বিক্ষোভ

Published: Fri, 26 Feb 2021 | Updated: Fri, 26 Feb 2021

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কাশিমপুর কারাগারে আটক থাকা অবস্থায় লেখক মুশতাকের মৃত্যুর জন্য দায়ীদের বিচার দাবিতে করা মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জে পাঁচ জন আহত হয়েছেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার পর রাজধানীর শাহবাগে বামপন্থী কয়েকটি সংগঠনের মশাল মিছিলে লাঠিচার্জ করে পুলিশ।

Published: Thu, 25 Feb 2021 | Updated: Thu, 25 Feb 2021

মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে আরও প্রতিবাদের পরিকল্পনা

অভিযাত্রা ডেস্ক : মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে আরও প্রতিবাদের পরিকল্পনা করেছেন দেশটির শিক্ষার্থী ও চিকিৎসকরা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনে সমাবেশ করার প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষার্থীরা, তারা বিক্ষোভকারীদের সঙ্গে করে সামরিক শিক্ষা প্রচারকারী টেক্সট বই নিয়ে আসতে বলেছেন যেন প্রতিবাদস্থলে সেগুলো ধ্বংস করা যায়। 

Published: Wed, 24 Feb 2021 | Updated: Wed, 24 Feb 2021

মিয়ানমারে ক্রমেই জোরালো হচ্ছে জান্তা বিরোধী বিক্ষোভ

অভিযাত্রা ডেস্ক : মিয়ানমারে কয়েক সপ্তাহ ধরে চলা সামরিক জান্তা সরকার বিরোধী বিক্ষোভ ক্রমেই জোরালো হচ্ছে। বিক্ষোভের মধ্যেই খুলেছে সুপারমার্কেট-শপিংমল-গার্মেন্টস ফ্যাক্টরি। রাজপথে চলা বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিতে শুরু করেছে জাতিগত সংখ্যালঘুরাও। বুধবার (২৪ ফেব্রুয়ারি) বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের উত্তরে মায়াঙ্গনে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে অংশ নেয় তারা। 

Published: Sat, 20 Feb 2021 | Updated: Sat, 20 Feb 2021

মিয়ানমারের বিক্ষোভে যোগ দিয়েছে বিভিন্ন জাতিসত্তার মানুষ

অভিযাত্রা ডেস্ক : মিয়ানমারের বিভিন্ন জাতিসত্তার মানুষরাও দেশটিতে চলমান সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন। এসব জাতিসত্তাগুলো দীর্ঘদিন ধরে স্বায়ত্তশাসনের দাবি জানিয়ে আসছে। তাদের সেই আকাক্সক্ষার প্রতি অং সান সুচি‘র প্রতিশ্রুতি সম্পর্কে কিছু বিভ্রান্তি থাকা সত্ত্বেও তারা এই বিক্ষোভে যুক্ত হয়েছেন বলে জানিয়েছেন সম্প্রদায়ের প্রতিনিধিরা। খবর আলজাজিরা। 

Published: Sat, 20 Feb 2021 | Updated: Sat, 20 Feb 2021

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

আশিক ইসলাম, রাবি : বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়া এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আমতলা থেকে মিছিল শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। 

Published: Sun, 14 Feb 2021 | Updated: Sun, 14 Feb 2021

পঞ্চগড়ে বিএনপির বিক্ষোভে পুলিশি বাধা

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড় : পঞ্চগড়ে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভে পুলিশি বাধার সম্মুখীন হয়েছে বিএনপি। রোববার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে পঞ্চগড় জেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে তারা বিক্ষোভটি বের করেন এবং মহাসড়কে উঠার আগেই পুলিশি বাধার শিকার হন। 

Published: Mon, 01 Feb 2021 | Updated: Mon, 01 Feb 2021

রাশিয়ায় বিক্ষোভে আরো ৫ হাজারের বেশি নাগরিক আটক

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে ৫ হাজারের বেশি নাভালনি সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া রাজধানী মস্কো ও সেইন্ট পিটার্সবার্গসহ বেশ কটি শহরে নিরাপত্তাবাহিনীর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

Published: Sun, 31 Jan 2021 | Updated: Sun, 31 Jan 2021

রাশিয়ায় পুতিন বিরোধী বিক্ষোভ ঠেকাতে যোগাযোগ সীমিত

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ায় বিরোধী রাজনীতিবিদ নাভালানি সমর্থকদের রবিবারের বিক্ষোভ ঠেকাতে সাতটি মেট্রো স্টেশন বন্ধের ঘোষণা দিয়েছে পুলিশ। এছাড়াও মস্কোর রেস্টুরেন্ট ও ক্যাফেগুলোর  ওয়াইফাই সংযোগ বন্ধ রাখা ও বিক্ষোভ এলাকাগুলোতে সবধরণের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। আন্দোলনকারীরা ৮০ টি শহরে বিক্ষোভের পরিকল্পনা করছে। 

Published: Sun, 24 Jan 2021 | Updated: Sun, 24 Jan 2021

রাশিয়াজুড়ে বিরোধীদের ওপর ব্যাপক ধরপাকড়

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনি সমর্থকদের বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ। শনিবারের এ কর্মসূচিকে ঘিরে তিন হাজারেরও বেশি মানুষকে আটক করা হয়েছে। ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে বিক্ষোভকারীদের। আটককৃতদের মধ্যে নাভালনির স্ত্রী, তার মুখপাত্র এবং আইনজীবীও রয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

Published: Sun, 15 Nov 2020 | Updated: Sun, 15 Nov 2020

ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ থেকে সহিংসতা, গ্রেফতার ২০

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের প্রায় দুই সপ্তাহের মাথায় সহিংসতায় জড়াল মার্কিনিরা। রোববার (১৫ নভেম্বর) দিনের শুরুতেই ওয়াশিংটন ডিসির বেশ কিছু এলাকায় হাতাহাতি, ছুরিকাঘাত, ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসব সহিংসতায় জড়িত অভিযোগে গ্রেফতার করা হয়েছে অন্তত ২০ জনকে।