|

আসাম

Published: Tue, 21 Jun 2022 | Updated: Tue, 21 Jun 2022

আসামে বিধ্বস্ত বন্যায় তছনছ লাখো বাড়িঘর

‘সব জায়গাতেই পানি কিন্তু খাওয়ার পানি নেই এক ফোঁটাও’- এভাবেই রনজু চৌধুরী তার বাড়ির চারদিকের পরিস্থিতি বর্ণনা করলেন। ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের প্রত্যন্ত এক গ্রাম উদিয়ানায় বাস করেন তিনি। পুরো রাজ্যটিই এখন ভয়াবহবন্যায় বিপর্যস্ত।

Published: Fri, 13 Dec 2019 | Updated: Fri, 13 Dec 2019

নাগরিকত্ব বিল নিয়ে উত্তাল আসাম, নিহত ৫

ভারতের লোক সভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশের প্রতিবাদে আসামসহ বিভিন্ন রাজ্যে লাখ লাখ মানুষ রাস্তায় নেমেছে। কারফিউ, সেনা-আধাসেনার টহলদারি এমনকি প্রধানমন্ত্রীর টুইট আর্জিও উপেক্ষা করে গতকালও বিক্ষোভ অংশ নেয় সাধারণ মানুষ। গত দু'দিনে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে।

Published: Thu, 12 Dec 2019 | Updated: Thu, 12 Dec 2019

কার্ফিউ ভেঙ্গে আসামের রাজপথে বিক্ষোভ 

অভিযাত্রা ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পুরো আসাম জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।  বুধবার হাজার হাজার প্রতিবাদী যুবক এ দিন পথে নেমে পড়েন, যাদের অধিকাংশই ছাত্রছাত্রী। অচল হয়ে যায় গুয়াহাটি। রাজধানী দিসপুরের সচিবালয়ের নিরাপত্তা বেষ্টনী ভেঙে ফেলেন প্রতিবাদীরা। দিসপুর, গণেশগুড়িতে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে পুলিশকে শূন্যে গুলি চালায়। এবিসি, ডাউন টাউন, জি এস রোডে ব্যারিকেড ভেঙে এগো

Published: Sun, 01 Sep 2019 | Updated: Sun, 01 Sep 2019

‘আসাম পরিস্থিতি’ পর্যবেক্ষণে আছে : পররাষ্ট্রমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : ভারতের আসামের এনআরসি (জাতীয় নাগরিক নিবন্ধন) পরিস্থিতি বাংলাদেশ পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘আসামের এনআরসি নিয়ে বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না বলে ভারত অঙ্গীকার করেছে।’

রোববার (১ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

Published: Sun, 01 Sep 2019 | Updated: Sun, 01 Sep 2019

সাবেক রাষ্ট্রপতির পরিবারকেই ‘রাষ্ট্রহীন’ করলো ভারতের এনআরসি!

অভিযাত্রা ডেস্ক : একসময় ভারতের সাংবিধানিক প্রধান ছিলেন তিনি। আর শনিবার (৩১ আগস্ট) আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদ ও তার পরিবারের কয়েকজন সদস্যের নাম।

Published: Sat, 31 Aug 2019 | Updated: Sat, 31 Aug 2019

চূড়ান্ত নাগরিক তালিকায় সন্তুষ্ট নয় বিজেপি: আসামের অর্থমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : আসামের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর রাজ্যটির অর্থমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, এনআরসি নিয়ে বিজেপি সন্তুষ্ট নয়। তিনি দাবি করেছেন, আরও বেশি অবৈধ অভিবাসীর তালিকা থেকে বাদ পড়ার কথা। রাজ্য থেকে সব বিদেশিদের তাড়িয়ে দিতে তাদের দল কাজ করে যাবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন তিনি।

Published: Sat, 31 Aug 2019 | Updated: Sat, 31 Aug 2019

আসামের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ 

আসামের নাগরিকদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। শনিবার (৩১ আগস্ট) বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটার কিছু পর এই তালিকা প্রকাশ করা হয়। বিতর্কিত এ তালিকা থেকে ১৯ লাখ মানুষ বাদ পড়েছেন।

এই ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস বা এনআরসি তালিকায় তারাই স্থান পেয়েছে যারা আসামের নাগরিক হিসেবে প্রমাণ দেখাতে পেরেছে। তবে যারা বাদ পড়েছেন নাগরিকত্ব প্রমাণে তাদের আপিলের সুযোগ রয়েছে। 

Published: Sat, 31 Aug 2019 | Updated: Sat, 31 Aug 2019

আসামে ১৪৪ ধারা জারি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। শনিবার (৩১ আগস্ট) আসামের নাগরিকত্বের চূড়ান্ত তালিকা প্রকাশকে কেন্দ্র করে এ সতর্ক অবস্থান নেওয়া হয়েছে।

ইতোমধ্যে গুয়াহাটিসহ রাজ্যের উত্তেজনাপ্রবণ এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। আসামের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা কুলধর শইকিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।