|

তালেবান

Published: Wed, 22 Sep 2021 | Updated: Wed, 22 Sep 2021

জাতিসংঘ অধিবেশনে যোগ নিতে চায় তালেবান

আফগানিস্তানের তালেবান সরকার চলমান জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি অধিবেশনে যোগ দিতে চায়। এই আগ্রহের কথা জানিয়ে গত সোমবার জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠিও দিয়েছে তারা।

বিবিসি জানিয়েছে, তালেবানের চিঠি পাওয়ার বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফানে ডুজারিখ।

Published: Mon, 20 Sep 2021 | Updated: Mon, 20 Sep 2021

তালেবানদের ওপর হামলার দায় স্বীকার করল আইএস

আফগানিস্তানে তালেবানদের ওপর সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। নানগারহার প্রদেশের জালালাবাদে হামলার দায় স্বীকার করে ৩৫ জন তালেবান সদস্য হতাহতের কথা বলেছে আইএস। খবর- ওয়াশিংটন পোস্ট।

শনিবারের (১৯ সেপ্টেম্বর) এ হামলায় কমপক্ষে ৩ জন নিহত ও ২০ জন আহত হন।

Published: Wed, 15 Sep 2021 | Updated: Wed, 15 Sep 2021

তালেবানদের নেতৃত্ব নিয়ে বিরোধ, কাবুল ছেড়েছেন বারাদার

নেতৃত্ব নিয়ে বিরোধে আফগানিস্তানের কাবুল ছেড়ে চলে গেছেন তালেবানের শীর্ষ নেতা ও সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার। জ্যেষ্ঠ এ নেতাদের বরাত দিয়ে বুধবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, প্রেসিডেন্সিয়াল প্যালেসে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ আবদুল গনি বারাদারের সঙ্গে মন্ত্রিপরিষদের একজন সদস্যের বাকবিতণ্ডা হয়েছে।

Published: Sat, 04 Sep 2021 | Updated: Sat, 04 Sep 2021

তালেবান সরকারের ঘোষণা আসেনি, শীর্ষ পদে বারাদারই!

অভিযাত্রা ডেস্ক: কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার ২০ দিনেও আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা দিতে পারেনি তালেবান। ধারণা করা হচ্ছিল, গত শুক্রবার (৩ সেপ্টেম্বর) শুক্রবার জুমার নামাজের পর এ বিষয়ে ঘোষণা আসবে। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি তালেবানের পক্ষ থেকে। তবে বেশ কিছু সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নতুন সরকারের প্রধান হতে যাচ্ছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আ

Published: Fri, 20 Aug 2021 | Updated: Fri, 20 Aug 2021

৫ দিনে কাবুল ছেড়েছে ১৮ হাজারের বেশি মানুষ

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান থেকে ১৮ হাজারের বেশি মানুষ সরিয়ে নেওয়া হয়েছে। দেশটিতে প্রায় দুই দশক কথিত শান্তিরক্ষার মিশনে অবস্থান করা ন্যাটো বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

Published: Wed, 18 Aug 2021 | Updated: Wed, 18 Aug 2021

কাবুল শহরজুড়ে তল্লাশি চৌকি বসিয়েছে তালেবানরা

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর শহরজুড়ে তল্লাশি চৌকি বসিয়েছে তালেবানরা। পুরো শহরের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। এমনকি বিমানবন্দরে প্রবেশের সবগুলো মুখেই তাদের পাহারা রয়েছে। এ খবর বিবিসি’র।

Published: Tue, 17 Aug 2021 | Updated: Tue, 17 Aug 2021

সবার নিরাপত্তার প্রতিশ্রুতি তালেবানের

প্রায় দুই দশক পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। রোববার প্রেসিডেন্সিয়াল প্যালেসসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে পশ্চিমা সমর্থিত আশরাফ গানির সরকারকে উৎখাত করেছে তারা। এরপর মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে হাজির হয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। 

Published: Mon, 19 Jul 2021 | Updated: Mon, 19 Jul 2021

তালেবানদের উদ্দেশে যা বললেন এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান আফগানিস্তানের তালেবানদের উদ্দেশে বলেছেন, দখলদারিত্বের আন্দোলন চালিয়ে যাওয়া তালেবানদের জন্য সঠিক পন্থা নয়। আমরা তুরস্ক থেকে তালেবানদের আহ্বান জানাচ্ছি তাদের এই দখলদারিত্বের আন্দোলন অবশ্যই থামানো উচিত। 

Published: Thu, 30 Jul 2020 | Updated: Thu, 30 Jul 2020

ঈদুল আজহায় যুদ্ধবিরতি পালন করবে আফগান তালেবানরা

অভিযাত্রা ডেস্ক : ঈদুল আজহায় ৩ দিনের যুদ্ধবিরতি পালন করবে আফগান তালেবানরা। টাইমস অব ইন্ডিয়া, আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার তালেবানরা এ তথ্য জানিয়েছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি জানিয়েছেন, এ ব্যাপারে তালেবানদের সঙ্গে সরকারের সমঝোতা হয়েছে। ঈদুল আযহা শুক্রবার (৩১ জুলাই) থেকে শুরু হয়ে শেষ হবে ৩ আগস্ট। 

Published: Wed, 11 Mar 2020 | Updated: Wed, 11 Mar 2020

মুক্তি পাচ্ছেন ১৫শ’ আফগান তালেবান

অভিযাত্রা ডেস্ক : তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় পৌঁছাতে সমঝোতার অংশ হিসেবে ১৫শ তালেবান বন্দীকে মুক্তি দেয়ার অনুমতি দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। প্রেসিডেন্টের এই ডিক্রি অনুযায়ী, এসব বন্দীকে যুদ্ধের ময়দানে না ফেরার লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। এর বিনিময়ে তালেবানরা এক হাজার সরকারি সেনাকে হস্তান্তর করতে সম্মতি জানিয়েছে।