|

পাকিস্তান

Published: Thu, 02 Dec 2021 | Updated: Thu, 02 Dec 2021

‘পাকিস্তান অকার্যকর দেশ, একটি ব্যর্থ রাষ্ট্র’

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, আইয়ুব খানের সরকার সেনাবাহিনীতে বাঙালিদের মাত্র সাত শতাংশ সুযোগ দিতো, বাকি ৯৩ শতাংশ জনবল নিয়োগ করা হতো পশ্চিম পাকিস্তান থেকে। অথচ তৎকালীন মোট জনগণের ৫৬ শতাংশই ছিলো বাঙালি, পশ্চিম পাকিস্তানে ছিলো মাত্র ৪৪ শতাংশ। 

Published: Wed, 10 Nov 2021 | Updated: Wed, 10 Nov 2021

বিয়ে করেছেন নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই

বিয়ে করেছেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই। অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাজ্যের বার্মিংহামের বাড়িতে জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করলেন তিনি। মালালা পাকিস্তানে নারীদের শিক্ষার অধিকারের পক্ষে কথা বলায় প্রায় এক দশক আগে তালেবানের হাতে প্রাণ হারাতে বসেছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর দিয়েছে।

Published: Thu, 07 Oct 2021 | Updated: Thu, 07 Oct 2021

বেলুচিস্তানে ভূমিকম্প, প্রাণ গেলো ২০ জনের

অভিযাত্রা ডেস্ক: পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বেলুচিস্তানে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২০ জন প্রাণ হারিয়েছেন। আজ শনিবার (৭ অক্টোবর) ভোরে রিখটার স্কেলে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় কয়েকশত মানুষ আহত হয়েছেন। 

Published: Thu, 04 Feb 2021 | Updated: Thu, 04 Feb 2021

পাকিস্তান ও ইন্দোনেশিয়ার ওমরাহ ফ্লাইট পুনরায় স্থগিত

অভিযাত্রা ডেস্ক : করোনাকালীন দীর্ঘ বন্ধের পর সীমিত আকারে আন্তর্জাতিক যাত্রীদের ওমরাহ খোলা হয়েছিলো। যে সকল দেশ থেকে ওমরাহকারীরা সৌদি আরবে আসছিলেন সেই দেশগুলোর মধ্যে অন্যতম ছিলো ইন্দোনেশিয়া এবং পাকিস্তান। কিন্তু সারাবিশ্বে করোনার নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়ায় এই দুই দেশের জন্যও ওমরাহ আবারো বন্ধ হয়েছে। পরবর্তী ঘোষণা পর্যন্ত এটি কার্যকর থাকবে। 

Published: Wed, 03 Feb 2021 | Updated: Wed, 03 Feb 2021

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় পাকিস্তান

অভিযাত্রা ডেস্ক : করাচি টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে পাকিস্তান। আগামীকাল থেকে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টে জয় বা ড্র করতে পারলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮ বছর পর সিরিজ জিততে পারবে পাকিস্তান। সেই লক্ষ্য নিয়েই সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে পাকিস্তান। অন্যদিকে শেষ টেস্ট জিতে সিরিজ হার এড়াতে চায় দক্ষিণ আফ্রিকা। 

Published: Wed, 30 Dec 2020 | Updated: Wed, 30 Dec 2020

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী গ্রেপ্তার

অভিযাত্রা ডেস্ক : পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা খাজা মোহাম্মদ আসিফকে গ্রেপ্তার করেছে দেশটির একটি দুর্নীতি বিরোধী আদালত। ইসলামাবাদে নিজ দলের আরেকজন সিনিয়র নেতার বাসার বাইরে থেকে আসিফকে গ্রেপ্তার করে পাকিস্তান ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)। বর্তমানে আসিফ দেশের অন্যতম বিরোধী মুখ ছিলেন। 

Published: Thu, 24 Dec 2020 | Updated: Thu, 24 Dec 2020

পাকিস্তানে একটি ডিমের দাম ৩০ রুপি, আদার কেজি ১ হাজার

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস সংকটের মধ্যেই মুদ্রাস্ফীতির কারণে নাজেহাল পাকিস্তান। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে আকাশছোঁয়া। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে দেশটিতে একটি ডিম বিক্রি হচ্ছে ৩০ রুপিতে। পাকিস্তানে এক ডজন ডিমের জন্য দিতে হচ্ছে ৩৫০ রুপি। 

Published: Tue, 15 Dec 2020 | Updated: Tue, 15 Dec 2020

ইমরান খান পদত্যাগ না করলে লংমার্চের ঘোষণা

অভিযাত্রা ডেস্ক : ৩১ জানুয়ারির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পদত্যাগ না করলে রাজধানী ইসলামাবাদসহ বিভিন্ন জায়গায় লংমার্চের ঘোষণা করেছে পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম)। সোমবার (১৪ ডিসেম্বর) প্রধান বিরোধী দলগুলোর জোট পিডিএম এর প্রধান মাওলানা ফজলুর রেহমান এই কর্মসূচি সম্পর্কে জানান। তিনি বলেন, ইসলামাবাদ অভিমুখে ফেব্রুয়ারির শুরুর দিকে লংমার্চ করবে তারা। 

Published: Fri, 16 Oct 2020 | Updated: Fri, 16 Oct 2020

পাকিস্তানে পৃথক হামলায় ২০ জনের প্রাণহানি

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের পৃথক দুটি হামলায় নিহত হয়েছেন অন্তত ২০ জন। প্রথম হামলায় নিহত ১৩ জনই সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্য। অন্য হামলায় নিহত সাতজন প্রাইভেট গার্ড। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) গওয়াদার ও উত্তর ওয়াজিরিস্থানে এ প্রাণহানির ঘটনা ঘটে। 

পাকিস্তানি নিরাপত্তাবাহিনীর সূত্রের বরাতে দেশটির ইংরেজি দৈনিক ডন এ খবর প্রকাশ করেছে।

Published: Mon, 07 Sep 2020 | Updated: Mon, 07 Sep 2020

পাকিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা

অভিযাত্রা ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তানে রাষ্ট্রীয় টেলিভিশন- পিটিভি’র এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। পুলিশ জানায়, শাহীনা শাহীন নামের সংবাদকর্মীকে রোববার (৬ সেপ্টেম্বর) নিজ বাড়িতে হত্যা করা হয়। স্থানীয় হাসপাতালের তথ্য অনুসারে, আশঙ্কাজনক অবস্থায় দু’জন ব্যক্তি তাকে নিয়ে আসেন। কিন্তু, অপেক্ষা না করেই তারা চলে যান।