|

গুচ্ছ ভর্তিপরীক্ষা

Published: Sat, 31 Jul 2021 | Updated: Sat, 31 Jul 2021

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে পারে। এজন্য প্রয়োজনীয় কার্যক্রম শেষ করেছে সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটি।

Published: Sat, 12 Jun 2021 | Updated: Sat, 12 Jun 2021

গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত, বাড়ল আবেদনের সময়

করোনাভাইরাস পরিস্থিতি অবনতির কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। সেইসঙ্গে আবেদনের সময়সীমা আগামী ২৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার (১১ জুন) এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

Published: Sun, 02 May 2021 | Updated: Sun, 02 May 2021

গুচ্ছ পদ্ধ‌তির পরীক্ষার তা‌রিখ নি‌য়ে সংশয়

জবি সংবাদদাতা : দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে সংশয় তৈরি হয়েছে। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সময়মতো পরীক্ষা আয়োজন নিয়ে বিপাকে পয়েছেন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্যরা। নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা আয়োজন করে নিয়েও অনিশ্চয়তায় রয়েছেন তারা। গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখে নিয়ে সংশয় মিলেছে পরীক্ষা সমন্বয় কমিটির সাথে সংশ্লিষ্ট একাধিক উপাচ

Published: Tue, 20 Apr 2021 | Updated: Tue, 20 Apr 2021

২ মে থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন 

গুচ্ছ পদ্ধতিতে দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ স্নাতক শ্রেণিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন আগামী ২ মে থেকে শুরু হবে। আবেদন করা যাবে ১০ জুন পর্যন্ত।

Published: Sat, 10 Apr 2021 | Updated: Sat, 10 Apr 2021

সমন্বিত ভর্তি পরীক্ষা: সময় বাড়ছে না প্রাথমিক আবেদনের

জবি সংবাদদাতা : দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা আর বৃদ্ধি করা হবে না। ১ এপ্রিল থেকে শুরু হওয়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রাথমিক আবেদনের সর্বশেষ সময় ১৫ এপ্রিল পর্যন্ত।

Published: Tue, 09 Mar 2021 | Updated: Tue, 09 Mar 2021

গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদন শুরু ১ এপ্রিল

জবি সংবাদদাতা: আগামী ১ এপ্রিল থেকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন প্রক্রিয়া চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে। যেসব শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকবে তারা প্রাথমিক আবেদন করতে পারবেন।
 

Published: Thu, 04 Feb 2021 | Updated: Thu, 04 Feb 2021

গুচ্ছ ভর্তিপরীক্ষা হবে কয়েক ধাপে

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। কয়েকটি ধাপে এ ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ২৩ হাজার ১০৪ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষায় আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Published: Tue, 08 Dec 2020 | Updated: Tue, 08 Dec 2020

গুচ্ছ ভর্তিপরীক্ষায় আগ্রহী ৩৪ বিশ্ববিদ্যালয়

অভিযাত্রা ডেস্ক : বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি কমাতে ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এগিয়ে এসেছে। তবে এর আওতাভুক্ত না হয়ে ভিন্ন পথে রয়েছে দেশের বড় চারটি বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, কাউকে জোর করে কিছু চাপিয়ে দেয়া হবে না। এ কার্যক্রমের আওতায় আসতে সকলের জন্য রাস্তা খোলা রয়েছে।

Published: Mon, 07 Dec 2020 | Updated: Mon, 07 Dec 2020

গুচ্ছ পদ্ধতিতে ভর্তির সিদ্ধান্ত সময়ের দাবী

মারিয়া অনি : বিশ্ববিদ্যালয় ভর্তির মৌসুমে ভর্তিযুদ্ধে অবতীর্ণ লাখো শিক্ষার্থীর হয়রানির প্রসঙ্গ প্রতি বছর কমন আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সমস্যাটা এমন হয়ে দাঁড়িয়েছে যে একজন শিক্ষার্থী যেকোন একটি বিশ্ববিদ্যালয়ে মাত্র একটি বিষয়ে ভর্তি হয়। অথচ তাকে অনিশ্চয়তা মাথায় নিয়ে দেশময় ঘুরে বেড়াতে হয় এক বিশ্ববিদ্যালয় থেকে আরেক বিশ্ববিদ্যালয়ে। এতে অর্থ ও সময় যেমন অপচয় হয় অনিশ্চয়তা থাকে তার চেয়ে

Published: Thu, 03 Dec 2020 | Updated: Thu, 03 Dec 2020

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যাচ্ছে জবি

মেহেরাবুল ইসলাম সৌদিপ: করোনা মহামারি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সম্মতি জ্ঞাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। মঙ্গলবার (১ ডিসেম্বর) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে ১৯ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের এক মতবিনিময় সভায় চূড়ান্তভাবে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়ার এ সিদ্ধান্ত গৃহীত হয়।