|

স্বাস্থ্যমন্ত্রী

Published: Mon, 03 May 2021 | Updated: Mon, 03 May 2021

১০ মে'র মধ্যে আসতে পারে চীনের টিকা: স্বাস্থ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ১০ মে'র মধ্যে বাংলাদেশে আসতে পারে চীনের তৈরি পাঁচ লাখ ডোজ টিকা। তবে প্রয়োজনে ৪-৫ কোটি ডোজ হলেও আমরা তাদের কাছ থেকে টিকা নেব।
 
সোমবার (০৩ মে) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের একথা জানান।

Published: Thu, 22 Apr 2021 | Updated: Thu, 22 Apr 2021

কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

কোভিড-১৯ এর তৃতীয় ঢেউয়ে যেন আমরা আক্রান্ত না হই সেজন্য সবাইকে সচেতন হতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমরা আর কত চিকিৎসা দেব, হাসপাতলে আর কত শয্যা বাড়াবো। কত হাই ফ্লো নেজাল ক্যানোলা দেব, আমরা কত অক্সিজেনের ব্যবস্থা করবো। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ‘খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথাও ভাবুন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

Published: Sun, 18 Apr 2021 | Updated: Sun, 18 Apr 2021

সবচেয়ে বড় কোভিড হাসপাতালের উদ্বোধন

কোভিড-১৯ চিকিৎসায় দেশের সবচেয়ে বড় হাসপাতাল উদ্বোধন করা হয়েছে। এক হাজার বেডের এই হাসপাতালের নাম দেওয়া হয়েছে ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এখানে থাকবে ১০০ শয্যার আইসিইউ। ১১২টি এইচডিইউ স্থাপন করা হয়েছে। এছাড়া রোগীদের জন্য সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও রয়েছে।

Published: Wed, 07 Apr 2021 | Updated: Wed, 07 Apr 2021

নির্দেশনা না মানলে করোনা নিয়ন্ত্রণহীন হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী

লকডাউন তুলে নেওয়ার প্রয়োজন হবে সরকার সঠিক সময়েই সেই সিদ্ধান্ত নিবে মন্তব্য করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারি নির্দেশনা মেনে না চললে আগামীতে করোনায় সংক্রমণ ও মৃত্যু উভয়ই নিয়ন্ত্রণহীন হতে পারে।

Published: Thu, 01 Apr 2021 | Updated: Thu, 01 Apr 2021

করোনা নিয়ন্ত্রণে যা করার এখনই করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

করোনা নিয়ন্ত্রণে যা করার এখনই করতে হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এই মুহূর্তে যা করতে হবে তা হচ্ছে, যে যে স্থান থেকে করোনা সৃষ্টি হচ্ছে সেসব স্থানে এখনই জরুরি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। কারণ এখনই করোনাকে নিয়ন্ত্রণে নিতে না পারলে নিকট ভবিষ্যতে করোনাকে আর খুব সহজে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।’

Published: Mon, 29 Mar 2021 | Updated: Mon, 29 Mar 2021

বিধিনিষেধ মানতে কি ইঙ্গিত দিলেন স্বাস্থ্যমন্ত্রী

চলতি মাসের শুরু থেকে হটাৎ করে দেশে বেড়েছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। এমন পরিস্থিতিকে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বলা হচ্ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে বিয়ে, ওয়াজ মাহফিল, পিকনিকসহ বেশ কিছু বিষয়ে বিধিনিষেধ আরোপের ইঙ্গিত দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

Published: Wed, 24 Mar 2021 | Updated: Wed, 24 Mar 2021

সাধারণ ছুটির সিদ্ধান্ত এখনো হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : বর্তমান করোনা প্রেক্ষাপটে এখনো সাধারণ ছুটি বা লকডাউনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (২৪ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এমবিবিএস পরীক্ষা নিয়ে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

Published: Thu, 18 Mar 2021 | Updated: Thu, 18 Mar 2021

আপাতত লকডাউনের চিন্তা-ভাবনা নেই, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : করোনা পরিস্থিতিতে আপাতত লকডাউনের চিন্তা-ভাবনা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, লকডাউন বাস্তবায়ন স্বাস্থ্য মন্ত্রণালয় করে না। এটা বাস্তবায়ন করে সরকার।

Published: Mon, 15 Mar 2021 | Updated: Mon, 15 Mar 2021

সব হাসপাতালকে প্রস্তুতির নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : দেশে করোনার সংক্রমণ বাড়ছে। ফলে সারাদেশের সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একই সঙ্গে দেশের সকল স্থানে যাতে মানুষের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হয় সেজন্য কঠোর ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

Published: Sat, 13 Mar 2021 | Updated: Sat, 13 Mar 2021

ভ্যাকসিন নেয়ার সঙ্গে সঙ্গে করোনা মুক্ত হওয়া যায় না: স্বাস্থ্যমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনার ভ্যাকসিন নেয়ার পর মানুষের মধ্যে বেপরোয়া মনোভাব দেখা দিয়েছে। ভ্যাকসিন নেয়ার পর ধারণা হয়েছে- আমি করোনা মুক্ত, আমার আর করোনা হবে না। বিষয়টি আসলে তা নয়। ভ্যাকসিন নেয়া হলেই সঙ্গে সঙ্গে করোনা মুক্ত হওয়া যায় না। ভ্যাকসিন নিলে সঙ্গে সঙ্গে করোনা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় না। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেয়ার পর করোনার প