019

‘তৈরি পোশাক খাতে বিদেশিদের পরামর্শে আর সংস্কার নয়’

অভিযাত্রা ডেস্ক : দেশের তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেছেন, বিদেশিদের পরামর্শে আমরা কতভাবে পোশাক খাতে টাকা খরচ করেছি, সেটা বলে শেষ করতে পারব না। আমরা বলতে চাই, বিদেশিদের পরামর্শে পোশাক খাতে আর সংস্কার করব না। এটা একেবারে স্পষ্ট।