|

গণপরিবহন

Published: Mon, 07 Feb 2022 | Updated: Mon, 07 Feb 2022

ঢাকা নগর পরিবহন চলবে আরও ৩ রুটে  

রাজধানীর আরও তিনটি রুটে শিগগিরই ‘ঢাকা নগর পরিবহন’ চালু হতে যাচ্ছে। বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের অংশ হিসেবে সোমবার (০৭ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ তথ্য জানান।

এদিন নগর ভবনে বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২১তম সভা অনুষ্ঠিত হয়।

Published: Wed, 19 Jan 2022 | Updated: Wed, 19 Jan 2022

গণপরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু

রাজধানীতে গণপরিবহন শ্রমিকদের করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেওয়া শুরু হয়েছে। মহাখালীর আন্তজেলা বাস টার্মিনালে বুধবার (১৯ জানুয়ারি) সকাল থেকে এই কার্যক্রম শুরু হয়। টিকা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।
 

Published: Sat, 15 Jan 2022 | Updated: Sat, 15 Jan 2022

সব আসনে যাত্রী নিয়ে চলছে বাস, ট্রেনে অর্ধেক

কোভিড-১৯ এর নতুন ধরণ ওমিক্রন রোধে বিধিনিষেধের মধ্যে বাসে প্রতি আসনে এবং ট্রেনে অর্ধেক যাত্রী নিয়ে পরিবহন চলাচল শুরু হয়েছে। গত ১৩ জানুয়ারি (বৃহস্পতিবার) সরকারি বিধিনিষেধ শুরু হলেও গণপরিবহনের ক্ষেত্রে তা কার্যকর হচ্ছে শনিবার।

বিধিনিষেধে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার কথা থাকলেও বাসের ক্ষেত্রে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।  

Published: Thu, 13 Jan 2022 | Updated: Thu, 13 Jan 2022

সব আসনে যাত্রী নিয়ে চলবে বাস

মহামারি কোভিড-১৯ প্রতিরোধে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলসহ ১১ দফা ঘোষণা করে সরকার। তবে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্যাহ বলেছেন, সব আসনে যাত্রী নিয়েই বাস চলাচল করবে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) গণমাধ্যমকে দেওয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

Published: Wed, 12 Jan 2022 | Updated: Wed, 12 Jan 2022

পুরনো ভাড়ায় চলবে গণপরিবহন

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত  বিধিনিষেধ চলাকালীন পুরনো ভাড়ায় গণপরিবহন চলাচল করবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তবে ভাড়া বৃদ্ধি না করলেও মালিক পক্ষ যত আসন তত যাত্রী পরিবহনের অনুমতি চেয়েছে। বুধবার (১২ জানুয়ারি) দুপুরে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সঙ্গে মালিক পক্ষের এ নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

Published: Sun, 26 Dec 2021 | Updated: Sun, 26 Dec 2021

সড়কে শৃঙ্খলা ফেরাতে চালু হলো ‘ঢাকা নগর পরিবহন’

অবশেষে চালু হলো ‘ঢাকা নগর পরিবহন’। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে এবং যাত্রীদের ভোগান্তি কমাতে এই সেবা চালু করা হয়েছে। বাস রুট র‌্যাশনালাইজেশনের মাধ্যমে আপাতত ‘ঘাটারচর-কাঁচপুর’ রুটে এটি চলবে বলে জানা গেছে।

Published: Thu, 09 Dec 2021 | Updated: Thu, 09 Dec 2021

২৫ কোম্পানির বাসের রুট পারমিট বাতিলের সুপারিশ

গত এক মাসে ঢাকা মহানগরে এক হাজার ৪০৮টি বাসকে ৫৭ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সড়ক পরিবহনের ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে ৮০টি বাস সিএনজি চালিত ও এক হাজার ৩২৮টি বাস ডিজেল চালিত। গত ৮ অক্টোবর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত এ অভিযান চলে। বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

Published: Wed, 10 Nov 2021 | Updated: Wed, 10 Nov 2021

বন্ধ হচ্ছে সিটিং ও গেটলক সার্ভিস 

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেছেন, গণমাধ্যমে প্রকাশিত সিএনজিচালিত বাস নিয়ে বিভ্রান্তিকর প্রতিবেদন দেওয়া হচ্ছে। ১২০টি কোম্পানির ৬ হাজার বাসের মধ্যে মাত্র ১৯৬টি সিএনজিচালিত বাস পাওয়া গেছে। তবে সিটিং ও গেটলক নামে কোন সার্ভিস থাকবে না।

Published: Sun, 07 Nov 2021 | Updated: Sun, 07 Nov 2021

বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ডিজেলচালিত বাস ও মিনিবাসে চলাচলের ক্ষেত্রে প্রত্যেক যাত্রীর জন্য প্রতি কিলোমিটারে ভাড়া সর্বোচ্চ ১ টাকা ৮০ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ডিজেলচালিত বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ২ টাকা ৫ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা।

Published: Sun, 07 Nov 2021 | Updated: Sun, 07 Nov 2021

লঞ্চের ভাড়া বাড়ল ৩৫ শতাংশ

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর লঞ্চ মালিকদের দাবির মুখে ৩৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। রবিবার (০৭ নভেম্বর) রাত থেকেই পুনঃনির্ধারিত ভাড়া অনুযায়ী লঞ্চ চলাচল শুরু হচ্ছে।