|

নোবেল

Published: Mon, 11 Oct 2021 | Updated: Mon, 11 Oct 2021

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ অধ্যাপক

এবার অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন- কানাডার ডেভিড কার্ড, যুক্তরাষ্ট্রের জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং নেদারল্যান্ডসের গুইডো ডব্লিউ ইমবেনস। ডেভিড কার্ড শ্রম অর্থনীতিতে অবদানের জন্য এবং অ্যাংগ্রিস্ট ও ইমবেনস কার্যকারণ সম্পর্ক নিয়ে গবেষণার জন্য এই পুরস্কার পেয়েছেন। খবর সিএনএন ও রয়টার্সের।
 

Published: Sat, 09 Oct 2021 | Updated: Sat, 09 Oct 2021

শান্তিতে নোবেল পেলেন ২ সাংবাদিক

শান্তিতে নোবেল পেলেন ফিলিপাইনের বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মোরাতভ। গণতন্ত্র আর টেকসই শান্তির অন্যতম পূর্বশর্ত মত প্রকাশের স্বাধীনতার পক্ষে লড়াইয়ে স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। শুক্রবার (০৮ অক্টোবর) বাংলাদেশ সময় ৩টায় নরওয়ের নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে।

Published: Sat, 10 Oct 2020 | Updated: Sat, 10 Oct 2020

শান্তিতে নোবেল পেলো বিশ্ব খাদ্য কর্মসূচি

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি। শুক্রবার (০৯ অক্টোবর) নরওয়েজিয়ান নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।

Published: Wed, 09 Oct 2019 | Updated: Wed, 09 Oct 2019

নোবেল শান্তি পুরস্কারে এগিয়ে কিশোরী গ্রেটা থানবার্গ

অভিযাত্রা ডেস্ক : প্রতিবছরের মতো এবছরও নোবেল পুরস্কারের এই ক্যাটাগরি নিয়েই সবার আগ্রহ বেশি। শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় বিকালে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। নোবেল শান্তি পুরস্কারে উঠে আসছে সুইডিশ বংশোদ্ভূত দুনিয়া কাঁপানো জলবায়ুকর্মী গ্রেটা থানবার্গের নাম। 

Published: Wed, 09 Oct 2019 | Updated: Wed, 09 Oct 2019

লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে রসায়নের নোবেল 

অভিযাত্রা ডেস্ক : লিথিয়াম ব্যাটারি নিয়ে গবেষণা করে রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। তারা হলেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জন বি গুডএনাফ, বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের এম স্ট্যানলি এবং মেইজো বিশ্ববিদ্যালয়ে আকিরা ইয়োশিনো। তাদের সম্মানী হিসেবে ১১ লাখ মার্কিন ডলারও দেওয়া হচ্ছে। 

Published: Fri, 05 Jul 2019 | Updated: Fri, 05 Jul 2019

ঢালিউডের ছবিতে প্লেব্যাক করছেন নোবেল  

অভিযাত্রা ডেস্ক: ভারতীয় বাংলা গানের রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’ দিয়ে ব্যাপক পরিচিতি পেয়েছেন গোপালগঞ্জের নোবেল। সীমান্তের এপার-ওপার দু’পারের মানুষের কাছে তিনি পেয়েছেন তুমুল জনপ্রিয়তা।

নতুন খবর হলো, প্রথমবারের মতো দেশের সিনেমায় প্লেব্যাক করতে যাচ্ছেন মাঈনুল আহসান নোবেল। রুপালী পর্দার জনপ্রিয় জুটি সিয়াম-পূজা অভিনীত নির্মাণাধীন ছবি ‘শান’-এ থাকছে নোবেলের গান।