|

ফ্রান্স

Published: Tue, 08 Jun 2021 | Updated: Tue, 08 Jun 2021

থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁ

রাস্তায় সমর্থকদের সঙ্গে হাত মেলাতে গিয়ে থাপ্পর খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁকে। তবে এ ঘটনার পরপরই দুই ব্যক্তিকে আটক করেছে নিরাপত্তাকর্মীরা। মঙ্গলবার (০৮ জুন) দক্ষিণপূর্ব ফ্রান্সের দ্রোম অঞ্চলে এ ঘটনা ঘটে। সূত্র- আল-জাজিরা ও রয়টার্স।

স্থানীয় গণমাধ্যম বিএফএম টিভি ও আরএসসি রেডিও এ খবর জানিয়েছে।

Published: Tue, 27 Apr 2021 | Updated: Tue, 27 Apr 2021

এবার ভারতে অক্সিজেন পাঠানোর ঘোষণা দিলো ফ্রান্স

মহামারি কোভিড-১৯ এ দিশেহারা ভারত। দেশটিতে অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন অনেকেই। এমন পরিস্থিতিতে সৌদি আরবের পর অক্সিজেন সহায়তা নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে ফ্রান্স। ভারতে ৮ ইউনিট অক্সিজেন পাঠানোর ঘোষণা দিয়েছে দেশটি। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Published: Thu, 01 Apr 2021 | Updated: Thu, 01 Apr 2021

ফ্রান্সে স্কুল-দোকানপাট বন্ধের নির্দেশ

বিশ্বজুড়ে করোনা মহামারি আবারও ভয়াবহ রুপ নিচ্ছে। ইতিমধ্যে অনেক দেশেই নতুন করে লকডাউন শুরু হয়েছে। ভাইরাসটির সংক্রমণের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি ফ্রান্স। সেখানে সংক্রমণ রোধে নতুন করে স্কুল-দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ম্যাক্রোন সরকার। খবর- বিবিসি।

Published: Mon, 08 Mar 2021 | Updated: Mon, 08 Mar 2021

ফরাসি ধনকুবের এমপি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত

ফ্রান্সের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির ধনকুবের এমপি অলিভিয়ের ডাসাল্ট মারা গেছেন। দেশটির নরম্যান্ডি এলাকায় রোববার (০৭ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। অবকাশ যাপনের জন্য ওই এলাকায় তার একটি বাড়ি রয়েছে। খবর- বিবিসি।

হেলিকপ্টারটিতে তিনি ও পাইলট ছাড়া আর কেউ ছিলেন না। ব্যক্তিগত ল্যান্ডিং স্টেশন থেকে উড়াল দেওয়ার কিছুক্ষণের মধ্যেই সেটি দুর্ঘটনায় পড়ে।

Published: Tue, 02 Mar 2021 | Updated: Tue, 02 Mar 2021

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের ৩ বছর জেল

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে দুর্নীতির দায়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। একইসঙ্গে সারকোজির সাবেক দুই আইনজীবীকেও একই সাজা দেওয়া হয়েছে। সোমবার (০১ মার্চ) এ রায় ঘোষণা করা হয়। খবর- বিবিসি।  

Published: Sat, 30 Jan 2021 | Updated: Sat, 30 Jan 2021

বাইরের দেশগুলোর সঙ্গে সীমানা বন্ধের ঘোষণা ফ্রান্সের

অভিযাত্রা ডেস্ক : করোনা সংক্রমণ প্রতিরোধে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর উপর ভ্রমন নিষেধাজ্ঞা আরোপ করেছে ফ্রান্স। রোববার (৩১ জানুয়ারি)থেকে এই নিয়ম কার্যকরের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জিন ক্যাসেক্স। দেশটিতে তৃতীয় দফায় লকডাউন দেয়া হতে পারে ধারণা করা হলেও শুক্রবার (২৯ জানুয়ারি) নিরাপত্তা বাহিনীর এক বৈঠকে এই নতুন নিয়মের কথা ঘোষণা করেন তিনি। 

Published: Sun, 13 Dec 2020 | Updated: Sun, 13 Dec 2020

নিরাপত্তা বিলের প্রতিবাদ বিক্ষোভে উত্তাল ফ্রান্স

অভিযাত্রা ডেস্ক : পুলিশের নিরাপত্তা বিলের প্রতিবাদে আবারও বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। শনিবার (১২ ডিসেম্বর) বিক্ষোভের সময় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। 

Published: Sun, 29 Nov 2020 | Updated: Sun, 29 Nov 2020

ক্রিসমাসকে সামনে রেখে ফ্রান্সে লকডাউন শিথিল

অভিযাত্রা ডেস্ক : যীশু খ্রিষ্টের জন্মদিন ক্রিসমাসকে সামনে রেখে ফ্রান্সে লকডাউন শিথিল করা হয়েছে। লকডাউন শিথিল করায় এখন থেকে দোকানপাট ও সেলুনে যেতে পারবেন ফ্রান্সের বাসিন্দারা। রাত ৯টা পর্যন্ত দোকান-পাট খোলা রাখার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। তবে দেশটির পানশালা ও রেস্তোরা বন্ধ রাখা হবে ২০শে জানুয়ারি পর্যন্ত। 

Published: Tue, 03 Nov 2020 | Updated: Tue, 03 Nov 2020

ফ্রান্সের বিমান হামলায় মালিতে ৫০ জঙ্গি নিহত 

অভিযাত্রা ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে আল কায়দা সংশ্লিষ্ট ঘাঁটিতে ফ্রান্সের বিমান হামলায় অন্তত ৫০ জন জঙ্গি নিহত হয়েছে। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি এ কথা জানিয়েছেন। পার্লি বলেন, বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ার সীমান্ত এলাকায় শুক্রবার অভিযান চালায় ফ্রান্সের সেনাবাহিনী। ওই এলাকায় নজরদারি চালাচ্ছিল ফরাসি বাহিনীর ড্রোন। 

Published: Sun, 01 Nov 2020 | Updated: Sun, 01 Nov 2020

ফ্রান্সে এবার গির্জার বাইরে ধর্মযাজককে গুলি

অভিযাত্রা ডেস্ক : ফ্রান্সের লিওন শহরের একটি গির্জার বাইরে হামলার শিকার হয়েছেন এক ধর্মযাজক। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। শনিবার (৩১ অক্টোবর) বিকেলে তার বুক বরাবর দুইবার গুলি করা হয় বলে জানা গেছে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, গ্রীক নাগরিক নিকোলাস কাকাভেলাকি (৫২) যখন গির্জাটি বন্ধ করছিলেন তখন তাকে শটগান দিয়ে গুলি করা হয়।