|

যুদ্ধাপরাধ

Published: Tue, 26 Oct 2021 | Updated: Tue, 26 Oct 2021

আরও দুই মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত শেষ

মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দুটি মামলায় ১৭ জনের বিরুদ্ধে তদন্ত শেষ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একটি মামলা কুড়িগ্রামে সংঘটিত অপরাধে। এটিতে আসামি ১৩ জন। অপরটি সাতক্ষীরায়। এখানে আসামি চারজন।

Published: Thu, 21 Oct 2021 | Updated: Thu, 21 Oct 2021

ট্রাইব্যুনালে ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হওয়া মামলায় ময়মনসিংহের ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২১ অক্টোবর) চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও তাপস কান্তি বল।

Published: Tue, 21 Jan 2020 | Updated: Tue, 21 Jan 2020

রাখাইনে ‘গণহত্যা হয়নি’, তবে যুদ্ধাপরাধ হয়েছে: মিয়ানমার

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানানো হয়েছে। তবে যুদ্ধাপরাধ হয়েছে বলে দেশটির স্বাধীন তদন্ত কমিশন (আইসিওই) জানিয়েছে। 

২০১৭ সালের আগস্টে রাখাইনে বেশ কয়েকটি পুলিশ ও সেনা পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে সেখানে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।

Published: Wed, 11 Dec 2019 | Updated: Wed, 11 Dec 2019

মানবতাবিরোধী অপরাধে রাজশাহীর টিপু সুলতানকে মৃত্যুদণ্ড

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত রাজশাহীর বোয়ালিয়ার মো. আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে আনা দুটি অভিযোগই প্রমাণিত হওয়ায় আদালত এই আদেশ দেন।

বুধবার (১১ ডিসেম্বর) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারকের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। 

Published: Wed, 11 Dec 2019 | Updated: Wed, 11 Dec 2019

রাজশাহীর টিপু সুলতানের রায় আজ

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর জামায়াত নেতা আবদুস সাত্তার ওরফে টিপু সুলতান ওরফে টিপু রাজাকারের মামলার রায় আজ বুধবার ঘোষণা করা হবে।

বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গতকাল মঙ্গলবার (১০ ডিসেম্বর) রায়ের জন্য এ দিন ধার্য করেন।

Published: Tue, 03 Dec 2019 | Updated: Tue, 03 Dec 2019

মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী কায়সারের আপিলের রায় ১৪ জানুয়ারি

অভিযাত্রা ডেস্ক : যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে জাতীয় পার্টির সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিলের রায় জানা যাবে আগামী ১৪ জানুয়ারি। রাষ্ট্র ও আসামিপক্ষের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চে মঙ্গলবার (৩ ডিসেম্বর) এ আপিল মামলার রায়ের তারিখ ঠিক করে দেয়। এই আপিল বেঞ্চের অন্য তিন সদস্য হলেন- বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচা

Published: Fri, 15 Nov 2019 | Updated: Fri, 15 Nov 2019

যুদ্ধাপরাধ বিচারের লক্ষ্যই সত্যানুসন্ধান

অভিযাত্রা ডেস্ক : যুদ্ধাপরাধের বিচারের মূল উদ্দেশ্য সঠিক ইতিহাস এবং সত্যের অনুসন্ধান করে সেটিকে তুলে আনা। তাই এ ধরনের বিচারে অভিযুক্ত অনুপস্থিত থাকলেও এর গুরুত্ব কোনো অংশে কম নয় বলে মন্তব্য করেছেন দেশি-বিদেশি গবেষকরা।

Published: Thu, 31 Oct 2019 | Updated: Thu, 31 Oct 2019

মানবতাবিরোধী অপরাধে আজহারের মৃত্যুদণ্ড বহাল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আলবদর নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা দেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি দশম মামলা।

Published: Wed, 16 Oct 2019 | Updated: Wed, 16 Oct 2019

যুদ্ধাপরাধ: সাবেক এনএসআই প্রধান ওয়াহিদুলের বিচার শুরু

অভিযাত্রা ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

একইসঙ্গে এই মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য উপস্থাপনের জন্য আগামী ২৪ নভেম্বর দিন নির্ধারণ করেছেন আদালত।

Published: Tue, 15 Oct 2019 | Updated: Tue, 15 Oct 2019

মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার পাঁচজনের মৃত্যুদণ্ড

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার পাঁচ আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

তাদের বিরুদ্ধে অনিত চার অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার (১৫ অক্টোবর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।