|

আফগানিস্তান

Published: Thu, 23 Jun 2022 | Updated: Thu, 23 Jun 2022

এবার আফগানিস্তানে বন্যায় নিহত ৪০০ 

সম্প্রতি একের পর এক দুর্যোগে বিপর্যস্ত আফগানিস্থান। এই সপ্তাহেই ভূমিকম্পে মৃত্যু বাড়তে বাড়তে ইতোমধ্যেই হাজারের উপরে উঠেছে। আর এর মধ্যেই হঠাৎ বন্যা দেখা দিয়েছে এই দেশটিতে। বন্যাতেও নিহতের সংখ্যা কম নয়, অন্তত ৪০০।

Published: Wed, 22 Jun 2022 | Updated: Wed, 22 Jun 2022

আফগানিস্তানে ভয়াবহ ভুমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯২০ জন 

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৯২০ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। এতে এখন পর্যন্ত ছয় শতাধিক মানুষের আহত হওয়ার পাওয়া গেছে।

বুধবার (২২ জুন) ভোররাতে দক্ষিণ এশিয়ার দেশটিতে এ ভূকম্পন আঘাত হানে। খবর আল-জাজিরার।

Published: Sat, 23 Apr 2022 | Updated: Sat, 23 Apr 2022

আফগানিস্তানে ফের মসজিদে বিস্ফোরণ, নিহত ৩৩

আফগানিস্তানের কুন্দুজ শহরে একটি মসজিদে শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ৩৩ জন নিহতের খবর পাওয়া গেছে। শুক্রবার (২২ এপ্রিল) জুম্মার নামাজের সময় ঘটনাটি ঘটে। এ ঘটনায় আহত হন আরও অনেকে।

তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় বলেন, ‘কুন্দুজের ইমাম শাহিব জেলায় একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে। এতে শিশুসহ ৩৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন’। খবর- আল জাজিরা।

Published: Mon, 18 Apr 2022 | Updated: Mon, 18 Apr 2022

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৪৭

আফগানিস্তানে পাকিস্তানের সামরিক বাহিনীর বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জনে। শনিবার আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় দু’টি প্রদেশে হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে। রবিবার (১৭ এপ্রিল) কাবুলের সরকারি কর্মকর্তারা একথা জানান।

গত শনিবার (১৬ এপ্রিল) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোশত এবং কুনার প্রদেশে বিমান হামলা চালায় পাকিস্তান বিমান বাহিনী। খবর- আল-জাজিরা। 

Published: Tue, 22 Feb 2022 | Updated: Tue, 22 Feb 2022

সাবেক কর্মকর্তাদের নিয়ে ‘গ্রান্ড আর্মি’ গঠন করতে যাচ্ছে তালেবান

সাবেক সরকারের সঙ্গে কাজ করা সেনা কর্মকর্তাদের নিয়ে ‘গ্রান্ড আর্মি’ গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। সামরিক বাহিনীর তত্ত্বাবধানে নিয়োজিত থাকা কর্মকর্তারা এই তথ্য জানিয়েছে। 

Published: Mon, 07 Feb 2022 | Updated: Mon, 07 Feb 2022

সীমান্তে আফগানিস্তান থেকে হামলায় ৫ পাকিস্তানি সেনা নিহত

আফগানিস্তানের ভেতর থেকে চালানো হামলায় পাকিস্তানের ৫ সেনা নিহত হয়েছেন। শনিবার রাতে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার কুররম জেলার আফগান সীমান্তে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে।

Published: Tue, 18 Jan 2022 | Updated: Tue, 18 Jan 2022

আফগানিস্তানে ভূমিকম্পে প্রাণহানি ২৬

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে ২৬ জন প্রাণ হারিয়েছেন। তবে হতাহত অনেক বলে জানা গেছে। ভূমিকম্পে অনেক ঘরবাড়িও ধ্বংস হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার প্রথম ভূমিকম্পের ২ ঘণ্টা পর ৪.৯ মাত্রার আরও একটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

Published: Sat, 15 Jan 2022 | Updated: Sat, 15 Jan 2022

‘আফগান ভাইদের সম্মতিতে বাকি সীমান্তেও প্রাচীর দেওয়া হবে’

আফগান ও পাকিস্তান সীমান্তে প্রাচীর দেওয়া নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। যদিও দুই দেশের অংধিকাংশ সীমান্তে পাকিস্তান ইতোমধ্যে প্রাচীর দিয়েছে। কিন্তু তালেবান সরকার পাকিস্তানের এমন উদ্যোগের বিরোধিতা করছে। এমন অবস্থায় পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বললেন, বাকি থাকা সীমান্তে প্রতিবেশী দেশের সম্মতিতে প্রাচীর দেওয়া হবে। 

Published: Tue, 04 Jan 2022 | Updated: Tue, 04 Jan 2022

সাবেক সরকারের মন্ত্রীদের চায় না তালেবান

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার বলেছেন, তারা সাবেক আশরাফ গনি সরকারের মন্ত্রীদেরকে তাদের মন্ত্রিসভায় এনে তালেবান সরকারের ভাবমর্যাদা ক্ষুণ্ন করতে চান না।

Published: Fri, 15 Oct 2021 | Updated: Fri, 15 Oct 2021

আফগানিস্তানে ফের জুমার নামাজে বোমা হামলা, নিহত ৩৫

আফগানিস্তানে ফের শিয়া মসজিদে জুমার নামাজে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) কান্দাহারের একটি মসজিদে ওই হামলায় এখন পর্যন্ত ৩৫ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক।