|

প্রাথমিক শিক্ষা

Published: Thu, 13 Jan 2022 | Updated: Thu, 13 Jan 2022

প্রাথমিকে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত

কোভিড-১৯ এর সংক্রমণ বাড়লেও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে প্রাক-প্রাথমিকে সশরীরে ক্লাস বন্ধ থাকবে। এ সময় অনলাইনে ক্লাস চালানোর নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মনীষ চাকমা।

Published: Wed, 10 Nov 2021 | Updated: Wed, 10 Nov 2021

ডিসেম্বরে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

আগামী ডিসেম্বরের মধ্যে ৩২ হাজার ৭০০ জন সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। মঙ্গলবার (০৯ নভেম্বর) বিকালে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

Published: Thu, 30 Sep 2021 | Updated: Thu, 30 Sep 2021

প্রাথমিকের নতুন পাঠদান সূচি 

আগামী ২ অক্টোবর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে নতুন পাঠদান সূচি (ক্লাস রুটিন) শুরু হচ্ছে। বুধবার (২৯ সেপ্টেম্বর) নতুন শ্রেণি পাঠদান সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

Published: Wed, 22 Sep 2021 | Updated: Wed, 22 Sep 2021

সপ্তাহে দুই দিন তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস

প্রাথমিক স্তরের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুই দিন করে। এখন এসব শ্রেণিতে সপ্তাহে এক দিন করে ক্লাস হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে এসব কথা জানান। 

এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল বলেন, আদেশ দিয়ে বিষয়টি জানানো হবে।

Published: Mon, 13 Sep 2021 | Updated: Mon, 13 Sep 2021

পিইসি-জেএসসি পরীক্ষা থাকছে না

নতুন কারিকুলাম অনুযায়ী আগামী ২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা থাকছে না। এসএসসির আগে কোনও পাবলিক পরীক্ষা হবে না। সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে।

Published: Fri, 10 Sep 2021 | Updated: Fri, 10 Sep 2021

প্রাথমিকের ক্লাস চলবে যেভাবে

দীর্ঘ সময় পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের স্কুল-কলেজ খুলতে যাচ্ছে। কিভাবে ক্লাস চলবে তার একটি রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আগামী সপ্তাহে সেটি অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করার কথা রয়েছে।

রুটিনে বলা হয়েছে, প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ২৯ মিনিট পর্যন্ত এবং ১২টা ৪০ মিনিট থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত প্রয়োগ ক্ষেত্রে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে প্রবেশ করতে হবে।

Published: Thu, 09 Sep 2021 | Updated: Thu, 09 Sep 2021

শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাস্থ্যবিধির তথ্য প্রতিদিন পাঠাতে হবে

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আগামী রবিবার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। শিক্ষার্থীদের ক্লাসে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে দৈনিক ভিত্তিতে মনিটরিংয়ের জন্য চেকলিস্ট করা হয়েছে। চেকলিস্টে প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য গুগল ডকসের মাধ্যমে বিকাল ৩টায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে।

Published: Sun, 28 Mar 2021 | Updated: Sun, 28 Mar 2021

প্রাথমিক-কিন্ডারগার্টেন ছুটি ২২ মে পর্যন্ত

করোনা পরিস্থিতি অবনতির কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের পর এবার প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও আগামী ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। রবিবার (২৮ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চলমান ছুটি বাড়িয়ে আদেশ জারি করেন।

Published: Tue, 16 Mar 2021 | Updated: Tue, 16 Mar 2021

প্রাথমিক শিক্ষা সপ্তাহ ১ এপ্রিল থেকে 

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে। ‘মুজিববর্ষের দীক্ষা, মানসম্পন্ন শিক্ষা’ এই প্রতিপাদ্যে এবারের শিক্ষা সপ্তাহ চলবে ৭ এপ্রিল পর্যন্ত। ভার্চুয়ালি এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে। আর আগামী ১ এপ্রিল ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় শিক্ষা পদক-২০১৯ বিতরণ করা হবে। 

Published: Wed, 03 Feb 2021 | Updated: Wed, 03 Feb 2021

প্রাথমিকে থাকছে না বয়স কমানোর সুযোগ

প্রাথমিকে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আর বয়স কমানোর সুযোগ থাকছে না। কারণ এখন থেকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিকের প্রথম শ্রেণিতে ভর্তিতে জন্মনিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

ওই সনদ অনুযায়ী পাবলিক পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে। এ সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এতে প্রাথমিকে শিক্ষার্থীর বয়স ইচ্ছেমতো কমানোর সুযোগ বন্ধ হচ্ছে।