|

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Published: Wed, 09 Jun 2021 | Updated: Wed, 09 Jun 2021

৭৫ শতাংশ টিকা পেয়েছে ১০ দেশ

বিশ্বে এখন পর্যন্ত কোভিড-১৯ এর যত টিকা সরবরাহ করা হয়েছে তার মধ্যে ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ। কম জিডিপির দেশগুলো পেয়েছে এক শতাংশেরও কম টিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও এক লিখিত বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

Published: Wed, 10 Mar 2021 | Updated: Wed, 10 Mar 2021

প্রতি ৩ জন নারীর ১জন সহিংসতার শিকার: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অভিযাত্রা ডেস্ক : বিশ্বে প্রতি তিনজন নারীর মধ্যে একজন সহিংসতার শিকার। মঙ্গলবার (১০ মার্চ)একথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা মহামারির মধ্যে নারীদের প্রতি সহিংসতার ঘটনা বেড়েছে বলেই জানিয়েছে সংস্থাটি। ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ১৬১টি দেশে এক জরিপে দেখা গেছে, ১৫ বছর বয়স থেকেই সহিংসতার শিকার হয়েছেন বিশ্বের ৮৫ কোটি ২০ লাখের বেশি নারী। 

Published: Tue, 23 Feb 2021 | Updated: Tue, 23 Feb 2021

করোনার ভ্যাকসিন ‘সীমিত সম্পদ’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অভিযাত্রা ডেস্ক : চলতি বছরের শেষ পর্যন্ত করোনার ভ্যাকসিন 'সীমিত সম্পদ' হিসেবে বিবেচিত হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনো করোনার ভ্যাকসিন থেকে বঞ্চিত বিশ্বের শতাধিক দেশ। তাদের সহায়তায় ধনী দেশগুলোকে এগিয়ে আসতে আবারও আহ্বান জানিয়েছেন সংস্থার প্রধান। এদিকে, ফাইজারের টিকা দিয়ে ইসরাইল এখন হার্ড ইমিউনিটির পথে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Published: Sat, 12 Dec 2020 | Updated: Sat, 12 Dec 2020

পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলাকালীন সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) নতুন নির্দেশিকা জারি করেছে। সংস্থাটি জানিয়েছে, করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে পাঁচ বছরের নিচের শিশুদের মাস্ক পরতে হবে না।

যেসব ব্যক্তি অসুস্থ বা করোনায় আক্রান্ত হওয়ার ভয় রয়েছে, তারা শুধুমাত্র সার্জিক্যাল মাস্ক ব্যবহার করবেন বলে নির্দেশ দিয়েছে ডব্লিউএইচও।

Published: Thu, 19 Nov 2020 | Updated: Thu, 19 Nov 2020

‘করোনার দ্বিতীয় সংক্রমণ ভ্যাকসিন ছাড়াই মোকাবেলা করতে হবে’

করোনার দ্বিতীয় দফার সংক্রমণ মোকাবিলা ভ্যাকসিন ছাড়াই করতে হবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক পরিচালক। কেননা এ সময়ের মধ্যে ভ্যাকসিন মিলবে না।

মাইকেল রায়ান এ সতর্ক বার্তা জানিয়ে বুধবার (১৮ নভেম্বর) আরো বলেন, ভ্যাকসিনকে একক কোন যাদুকরী সমাধান হিসেবে দেখা ঠিক হবে না।

Published: Sat, 03 Oct 2020 | Updated: Sat, 03 Oct 2020

‘করোনা মোকাবিলার জটিল মুহূর্ত চলছে’

অভিযাত্রা ডেস্ক : গত সপ্তাহেই নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১০ লাখের মাইলফলক পেরিয়েছে। তবে প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণের ‘ধারা’ পরিবর্তন করার সময় এখনও চলে যায়নি বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রোস আধানোম গেব্রেয়াইসুস।

Published: Tue, 16 Jun 2020 | Updated: Tue, 16 Jun 2020

চীনে নতুন করে প্রাদুর্ভাবের তদন্ত হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অভিযাত্রা ডেস্ক : নতুন করে আরও শতাধিক কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় চীনে দ্বিতীয় ধাপে মহামারি করোনার প্রকোপ নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে দ্বিতীয় দফায় ফের ভাইরাসটির সংক্রমণ প্রকট হয়ে উঠতে থাকায় কঠোর সব বিধিনিষেধ নতুন করে বহাল করছে চীন। 

Published: Tue, 28 Apr 2020 | Updated: Tue, 28 Apr 2020

করোনা মহামারি এখনি শেষ হচ্ছে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের মহামারি এখনি শেষ হচ্ছে না বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কয়েকটি দেশে ভাইরাসটির সংক্রমণ বাড়ার প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। 

Published: Fri, 24 Apr 2020 | Updated: Fri, 24 Apr 2020

ব্যর্থ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়তে পারে যুক্তরাষ্ট্র : পম্পেও

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস মহামারি রোধে পর্যাপ্ত ব্যবস্থা নিতে না পরার অভিযোগে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) অর্থ জোগান বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার এ বিষয়ে আরও কঠিন বার্তা দিলেন তার বিশ্বস্ত অনুচর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তার মতে, যুক্তরাষ্ট্রের আর কখনোই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থ দান করা উচিত হবে না। এমনক

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

করোনা নিয়ে ফেসবুক-হোয়াটসঅ্যাপে বার্তা দেবে স্বা্স্থ্য সংস্থা

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস থেকে মানুষকে নিরাপদে রাখতে ফেসবুক ও  হোয়াটসঅ্যাপের সাথে একটি বার্তা পরিষেবা চালু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সহজেই ব্যবহারযোগ্য এই বার্তা পরিষেবাটি দুই বিলিয়ন মানুষের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক মহামারিঘোষিত এই ভাইরাসের সংক্রমন সম্পর্কে মানুষের কাছে প্রয়োজনীয় তথ্য সরাসরি পৌঁছাতে সক্ষম হবে ব