|

পাট

Published: Mon, 07 Feb 2022 | Updated: Mon, 07 Feb 2022

পাটকল চালু না করার সুপারিশ সংসদীয় কমিটির

বন্ধ থাকা পাটকলগুলো চালু না করার পক্ষে মত দিয়েছে সংসদীয় কমিটি। কমিটি বলেছে, এসব পাটকল চালু করে সরকারের অর্থ অপচয়ের যৌক্তিকতা নেই। সোমবার (০৭ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। 

এদিকে কমিটি সড়কের তুলনায় কয়েকগুণ চওড়া ব্রিজ না করে বাস্তবতার নিরিখে সামঞ্জস্যপূর্ণ করার পরামর্শ দিয়েছে।

Published: Fri, 16 Oct 2020 | Updated: Fri, 16 Oct 2020

বিশ্বব্যাপী পাট ও পাটশিল্পের সম্ভাবনা নস্যাতের ষড়যন্ত্র চলছে: সহিদুল্লাহ চৌধুরী

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পিপিপি বা লিজ নয়, আধুনিকায়ন করে রাষ্ট্রীয় পাটকল চালু কর। অক্টোবর মাসের মধ্যে শ্রমিকের সমুদয় পাওনা পরিশোধ এবং বিশ্বব্যাপী পাট ও পাটশিল্পের সম্ভবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দাঁড়ানোর আহবান জানিয়েছে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ। 

Published: Wed, 26 Aug 2020 | Updated: Wed, 26 Aug 2020

বাম্পান ফলন ও ভালো দামে খুশি পাটচাষীরা

অভিযাত্রা ডেস্ক : এবার দেশে বন্যায় কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও উচ্চফলনশীল বীজ ও আবহাওয়া অনুকূল থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও ভাল উৎপাদন হওয়ায় এবং বাজারে ভালো দাম পাওয়ায় পাট চাষীরা খুব খুশি। যদিও মৌসুমের প্রথমদিকে খরার কারণে পাট শুকিয়ে যাচ্ছিল। পরে বৃষ্টি হওয়াতে পাট গাছে সতেজতা আসে।

Published: Wed, 12 Aug 2020 | Updated: Wed, 12 Aug 2020

ঠাকুরগাঁওয়ে পাট চাষিদের মুখে হাঁসি

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: ‘পাট মানে কৃষকের গলার ফাঁস’ এক সময়ের এই প্রবাদ ছিল, এখন পুরনো হলোও সম্প্রতি সরকার রাষ্ট্রায়ত্ত্ব পাটকল বন্ধ ঘোষণা করায় পাট ক্রয় বন্ধ করে দেয় বাংলাদেশ জুট মিল কর্পোরেশন (বিজেএমসি)। ফলে বাম্পার ফলন হওয়া সত্ত্বেও পাটের বাজার নিয়ে শঙ্কিত হয়ে পড়ে ঠাকুরগাঁও জেলার কৃষক। তবে ব্যক্তি মালিকানাধীন পাটকলগুলো যথাযথ মূল্যে পাট কেনা শুরু করায় শঙ্কা কেটে গেছে চাষ

Published: Tue, 23 Jun 2020 | Updated: Tue, 23 Jun 2020

রপ্তানির দুর্দিনে আশার আলো পাট

অভিযাত্রা ডেস্ক : তৈরি পোশাক খাতের নির্ভরশীল দেশের রপ্তানি খাতে বড় ধাক্কা দিয়েছে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী। এর  প্রভাবে পোশাক রপ্তানিতে নেমেছে মারাত্মক ধস। আর এই দুঃসময়ে রপ্তানি বাণিজ্যে আশা জাগাচ্ছে সোনালী আঁশ খ্যাত পাট খাত। চলতি অর্থবছরের ১১ মাসে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি প্রায় ৪ শতাংশ বেড়েছে। বিশ্লেষকদের মতে, সামনের দিনগুলোতে রপ্তানি বাণিজ্যে পাট খাত আরো বড় অবদান র

Published: Fri, 22 Nov 2019 | Updated: Fri, 22 Nov 2019

পাটের ন্যায্যমূল্য নিশ্চিতে বাংলাদেশের প্রস্তাব ‍গ্রহণ করলো জাতিসংঘ

অভিযাত্রা ডেস্ক : পাটের বৈশ্বিক চাহিদা বৃদ্ধি ও ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য বাংলাদেশের প্রস্তাবনা সর্ব সম্মতিক্রমে জাতিসংঘে গৃহীত হয়েছে। গত সেপ্টেম্বর মাসে বাংলাদেশ এই প্রস্তাবনাটি জাতিসংঘে উত্থাপন করে। তিন মাস দর কষাকষির পর জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রকে প্রস্তাবনাটির পক্ষে আনতে সক্ষম হয় বাংলাদেশ। আর এটি বৃহস্পতিবার (২১ নভেম্বর) পাস হয়।

Published: Sat, 12 Oct 2019 | Updated: Sat, 12 Oct 2019

পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহারে জাতিসংঘে প্রস্তাব দিলো বাংলাদেশ

অভিযাত্রা ডেস্ক : পাটের মতো প্রাকৃতিক তন্তু ব্যবহারে জাতিসংঘে একটি প্রস্তাব তুলেছে বাংলাদেশ। গত শুক্রবার সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটির প্লেনারি সভায় ‘কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি’ বিষয়ক’ এজেন্ডার (এজেন্ডা-২৪) আওতায় এই প্রস্তাব তুলে ধরেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

Published: Sun, 08 Sep 2019 | Updated: Sun, 08 Sep 2019

নিয়োগ দেবে বাংলাদেশ পাট গবেষণা কেন্দ্র

অভিযাত্রা ডেস্ক: দুই পদে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগের জন্য বাংলাদেশ পাট গবেষণা কেন্দ্র বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদগুলোর জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হচ্ছে। 

Published: Wed, 04 Sep 2019 | Updated: Wed, 04 Sep 2019

ব্যাপক চাহিদা সত্ত্বেও বাড়ছে না পাটপণ্যের রপ্তানি

অভিযাত্রা ডেস্ক : বিশ্ব বাজারে বাংলাদেশের পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা সত্ত্বেও রপ্তানি বাড়ছে না। উল্টো বহুমুখী সঙ্কটে রয়েছে দেশের পাট রপ্তানি। এর অন্যতম কারণ হচ্ছে পণ্যের দাম বেশি পড়া। তাছাড়া পাটের ব্যবসায় পুঁজির সংকট, প্রতিযোগিতায় পিছিয়ে পড়া, আধুনিক প্রযুক্তির অভাব- এসব কারণে পাট ও পাটজাত পণ্য রপ্তানির পরিমাণ দিন দিন কমেই চলেছে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এসব তথ্য জানা

Published: Sat, 27 Jul 2019 | Updated: Sat, 27 Jul 2019

কমেছে পাট ও চামড়ার রফতানি

স্থানীয় কাঁচামাল নির্ভর দুই রফতানি খাত পাট ও চামড়ায় বিদায়ী অর্থবছরে রফতানির পরিমাণ অনেকটাই কমেছে। কারণ হিসেবে ব্যবসায়ীরা দায়ি করছেন, বিশ্ববাজারের চাহিদা অনুযায়ী বহুমুখী পাটপণ্য উৎপাদনে সক্ষমতার অভাব এবং চামড়া শিল্পনগরীর দুর্বলতাকে।