|

ই-কমার্স

Published: Sun, 19 Sep 2021 | Updated: Sun, 19 Sep 2021

চট্টগ্রামে অনুষ্ঠিত হলো ওয়াইইইএসবিডি’র সম্মেলন

‘‘ আমরাই ক্রেতা, আমরাই বিক্রেতা” স্লোগানে চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে ইয়াং এন্টারপ্রিনিয়ার্স এ্ড ই-কমার্স সোসাইটি অব বাংলাদেশ (YEESBD) এর সদস্য সম্মেলন। সভায় একটি শক্তিশালী ই-কমার্স প্লাটফরম হিসেবে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে যার যার অবস্থান থেকে আত্মনিয়োগ করার আহ্বান জানানো হয়।

Published: Wed, 15 Sep 2021 | Updated: Wed, 15 Sep 2021

ই-ভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ

ই-কমার্স ভিত্তিক প্রতিষ্ঠান ই-ভ্যালির ব্যাপারে আর দায়িত্ব নেবে না বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকালে বাণিজ্য মন্তণালয়ে ই-ভ্যালিসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে তিনি এ কথা জানান।

Published: Thu, 26 Aug 2021 | Updated: Thu, 26 Aug 2021

ই-অরেঞ্জসহ ৪ প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত

নানা অভিযোগে ই-অরেঞ্জসহ চারটি ই-কমার্স প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। বৃহস্পতিবার (২৬ আগস্ট) সংগঠনটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

Published: Wed, 30 Jun 2021 | Updated: Wed, 30 Jun 2021

গ্রাহকের হাতে পণ্য পৌঁছানোর পরই বিল পাবে ই-কর্মাস

গ্রাহকের হাতে পণ্য পৌঁছানোর পরই বিল পাবে বিক্রেতা ই-কমার্স প্রতিষ্ঠান। এর আগ পর্যন্ত টাকা জমা থাকবে পরিশোধ সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছে।

পরিশোধ সেবাদানকারী প্রতিষ্ঠান অর্থ ছাড় করার সময় এ সংক্রান্ত তথ্য সংরক্ষণ করবে। ভুল তথ্য দিয়ে বিল নিলে পরবর্তীকালে ই-কর্মাস সকল পরিশোধ সেবা পাওয়ার যোগ্যতা হারাবে। এসব শর্ত দিয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছে।  

Published: Thu, 24 Jun 2021 | Updated: Thu, 24 Jun 2021

পণ্য ডেলিভারির পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠান

এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সার্বিক লেনদেন নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ ব্যাংক। ক্রেতাদের হাতে পণ্য ডেলিভারি দেওয়ার পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

বৃহস্পতিবার (২৪ জুন) বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে ‘ডিজিটাল কমার্স পরিচালনা’ বিষয়ক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান।

Published: Thu, 22 Apr 2021 | Updated: Thu, 22 Apr 2021

ই-কমার্সে দেয়া হচ্ছে প্রতিদিন দেড় লাখেরও বেশি পণ্য ডেলিভারি

অভিযাত্রা ডেস্ক : করোনা প্রাদুর্ভাবে ব্যবসা হারিয়ে অনেক প্রতিষ্ঠান যেখানে বন্ধ হয়ে গেছে, সেখানে দেশে ই-কমার্সের প্রবৃদ্ধি ঘটছে। বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারী ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ব্যবসা আশানুরূপভাবে বেড়েছে। মহামারী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ চলাকালে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর পণ্যভেদে সর্বোচ্চ ৩০০ শতাংশ প্রবৃদ্ধি বেড়েছে। <

Published: Thu, 18 Feb 2021 | Updated: Thu, 18 Feb 2021

ই-কমার্স সূচকে বাংলাদেশের ১২ ধাপ অবনমন

অভিযাত্রা ডেস্ক : ই-কমার্স সূচকে অবনতি হয়েছে বাংলাদেশের। এক-দুই নয়, একবারে ১২ ধাপ পিছিয়ে বাংলাদেশের এখন র‌্যাঙ্ক ১১৫। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থার (ইউএনসিটিএডি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সংস্থাটি বি টু সি (ক্রেতার কাছে সরাসরি বিক্রয়) ই-কমার্স সূচক ২০২০-এর তালিকা প্রকাশ করে।

Published: Wed, 10 Feb 2021 | Updated: Wed, 10 Feb 2021

ই-কমার্সে যুক্ত হচ্ছেন বিসিকের ক্ষুদ্র উদ্যোক্তারা

অভিযাত্রা ডেস্ক : দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স ব্যবসায় অন্তর্ভুক্তকরণ ও তাদের সার্বিক ডিজিটাল দক্ষতা উন্নয়নে এটুআই এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। গত মঙ্গলবার এটুআইয়ের কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বুধবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিসিক।

Published: Wed, 13 May 2020 | Updated: Wed, 13 May 2020

ই-কমার্সে সহযোগিতার ঘোষণা দিলেন বাণিজ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : করোনা প্রদুর্ভাব রোধে মানুষকে ঘরে রাখার কোনো বিকল্প নেই। আর ই-কমার্সের মাধ্যমে পণ্য পৌঁছে দিয়ে মানুষকে ঘরে রাখা সম্ভাব হয়েছে। ই-কমার্স পরিচালনায় কোনো সমস্যা দেখা দিলে তা সামাধানে বাণিজ্য মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করবে বলেও জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

Published: Tue, 27 Aug 2019 | Updated: Tue, 27 Aug 2019

পঞ্চম বছরে পদার্পণ করল দারাজ

দেশের সবচেয়ে জনপ্রিয় ও বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ লিমিটেড (Daraz BD) সাফল্যের সাথে ৫ বছরে পদার্পণ করল। আর এ উপলক্ষ্যে আয়োজিত হচ্ছে দারাজের “ফিফথ অ্যানিভার্সারি ক্যাম্পেইন”। দেশজুড়ে বর্ষপূর্তি উদযাপন করতে এবং আজ অবধি দারাজের সাথে থাকা সমস্ত গ্রাহকদের ধন্যবাদ জানাতে তৃতীয়বারের মতন বিশেষ এই ক্যাম্পেইন করা হচ্ছে। ৬ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ইভেন্টটি। এর মিডিয়া পার্টনার হিসেবে