|

ঢাকা বিশ্ববিদ্যালয়

Published: Wed, 20 Apr 2022 | Updated: Wed, 20 Apr 2022

ঢাবি অধ্যাপক রহমত উল্লাহকে সব কার্যক্রম থেকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি ও আইন বিভাগের অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বুধবার (২০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

Published: Wed, 06 Apr 2022 | Updated: Wed, 06 Apr 2022

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন

স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারীদের যোগ্যতার শর্ত এবার শিথিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়; নতুন শিক্ষাবর্ষের এই ভর্তিযুদ্ধ শুরু হবে আগামী ৩ জুন থেকে। এবার বিজ্ঞানের শিক্ষার্থীদের আবেদন করার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল হতে হবে অন্তত ৮, যা গতবার ছিল ৮ দশমিক ৫। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাতেই অন্তত ৩ দশমিক ৫ জিপিএধারী হতে হবে আবেদনকারীকে।<

Published: Sat, 19 Feb 2022 | Updated: Sat, 19 Feb 2022

ঢাবিতে সশরীরে ক্লাস শুরু ২২ ফেব্রুয়ারি

আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হচ্ছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল বর্ষের শিক্ষার্থীদের সশরীরে শ্রেণীকক্ষে শিক্ষা কার্যক্রম যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

Published: Wed, 16 Feb 2022 | Updated: Wed, 16 Feb 2022

ঢাবির ‘ঘ’ ইউনিট বহালের সিদ্ধান্ত 

ঢাবি প্রতিনিধি: অনেক আলোচনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট এবারের জন্য বহালের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

Published: Fri, 11 Feb 2022 | Updated: Fri, 11 Feb 2022

ঢাবিতে ২২ ফেব্রুয়ারি থেকে প্রথমবর্ষের ক্লাস

স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথমবর্ষের (সম্মান) শ্রেণি কার্যক্রম শুরু হবে। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) ঢাবির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Published: Wed, 22 Dec 2021 | Updated: Wed, 22 Dec 2021

বিবাহিত ছাত্রীরাও হলে থাকতে পারবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী হলে বিবাহিতরাও থাকতে পারবেন। বুধবার (২২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Published: Tue, 23 Nov 2021 | Updated: Tue, 23 Nov 2021

ঢাবির ‘গ’ ইউনিটে পাশ ২১ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের প্রথমবর্ষে স্নাতকের ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ হয়েছে। এতে ২১.৭৫ শতাংশ পাস এবং ৭৮.২৫ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন। মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভার্চুয়ালি এ ফল প্রকাশ করেন।

এ পরীক্ষায় মোট পাস করেছেন ৫ হাজার ৭৯ জন শিক্ষার্থী।

Published: Wed, 03 Nov 2021 | Updated: Wed, 03 Nov 2021

ঢাবির ‘ক’ ইউনিটে প্রায় ৯০ শতাংশ ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (০৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে এই ফল প্রকাশ করা হয়। এতে ফেল করেছেন ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার এ ফল ঘোষণা করেন।

Published: Tue, 02 Nov 2021 | Updated: Tue, 02 Nov 2021

ঢাবির ‘খ’ ইউনিটে পাশ ১৬.৮৯ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় ১৬.৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। মঙ্গলবার (০২ নভেম্বর) দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন। এ সময় কলা অনুষদের ডিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন মো. জাকারিয়া। তিনি দারুল জান্নাত সিদ্দিকীয় কামিল মাদ্রাসার শিক্ষার্থী।

Published: Sun, 10 Oct 2021 | Updated: Sun, 10 Oct 2021

ঢাবির হলে উঠছেন সব বর্ষের শিক্ষার্থীরা 

কোভিড-১৯ এর কারণে টানা দেড় বছর পর সব বর্ষের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। রবিবার (১০ অক্টোবর) সকাল ৮টা থেকে দ্বিতীয় ধাপে বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নেওয়ার কার্ড এবং পরিচয়পত্র দেখানোর শর্তে হলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।