|

আফগানিস্তান

Published: Fri, 17 Sep 2021 | Updated: Fri, 17 Sep 2021

আফগানিস্তানে নারীবিষয়ক মন্ত্রণালয়ে নারীদেরই ঢোকা নিষেধ

রোজকার রুটিন অনুযায়ী প্রস্তুত হয়ে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে কাবুলের নারীবিষয়ক মন্ত্রণালয়ে গিয়েছিলেন এর নারী কর্মীরা। কিন্তু সেখানে পৌঁছে এদিন বাধার মুখে পড়তে হয় তাদের। কোনো নারী কর্মীকেই ভেতরে যেতে দেয়নি তালেবান।

Published: Thu, 16 Sep 2021 | Updated: Thu, 16 Sep 2021

পাকিস্তানে পালাল আফগান নারী ফুটবলাররা

দেশ ছেড়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছেন আফগানিস্তানের যুব মহিলা দলের ফুটবলাররা। পরিবার এবং কোচেদের সঙ্গে তারা পাকিস্তানে পৌঁছেছেন। পাকিস্তান থেকে অন্য কোনো দেশে রাজনৈতিক আশ্রয় চাইবে তারা।

তোরখাম সীমানা দিয়ে ৮১ জন পাকিস্তানে পৌঁছায়। বৃহস্পতিবার আরও ৩৪ জনের যাওয়ার কথা রয়েছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমার জিয়া বলেন, ৩০ দিনের মধ্যে অন্য দেশে চলে যাবেন তারা। খবর- রয়টার্স।

Published: Mon, 13 Sep 2021 | Updated: Mon, 13 Sep 2021

আফগানিস্তানে পুরুষের সঙ্গে নারীদের সহশিক্ষা বন্ধ

আফগানিস্তানে এবার শিক্ষাদান নিয়ে নতুন সিদ্ধান্ত দিলো তালেবান সরকার। বিশ্ববিদ্যালগুলোর শিক্ষা ব্যবস্থা, নারী-পুরুষ লিঙ্গ ভিত্তিতে আলাদা করা হচ্ছে। সেইসঙ্গে চালু করা হবে নতুন ড্রেসকোড। 

Published: Thu, 09 Sep 2021 | Updated: Thu, 09 Sep 2021

আফগানিস্তানকে ৩১ মিলিয়ন ডলার সহায়তা দিলো চীন

করোনাভাইরাসের ভ্যাকসিন ও খাদ্য সংকট নিরসনে আফগানিস্তানকে ৩১ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক বৈঠকে আফগানিস্তানের জন্য এ সহায়তা দেওয়ার ঘোষণা দেন।

Published: Tue, 07 Sep 2021 | Updated: Tue, 07 Sep 2021

তালেবানের অন্তর্বর্তী সরকার ঘোষণা 

প্রায় দুই দশক পর আফগানিস্তানে ফের সরকার গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। মঙ্গলবার রাতে এক ঘোষণায় সরকার গঠনের কথা জানানো হয়। দেশটিতে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ। আর উপনেতা হবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গণি বারাদার।

Published: Mon, 06 Sep 2021 | Updated: Mon, 06 Sep 2021

পাঞ্জশি দখলের দাবি তালেবানের

আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা দখলের দাবি করেছেন তালেবান নেতারা। সোমবার (০৬ সেপ্টেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে এক বিবৃতিতে এ ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ। খবর- এএফপি।

Published: Sat, 04 Sep 2021 | Updated: Sat, 04 Sep 2021

তালেবান সরকারের ঘোষণা আসেনি, শীর্ষ পদে বারাদারই!

অভিযাত্রা ডেস্ক: কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার ২০ দিনেও আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা দিতে পারেনি তালেবান। ধারণা করা হচ্ছিল, গত শুক্রবার (৩ সেপ্টেম্বর) শুক্রবার জুমার নামাজের পর এ বিষয়ে ঘোষণা আসবে। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি তালেবানের পক্ষ থেকে। তবে বেশ কিছু সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নতুন সরকারের প্রধান হতে যাচ্ছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আ

Published: Wed, 01 Sep 2021 | Updated: Wed, 01 Sep 2021

তালেবানের সঙ্গে ভারতের বৈঠক

আফগানিস্তানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতের সঙ্গে তালেবান নেতার আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। কাবুল দখলের পর এই প্রথম মঙ্গলবার (৩১ আগস্ট) ভারতের সঙ্গে তালেবানে বৈঠক অনুষ্ঠিত হলো। খবর রয়টার্স।

Published: Tue, 31 Aug 2021 | Updated: Tue, 31 Aug 2021

দুই দশক পর আফগানিস্তান ছাড়ল মার্কিন সেনারা

দুই দশক পর আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর এর মধ্যে দিয়ে দেশটিতে দীর্ঘ অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করল আমেরিকা। নির্ধারিত সময়ের একদিন আগেই স্থানীয় সময় ৩০ আগস্ট বিকাল সাড়ে ৩টায় সব শেষ মার্কিন বিমানটি কাবুল বিমানবন্দর ত্যাগ করে।

Published: Mon, 30 Aug 2021 | Updated: Mon, 30 Aug 2021

কাবুলে মার্কিন মিসাইল হামলায় একই পরিবারের ৯ জন নিহত

কাবুলে মার্কিন সেনাদের ছোঁড়া মিসাইল হামলায় একই পরিবারের ৯ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ছয় জনই শিশু। কাবুলে গাড়ির ওপর ড্রোন হামলায় তারা মারা গেছেন। ভুল নিশানায় টার্গেট হওয়ায় এই নয় জনের মৃত্যু হয়েছে। খবর সিএনএন।

নিহতের কেউ সন্ত্রাসী ঘটনা বা গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন না। আফগানিস্তানের আর দশটি সাধারণ পরিবারের মতো তারা দেশটিতে নিরাপত্তা খুঁজছিলেন।