|

আইন-আদালত

Published: Thu, 21 Oct 2021 | Updated: Thu, 21 Oct 2021

ট্রাইব্যুনালে ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হওয়া মামলায় ময়মনসিংহের ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২১ অক্টোবর) চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও তাপস কান্তি বল।

Published: Wed, 13 Oct 2021 | Updated: Wed, 13 Oct 2021

ইভ্যালির পরিচালনা পর্ষদ গঠনে হাইকোর্টে সাবেক ৩ সচিবের নাম

ইভ্যালির দুই কর্ণধার কারাবন্দি থাকায় প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ গঠন করার জন্য চার সদস্যের কমিটিতে এক সচিবের নাম অন্তর্ভুক্ত করতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সাবেক তিন সচিবের নাম হাইকোর্টে পাঠানো হয়েছে

Published: Sun, 03 Oct 2021 | Updated: Sun, 03 Oct 2021

আদালতে বোমা হামলা: মিজানের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

চট্টগ্রাম আদালত ভবনের সামনে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় করা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও আরেকজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার (০৩ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রাম সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিম এ রায় ঘোষণা করেন।

Published: Tue, 28 Sep 2021 | Updated: Tue, 28 Sep 2021

স্বামী-সন্তানদের নিয়ে টোকিওতে থাকতে চান সেই জাপানি মা

জাপানি মা নাকানো অ্যারিকো এবং বাবা বাংলাদেশি আমেরিকান ইমরান শরীফের মধ্যে তাদের দুই মেয়েকে নিয়ে এখনো সমঝোতা হয়নি। তবে অ্যারিকো জাপানে গিয়ে স্বামী-সন্তান নিয়ে নতুন করে সংসার করতে চান বলে জানিয়েছেন তার আইনজীবী।

এ বিষয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে।

Published: Sun, 19 Sep 2021 | Updated: Sun, 19 Sep 2021

ডিআইজি পার্থ গোপাল বণিক কারাগারে

দুর্নীতি ও মানি লন্ডারিং আইনে করা মামলায় বরখাস্ত হওয়া কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিককে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রবিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

Published: Fri, 13 Aug 2021 | Updated: Fri, 13 Aug 2021

আদালতে পরীমনির পক্ষে লড়ছেন এক চিত্রনায়ক

মাদকসহ গ্রেফতার ঢাকাই সিনেমার আলোচিত-সমালোচিত নায়িকা পরীমনির বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় আদালতে তার পক্ষে আইনজীবীদের মধ্যে রয়েছেন একজন চিত্রনায়ক। পরীমনির পক্ষে আদালতে লড়ছে আইনজীবী মুজিবর রহমান অ্যাসোসিয়েটস।  সেই মুজিবর রহমানের দলের প্রধান তিন সহকারী আইনজীবীর অন্যতম হলেন ঢাকাই সিনেমার বর্তমান প্রজন্মের নায়ক আমান রেজা।

Published: Thu, 15 Jul 2021 | Updated: Thu, 15 Jul 2021

যাবজ্জীবন মানে ৩০ বছর কারাদণ্ড

আদালতের রায়ে ‘আমৃত্যু’ উল্লেখ না থাকলে ‘যাবজ্জীবন সাজা’ মানে ৩০ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ হবে উল্লেখ করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ আপিল বিভাগের ৭ বিচারপতির স্বাক্ষরের পর ১২০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

Published: Tue, 22 Jun 2021 | Updated: Tue, 22 Jun 2021

হুইপ সামশুল হকসহ ৬ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রামের পটিয়ার সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীসহ ছয়জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮ জুন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ নিষেধাজ্ঞা দেন।

সোমবার (২১ জুন) রাতে দুদকের কোর্ট ইন্সপেক্টর আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

Published: Sat, 12 Jun 2021 | Updated: Sat, 12 Jun 2021

ভার্চ্যুয়াল আদালতে হাজারের বেশি শিশুর জামিন 

চলমান বিধিনিষেধের মধ্যে ৪০ কার্যদিবসে ভার্চ্যুয়াল শুনানিতে এক হাজার ১৭ জন শিশু জামিন পেয়ে মুক্ত হয়েছে। একই সময়ে নিম্ন আদালতে ৬৩ হাজার ৭৫ জন হাজতি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

১২ এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত মোট ৪০ কার্যদিবসের এমন তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।    

Published: Sat, 05 Jun 2021 | Updated: Sat, 05 Jun 2021

‘লকডাউনে’ ভার্চ্যুয়াল জামিন পেয়েছে ৮৮৩ শিশু

চলমান বিধিনিষেধ বা ‘লকডাউনে’ আদালতের ভার্চ্যুয়াল শুনানিতে ৮৮৩ জন শিশু জামিন পেয়ে মুক্ত হয়েছে। এছাড়া নিম্ন আদালতে ৫৬ হাজার ৩৭১ জন হাজতি জামিন পেয়ে কারা মুক্ত হয়েছেন।

গত ১২ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত মোট ৩৫ কার্যদিবসের এমন তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।